১২ মাঘ  ১৪২৮  বুধবার ২৬ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

Paralympics 2020: অভিনব বিন্দ্রাই আইডল, সব বাধা টপকে তাঁরই রেকর্ড স্পর্শ সোনার মেয়ে অবনীর

Published by: Sulaya Singha |    Posted: August 30, 2021 3:14 pm|    Updated: August 30, 2021 3:48 pm

Abhinav Bindra is her idol, Avani Lekhara's 'roller-coaster' journey ends in Paralympic glory | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ছোট থেকে অভিনব বিন্দ্রাই (Abhinav A. Bindra) তাঁর আইডল।  তাঁকে সামনে রেখেই দেশের হয়ে পদক জয়ের স্বপ্ন দেখতেন। সব বাধা, প্রতিবন্ধকতা, কটাক্ষ, প্রতিকূলতাকে উড়িয়ে আজ নিজের স্বপ্নপূরণে সফল তিনি। ২০০৮ বেজিং অলিম্পিকে যেমন প্রথম ভারতীয় হিসেবে অলিম্পিকে সোনা জিতে ইতিহাস গড়েছিলেন, ঠিক একইরকম ভাবে আজ, প্রথম মহিলা অ্যাথলিট হিসেবে স্বর্ণপদক জিতে নিজের আইডলকে ছুঁলেন অবনী লেখারা।

[আরও পড়ুন: Tokyo Paralympics 2020: অবনীর সোনার পর জ্যাভলিনে জোড়া পদক ভারতের ঝুলিতে]

অভিনব বিন্দ্রা এবং নীরজ চোপড়ার (Neeraj Chopra) হাত ধরে অলিম্পিকের ব্যক্তিগত ইভেন্টে সোনা এসেছিল ভারতের ঘরে। তবে এ নজির এতকাল অধরাই ছিল মহিলা অ্যাথলিটদের। অবশেষে টোকিওয় চলতি প্যারালিম্পিকে (Paralympic Games) অবনী সেই অসাধ্য সাধন করলেন। বিন্দ্রার আত্মজীবনীই তাঁকে প্রতি মুহূর্তে উদ্বুদ্ধ করেছে। সোনার মেয়ে বলছিলেন, “ওঁকেই (বিন্দ্রা) চিরকাল আইডল হিসেবে মেনে এসেছি। বিন্দ্রাই আমার অনুপ্রেরণা। ওঁর মতোই হতে চেয়েছি সবসময়।” তাই আজ টুইটারে নিজের আদর্শ বিন্দ্রার থেকে শুভেচ্ছা পেয়ে সবচেয়ে খুশি অবনী।

কিন্তু সাফল্যের এই পথ যে একেবারেই সহজ ছিল না। ১৯ বছরের বিশেষ ক্ষমতা সম্পন্ন এই শুটারকে বহু বাধা পেরিয়ে প্যারালিম্পিকের মঞ্চে পৌঁছতে হয়েছে অবনীকে (Avani Lekhara)। ২০১২ সালে বড়সড় দুর্ঘটনায় প্রাণটা বেঁচে গিয়েছিল ঠিকই, কিন্তু কোমরের নিচের অংশ পক্ষাঘাতে আক্রান্ত হয়। তবে স্বপ্ন দেখা থেকে বিরতি নেননি ‘রাজস্থান কি মহারানি’।

মাত্র ১৬ বছর বয়সে ২০১৭ সালে প্যারা শুটিং বিশ্বকাপ রুপো জেতেন অবনী। ২০১৯ প্যারা শুটিং বিশ্বকাপেও দেশকে রুপো এনে দিয়েছিলেন। চলতি বছর জাতীয় প্যারা শুটিং চ্যাম্পিয়নশিপে জীবনের প্রথম সোনা জয়। আর এবার বিশ্বের সবচেয়ে কঠিন মঞ্চে প্রথম মহিলা হিসেবে দেশকে সোনা এনে দিলেন অবনী।

[আরও পড়ুন: Lionel Messi: পিএসজি-র হয়ে অভিষেক মেসির, কেমন খেললেন আর্জেন্টাইন মহাতারকা?]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে