১৩ মাঘ  ১৪২৯  শনিবার ২৮ জানুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

ফ্রান্সকে হারিয়েও বিদায় টিউনিশিয়ার, ডেনমার্ককে মাটি ধরিয়ে নকআউটে অস্ট্রেলিয়া

Published by: Krishanu Mazumder |    Posted: November 30, 2022 10:38 pm|    Updated: December 1, 2022 4:07 pm

Tunisia beats France and Australia wins it in style against Denmark and through to the knock out stage | Sangbad Pratidin

টিউনিশিয়া ফ্রান্স
(খাজরি)
অস্ট্রেলিয়া
-১ ডেনমার্ক
(ম্যাথু)
দুলাল দে, দোহা: টিউনিশিয়ায় (Tunisia) নিজের গায়ে আগুন লাগিয়েছিলেন রাস্তার এক দোকানি মোহাম্মদ বুয়াজিজি। দেওয়ালে পিঠ ঠেকে যাওয়া ওই ব্যক্তির আত্মহনন জন্ম দিয়েছিল ‘আরব বসন্ত’ আন্দোলনের। সেই আগুনের স্ফুলিঙ্গ থেকে বিক্ষোভের দাবানল ছড়িয়ে পড়েছিল উত্তর আফ্রিকা ও মধ্য প্রাচ্যের বিভিন্ন দেশে। পতন ঘটেছিল বহু স্বৈরশাসকের।

কাতারে ফের ‘আরব বসন্ত’। গতবারের চ্যাম্পিয়ন ফ্রান্সকে (France) হারিয়ে দিল টিউনিশিয়া। বিশ্বকাপে বড় অঘটন।  কিন্তু স্মরণীয় জয় ছিনিয়ে নিলেও শেষরক্ষা হল না টিউনিশিয়ার। অন্য ম্যাচে অস্ট্রেলিয়া (Australia) ১-০ গোলে ডেনমার্ককে (Denmark) হারিয়ে দেওয়ার ফলে গ্রুপ ডি থেকে নকআউট পর্বের পাসপোর্ট জোগাড় করল অস্ট্রেলিয়া ও ফ্রান্স। যদিও খেলার শেষ লগ্নে গ্রিজম্যানের গোল অফসাইডের অজুহাতে বাতিল হয়। গোলটি হয়ে গেলে সম্মান নিয়ে মাঠ ছাড়তে পারত ফ্রান্স। এদিন ফরাসি শিবির হেরে যাওয়ায় তাঁদের মাথায় অবশ্য আকাশ ভেঙে পড়ছে না। কারণ প্রথম দুটো ম্যাচ জিতে আগেই ফ্রান্স বিশ্বকাপের নক আউটে পৌঁছে গিয়েছিল। কিন্তু বিশ্বচ্যাম্পিয়নদের কাছে হার তো লজ্জারই ব্যাপার। 

[আরও পড়ুন: বিশ্বকাপের মাঝেই সঙ্কটজনক পেলে, ভর্তি হাসপাতালে]

 

টানা দুটো ম্যাচে ফরাসি দলের আধিপত্য বজায় ছিল। কিন্তু এদিন গ্রুপের শেষ ম্যাচে টিউনিশিয়ার কাছে থমকে গেল দিদিয়ের দেশঁর দল। অবশ্য দেশঁ তাঁর প্রথম দলে ব্যাপক পরিবর্তন এনেছিলেন। দল আগেই নকআউটে চলে যাওয়ায় তারকা ফুটবলারদের বিশ্রাম দিয়েছিলেন দেশঁ। তাঁর তুরুপের তাস এমবাপেকে প্রথম একাদশে রাখা হয়নি। ফলে ফ্রান্সের আক্রমণভাগে ছিল না সেই কামড়। পরে অবশ্য এমবাপেকে নামাতে বাধ্য হন দেশঁ। নামান গ্রিজম্যানকেও। খেলার শেষের দিকে গ্রিজম্যান গোলও করেন। কিন্তু সেই গোল বাতিল হয় অফসাইডের অজুহাতে। ফলে শেষ হাসি হাসে টিউনিশিয়াই। কিন্তু ভাগ্যদেবতা যে তাদের সঙ্গে ছিলেন না। সেই কারণেই ম্যাচ জিতেও বিশ্বকাপ থেকে ছিটকে যেতে হল টিউনিশিয়াকে। কিন্তু তাদের এই লড়াই দীর্ঘকাল মনে রাখবে ফুটবলবিশ্ব। বিশ্বকাপের অভিযান শুরু বেশ ভালই করেছিল টিউনিশিয়া। প্রথম ম্যাচেই থামিয়ে দিয়েছিল ডেনমার্ককে। দ্বিতীয় ম্যাচে তাঁরা হার মানে অস্ট্রেলিয়ার কাছে। এদিন ৫৮ মিনিটে খাজরি টিউনিশিয়ার হয়ে গোলটি করেন। যদিও প্রথমার্ধে একটি গোল করেছিল টিউনিশিয়া। কিন্তু সেই গোলটি অফসাইডের অজুহাতে বাতিল করে দেওয়া হয়।

অজিরা আবার অন্য ম্যাচে হারিয়ে ড্যানিশ দুর্গ ভাঙল। ডেনমার্ক ফিরে আসার জন্য বিখ্যাত বিশ্বফুটবলে। এদিন খেলার ৬০ মিনিটে ম্যাথু অস্ট্রেলিয়ার হয়ে গোলটি করেন। সেই গোল আর শোধ করতে পারেনি ডেনমার্ক। ফলে দুটো ম্যাচ জেতায় অস্ট্রেলিয়ার পয়েন্ট ৬। অন্য দিকে ফ্রান্সেরও সংগ্রহে ৬ পয়েন্ট। গ্রুপ থেকে ফ্রান্স ও অস্ট্রেলিয়া গেল নকআউটে। ২০০৬ সালের পর প্রথমবার প্রি কোয়ার্টার ফাইনালে অজিরা। 

[আরও পড়ুন: অঙ্কের কচকচানি নয়, মেসি ম্যাজিকে ভরসা রেখেই বুক বাঁধছেন অনুরাগীরা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে