BREAKING NEWS

২ কার্তিক  ১৪২৮  বুধবার ২০ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

মাত্র ৮ বছর বয়সেই ইউরোপের সর্বোচ্চ শৃঙ্গ জয়, নজির ভারতীয় খুদের

Published by: Abhisek Rakshit |    Posted: September 21, 2021 5:25 pm|    Updated: September 21, 2021 7:13 pm

8-Year-Old Andhra Boy Becomes The Youngest to Scale Mount Elbrus, Proudly Unfurls Tricolour | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বয়স মাত্র আট বছর। আর সেই বয়সেই অনন্য নজির গড়ল অন্ধ্রপ্রদেশের (Andhra Pradesh) এক খুদে। বিশ্বের সাতটি সামিটের অন্যতম ইউরোপের সর্বোচ্চ শৃঙ্গ মাউন্ট এলব্রুস (Mount Elbrus) জয় করে ফেলল সে। ওড়াল দেশের জাতীয় পতাকা। আর তার এই কীর্তি দেখার পর প্রশংসায় পঞ্চমুখ গোটা দেশ।

জানা গিয়েছে, গত ১৮ সেপ্টেম্বর মাউন্ট এলব্রুসের চূড়োয় ওঠে গান্ধাম ভুবন জাই। সঙ্গে ছিলেন ভাইজাগের আনমিস বর্মা এবং অনন্তপুরের কে শঙ্করাইয়া। শুধু চূড়োয় ওঠা শুধু নয়, দেশের জাতীয় পতাকাও ওড়ায় গান্ধাম। যার একদিকে ছিল দেশের সংবিধানের প্রস্তাবনা এবং অন্যদিকে ছিল বি আর আম্বেদকরের ছবি। তবে কোনওভাবেই তার এই কীর্তি কম কিছু না, কারণ ৫৬৪২ মিটার উঁচু মাউন্ট এলব্রুস শৃঙ্গ জয় মোটেই সহজ কাজ নয়, এজন্য সাধারণ পর্বতারোহীদেরও অনেক কঠিন আবহাওয়ার সঙ্গে লড়াই করতে হয়। তাই গান্ধামের কীর্তি সামনে আসতেই গোটা দেশ তাঁর প্রশংসায় পঞ্চমুখ।

[আরও পড়ুন: যৌন হেনস্থা নিয়ে কড়া নীতি বিসিসিআইয়ের, আওতায় ভারতীয় ক্রিকেটাররাও]

সাফাই কর্মচারী আন্দোলনে জাতীয় কনভেনর বেজওয়ারা উইলসিন টুইট করে এই খবরটি জানান। সঙ্গে লেখেন, “ভারতের আট বছর বয়সি ভুবন জাই সবচেয়ে কমবয়সি পর্বতারোহী হিসেবে ইউরোপের সর্বোচ্চ শৃঙ্গ মাউন্ট এলব্রুস জয় করে নজির গড়েছে। এই খবর খুবই গর্বের। দেশের সংবিধানের প্রস্তাবনা এবং বি আর আম্বেদকরের ছবি সম্বলিত জাতীয় পতাকা উড়িয়ে ভুবন প্রমাণ করল সুযোগ পেলে সব সম্ভব।”

 

জানা গিয়েছে, তৃতীয় শ্রেণির পড়ুয়া ভুবন কুরনুল জেলার বাসিন্দা। তারবাবা গান্ধাম চান্দ্রুদু আইএএস অফিসার। খেলা এবং বিশেষ করে পর্বতারোহণে বিশেষ উৎসাহ থাকায় তার বাবা তাকে অনন্তপুরমে শাঙ্কারাইয়ার কাছে ট্রেনিংয়ে পাঠায়। যিনি আবার এর আগে মাউন্ট কিলিমাঞ্জারো জয় করেছিলেন। তাঁর কাছে থেকেই ভুবন পর্বতারোহণের প্রশিক্ষণ নেয়। আর তারপরই তাঁর এই শৃঙ্গ জয়।

[আরও পড়ুন: IPL 2021: ‘আপনি তো অন্য ম্যাচে ব্যস্ত’, জেমিসেনের এই ছবি দেখে মন্তব্য নেটিজেনদের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement