BREAKING NEWS

১৪ অগ্রহায়ণ  ১৪২৮  বুধবার ১ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

বক্সিং ডে টেস্টে দল ঘোষণা, বাদ পড়লেন তিন তারকা

Published by: Utsab Roy Chowdhury |    Posted: December 25, 2018 10:12 am|    Updated: December 25, 2018 10:48 am

India announce Boxing day test team

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: তৃতীয় টেস্টের আগে টিমে তিনটি বড় পরিবর্তন। দলে ফিরলেন রবীন্দ্র জাদেজা ও রোহিত শর্মা। অভিষেক করছেন ময়ঙ্ক আগরওয়াল। প্রথম একাদশ থেকে বাদ পড়তে চলেছেন লোকেশ রাহুল, মুরলি বিজয় ও উমেশ যাদব। বুধবার থেকে মেলবোর্নে শুরু হচ্ছে বক্সিং ডে টেস্ট। ম্যাচের আগেই প্রথম একাদশ ঘোষণা করার কথা ছিল ভারতের। কিন্তু ২৪ ঘণ্টা আগেই টিম ঘোষণা করল বিরাট ব্রিগেড। সিরিজ এখন ১-১। অ্যাডিলেডে ভারত ও পারথে অস্ট্রেলিয়া জিতেছে। বক্সিং ডে টেস্ট মর্যাদার ম্যাচ। আর এবার এই টেস্ট দুই টিমের কাছে ভাগ্য নির্ধারণেরও। তাই কোনও ফাঁক রাখতে চাইছে না কোনও পক্ষই।

মঙ্গলবার ক্রিসমাস ইভ। তারপরই দেশকে নতুন বছরে জয় উপহার দেওয়ার লড়াই। বর্ডার-গাভাসকার ট্রফি জয়ের লক্ষ্যে মেলবোর্নে নামবে ভারত-অস্ট্রেলিয়া। প্রথম দুটি টেস্টে যেভাবে লড়াই হয়েছে, তাতে সিরিজ জমে উঠেছে। এবার মেলবোর্নের ঘাসের ২২ গজ। অস্ট্রেলিয়ার সেরা মাঠে সেরা ক্রিকেটযুদ্ধের লড়াই দেখার প্রহর গুণছে ক্রিকেটবিশ্ব। গতবছর অ্যাশেজ সিরিজে মেলবোর্নের পিচ নিয়ে খুশি ছিল না আইসিসি। এবার এই ম্যাচে পুরনো গৌরব ফেরাতে মরিয়া মেলবোর্নের কিউরেটররাও। তবে পিচ যেমন হোক, দুই দেশই মেলবোর্নে সেরা লাইন-আপ নিয়ে নামছে। অ্যাডিলেডে প্রথম টেস্টে জয়ের পর মনে হয়েছিল এই অস্ট্রেলিয়াকে হারানো সহজ। এত নির্বিষ ব্যাটিং লাইন-আপ ক্রিকেট ইতিহাসের কোনও অস্ট্রেলিয়া দলে ছিল না। প্রাক্তন অজি ক্রিকেটাররাও মেনে নিয়েছিল তেমনই। কিন্তু পারথ টেস্টে সেই অস্ট্রেলিয়ার কাছেই হারার পর ভারতের দল নির্বাচন নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেন। অধিনায়ক বিরাট স্বীকার করেন, স্পিনার ব্যবহারের কথা মাথাতেই আসেনি তাঁদের। যার ফলে নাথান লিয়ঁর স্পেলেই ভারতের ব্যাটিং ভেঙে পড়ে। মেলবোর্নের পিচে সেই কারণেই টিমে ফেরানো হয়েছে রবীন্দ্র জাদেজাকে। আর দুই ওপেনিং জুটি মুরলি বিজয় ও লোকেশ রাহুল প্রথম দুই টেস্টে চূড়ান্ত ব্যর্থ। তাই রনজিতে ভাল পারফরম্যান্স করা ময়ঙ্ক ডাক পেলেন অস্ট্রেলিয়ায়। অভিষেক করবেন জাতীয় দলে। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে বুধবার এক স্পিনার, তিন পেসার নিয়ে নামবে ভারত। ইশান্ত শর্মা, মহম্মদ শামি ও জসপ্রিত বুমরাহ। ওপেন করবেন মায়াঙ্ক আগরওয়াল ও হনুমা বিহারী। তিন নম্বরে চেতেশ্বর পূজারা। মিডল অর্ডারে অধিনায়ক বিরাট কোহলি, রোহিত শর্মা ও অজিঙ্কা রাহানে। সাত নম্বরে আছেন উইকেট কিপার ঋষভ পন্থ। এদিকে অস্ট্রেলিয়া টিমে মেলবোর্ন টেস্টে দলে ফিরছেন মিচেল মার্শ। যা ভারতের জন্য বিপদজনক হতে পারে। পিটার হ্যান্ডসকম্বের বদলে টিমে ফিরেছেন তিনি। অস্ট্রেলিয়াও তিন পেসার ও এক স্পিনার নিয়ে নামছে। জোসে হ্যাজেলউড, প্যাট কামিন্স, মিচেল স্টার্ক ও নাথান লিয়ন। মিচেল মার্শের অলরাউন্ড পারফরম্যান্সকেই ভারতের বিরুদ্ধে হাতিয়ার করতে চায় অস্ট্রেলিয়ান অধিনায়ক টিম পেইন।

[নিউজিল্যান্ডের বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজে দলে ফিরলেন ধোনি]

মেলবোর্নে বর্ডার-গাভাসকার ট্রফির বক্সিং ডে টেস্ট। সম্মান ও ঐতিহ্যের টেস্ট ম্যাচ। দেশকে ক্রিসমাস উপহার দিতে চান দুই অধিনায়কই। ২০১৭ সালে একবছরে মোট পাঁচটি সেঞ্চুরি করেছিলেন বিরাট কোহলি। এবারও পাঁচটা সেঞ্চুরি হয়ে গিয়েছে। মেলবোর্ন টেস্টে সেঞ্চুরি করলে ক্যালেন্ডার ইয়ারে নিজের রেকর্ডকে ভাঙবেন তিনি। তবে ২০১০ সালে এক বছরে সাতটি সেঞ্চুরি করে সবার আগে শচীন তেণ্ডুলকরকে। পারথে অস্ট্রেলিয়ান অধিনায়ক টিম পেইনের সঙ্গে উত্তপ্ত বাক্য বিনিময়ে জড়িয়ে পড়েন বিরাট। তা নিয়ে প্রশংসা ও সমালোচনার ঝড় ওঠে। আজ অনুশীলনের পর অধিনায়ক বিরাট কোহলি বলেন, “পিচ দেখলাম। আগের থেকে অনেক বেশি ঘাস আছে আবার। মনে হয় ভাল পিচ হবে। আগের দুই টেস্ট যেমন হয়েছে, আশা করি এখানেও তেমন লড়াই হবে। সবাই রেজাল্টের জন্য়ই খেলতে নামে।”

মেলবোর্ন টেস্টে ভারতের প্রথম একাদশ: ময়ঙ্ক আগরওয়াল, হনুমা বিহারী, পূজারা, কোহলি(অধিনায়ক),রাহানে, রোহিত, পন্থ, জাদেজা, শামি, ইশান্ত, বুমরাহ

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে