৫ অগ্রহায়ণ  ১৪২৬  শুক্রবার ২২ নভেম্বর ২০১৯ 

BREAKING NEWS

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

৫ অগ্রহায়ণ  ১৪২৬  শুক্রবার ২২ নভেম্বর ২০১৯ 

BREAKING NEWS

ভারত: ২ (ছাংতে, সুনীল)
উত্তর কোরিয়া: ৫ (জং-২, সিম জিন, রি চোল, রি জিন)

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দলের উপর কি ভরসা রাখতে পারছেন না ইগর স্টিমাচ? সেই কারণেই বারবার এত পরিবর্তন আনছেন? কিন্তু ধারাবাহিকভাবে একটি দল না খেললে যে জয় আরও কঠিন হয়ে পড়ে, সেকথা কি তাঁর খেয়াল থাকছে না? শনিবার উত্তর কোরিয়ার বিরুদ্ধে দলে ন’টি বদল এনেছিলেন তিনি। আর তারই খেসারদ দিতে হল ভারতকে। ঘরের মাটিতে লজ্জাজনকভাবে হেরে ইন্টার কন্টিনেন্টাল কাপ থেকে বিদায় নিলেন সুনীল ছেত্রীরা।

টুর্নামেন্টের প্রথম ম্যাচে তাজিকিস্তানের বিরুদ্ধে ২-০ এগিয়ে থেকেও ২-৪ গোলে পরাস্ত হয়েছিলেন সুনীল, গুরপ্রীত সিং সাঁধুরা। অন্য ম্যাচে আবার সিরিয়া হারিয়েছিল উত্তর কোরিয়াকে। এমন পরিস্থিতিতে ডু অর ডাই লড়াইয়ে নেমেছিল দুই দল। এই ম্যাচের উপরই নির্ভর করছিল টুর্নামেন্টে দুই দলের ভবিষ্যৎ। কিন্তু ভারতীয় ফুটবলারদের মধ্যে জয়ের সেই তাগিদই নজরে পড়ল না। উলটে আহমেদাবাদে শুরু থেকে কোরিয়ানদের আক্রমণের কাছে বেশ অসহায় দেখায় ভারতীয় ডিফেন্ডারদের। প্রথমার্ধেই তিন গোল হজম করে রীতিমতো কোণঠাসা হয়ে পড়েন সুনীলরা। দেশের জার্সি গায়ে প্রথম একাদশে এদিন অভিষেক হয় জবি জাস্টিনের। তিনিও অবশ্য হতাশ করলেন। দ্বিতীয়ার্ধে খানিকটা ঘুরে দাঁড়িয়ে দুটি গোল শোধ করেন ছাংতে ও অধিনায়ক সুনীল ঠিকই, কিন্তু তখনও কোরিয়ান শো অব্যাহত। আরও দুটি গোল করে হোম ফেভরিটদের রীতিমতো লজ্জায় ফেলে দেন রি চোলরা। ভারতের কফিনে শেষ পেরেকটি পুঁতে দেন রি জিন। আর সেই সঙ্গে শেষ হয় মেন ইন ব্লুয়ের ফাইনালে পৌঁছনোর স্বপ্ন। দ্বিতীয়ার্ধে একটি নিশ্চিত শট বারে লেগে ফিরে না এলে আরও বড় ব্যবধানে জিততে পারত উত্তর কোরিয়া।

[আরও পড়ুন: সেমিফাইনালে আদৌ কি নো বলে আউট ছিলেন ধোনি? জেনে নিন আসল ঘটনা]

২০১০ বিশ্বকাপে খেলা উত্তর কোরিয়া বর্তমানে ফিফা র‌্যাঙ্কিংয়ে ভারতের থেকে পিছিয়ে। সুনীলরা যেখানে রয়েছেন ১০১ নম্বরে, সেখানে উত্তর কোরিয়া ১২২তম স্থানে। খাতায়-কলমে পিছিয়ে থাকলেও ধারে ও ভারে ভারতের থেকে যে অনেকটাই এগিয়ে তারা, তা প্রতিপক্ষের বডি ল্যাঙ্গুয়েজেই স্পষ্ট। তাজিকিস্তান ম্যাচের ব্যর্থতা থেকে শিক্ষা নিয়ে ঘুরে দাঁড়াতে চেয়েছিলেন সুনীলরা। কিন্তু কোচের খামখেয়ালিপনা ও ক্রমাগত দলে বদল আনার জেরেই টুর্নামেন্ট থেকে ছিটকে যেতে হল ভারতকে। সিরিয়ার সঙ্গে তাদের পরবর্তী ম্যাচ নেহাতই নিয়মরক্ষায় পরিণত হল।

[আরও পড়ুন: মরশুমের প্রথম প্র‌্যাকটিস ম্যাচে সালগাঁওকরকে চার গোল দিল মোহনবাগান]

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং