২৭ কার্তিক  ১৪২৬  বৃহস্পতিবার ১৪ নভেম্বর ২০১৯ 

BREAKING NEWS

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

২৭ কার্তিক  ১৪২৬  বৃহস্পতিবার ১৪ নভেম্বর ২০১৯ 

BREAKING NEWS

স্টাফ রিপোর্টার: ন’বছর পর ফের ভারতীয় ফুটবলের মক্কায় ফুটবল জ্বর। ইস্টবেঙ্গল, মোহনবাগান নয়। যাবতীয় উত্তেজনার পারদ এখন চড়ছে ভারত বনাম বাংলাদেশ ম্যাচকে ঘিরে। বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বের এই হাই ভোল্টেজ ম্যাচ হতে চলেছে মঙ্গলবার।

ওমানের বিরুদ্ধে শুরুতে গোল পেলেও হারতে হয়েছিল ভারতকে। তারপর এশিয়া চ্যাম্পিয়ন কাতারের সঙ্গে ড্র। বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বে ভারত ঘরের মাঠে তাই একটা লক্ষ্য নিয়েই নামবে। গ্রুপের প্রথম জয়। অনেকেই ভাবছেন, ইগর স্টিমাচের ছেলেদের জন্য ম্যাচটা সহজ হতে চলেছে। তবে প্রাক্তন ভারত অধিনায়ক বাইচুং ভুটিয়া অন্য কথা ভাবছেন। তিনি মনে করছেন ভারতীয় দলের স্ট্রাইকারদের কঠিন পরীক্ষা হতে চলেছে। কারণ সুনীল ছাড়া তিনি আর কাউকে বেশ অনেকদিন গোল করতে দেখেননি।

[আরও পড়ুন: ‘বোর্ডের ভাবমূর্তি ঠিক করার এটাই সেরা সুযোগ’, প্রেসিডেন্ট পদ সামলাতে প্রস্তুত সৌরভ]

যা পরিস্থিতি তাতে বিশ্বকাপের পরের ধাপে উঠতে হলে বাংলাদেশকে হারাতেই হবে সুনীলদের। যা দেখা গিয়েছে, সুনীল না থাকলে ভারতের গোল করার লোকের অভাব চোখে পড়ে বারবার। সেই কথাই এবার সামনে টেনে আনলেন বাইচুং। এপার বনাম ওপার বাংলার মহা লড়াইয়ের আগে এক সংবাদ সংস্থাকে বাইচুং বলছিলেন, “আমাদের রক্ষণ ভাল। বাংলাদেশের আক্রমণভাগ সামলানো কঠিন কাজ হবে না। তবে একইসঙ্গে এটাও বুঝতে হবে, অতিরিক্ত সুনীল নির্ভর হলে ম্যাচটা আমরা ডুবতেও পারি। ও ছাড়া আর তো কেউ গোল করতে পারে না। বাংলাদেশ রক্ষণ সামলে খেলবে। সুনীলকে আটকে দিলে কী হবে সেটাই চিন্তার বিষয়।” ভারতীয় ডিফেন্ডার সন্দেশ চোটের জন্য এই ম্যাচে নেই। এটা কী সমস্যা করতে পারে? বাইচুংয়ের মতে, “আবার বলছি। রক্ষণ আমাদের সমস্যা নয়। স্ট্রাইকাররা কী করতে পারে সেটাই আসল। বুঝতে হবে, আমাদের জিততে হবে ম্যাচটা। তার জন্য স্ট্রাইকারদের থেকে কয়েকটা গোল দরকার।”

নয় বছর আগে বাংলাদেশের বিরুদ্ধে কলকাতায় লড়াইয়ে নেমেছিল ভারত। এখন দুই দেশের র‌্যাঙ্কিংয়ে ৮২ ধাপের ফারাক। বাংলাদেশ শিবির কী ভাবছে? তাঁদেরও আলোচনায় শুধুই সুনীল ছেত্রী। ওপার বাংলার কোচ যেমন রাখঢাক না করে বলেও দিয়েছেন, “সুনীল ওদের সেরা অস্ত্র। ওকে আটকাতে বিশেষ পরিকল্পনা তো করতেই হবে। ওকে জায়গা দিলে আমাদের বিপদ।” তবে বাংলাদেশ গোলকিপার জানিয়েছেন, “শুধু সুনীল নয়, ওদের ম্যাচ উইনারের সংখ্যা অনেক। সবাইকেই গুরুত্ব দিতে হবে। তবে এটাও ঠিক, আমরা চ্যালেঞ্জ নিতে তৈরি।”

[আরও পড়ুন: নিয়ন্ত্রণ হারিয়ে গাছে গাড়ির ধাক্কা, মৃত্যু জাতীয় স্তরের ৪ হকি খেলোয়াড়ের]

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং