২৩  শ্রাবণ  ১৪২৯  বুধবার ১০ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ঋতুস্রাবের যন্ত্রণাই ভেঙে দিল চ্যাম্পিয়ন হওয়ার স্বপ্ন, ‘ছেলে হলেই ভাল হত’ বললেন ঝেং কুইনওয়েন

Published by: Tiyasha Sarkar |    Posted: May 31, 2022 8:01 pm|    Updated: May 31, 2022 8:01 pm

Defeated in French Open, player says,'wish I were a man' | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রথমবার ফরাসি ওপেনে (French Open) খেলতে নেমেছিলেন চিনা খেলোয়াড় ঝেং কুইনওয়েন। দারুণ গতিতে এগোচ্ছিলেন তিনি। কিন্তু কোয়ার্টার ফাইনালে এসে থামতে বাধ্য হল তাঁর স্বপ্নের দৌড়। বিশ্বের এক নম্বর খেলোয়াড়ের কাছে হেরে টুর্নামেন্ট থেকে বিদায় নিতে হল তাঁকে। হেরে গিয়ে তাঁর মন্তব্য আলোড়ন ফেলে দিল গোটা বিশ্বে। হাড্ডাহাড্ডি লড়াই করে হার মানার পরে ঝেং বললেন, ছেলে হয়ে জন্মালে ভাল হত। 

দ্বিতীয় রাউন্ডে তিনি হারিয়েছিলেন প্রাক্তন বিশ্বসেরা সিমোনা হালেপকে। সেই ম্যাচে ঝেংয়ের কাছে হেরে যাওয়ার ভয়ে প্যানিক অ্যাটাক হয় সিমোনার। তৃতীয় রাউন্ডেই পোল্যান্ডের টেনিস তারকা ইগা শিয়াটেকের (Iga Swaitek) সামনে পড়েন ঝেং। কিন্তু সেখানেও দমে যাননি ১৯ বছর বয়সি তারকা। প্রবল লড়াই করে, পাঁচটি সেট পয়েন্ট বাঁচিয়ে টাইব্রেকারে নিয়ে যান প্রথম সেট। তারপরে জিতেও যান সেটি।

[আরও পড়ুন: কেকেআরে আরও বাঙালি ক্রিকেটারদের চাই, পুরোনো নিয়ম ফেরানোর দাবি সিএবি প্রেসিডেন্টের]

কিন্তু দ্বিতীয় সেটের শুরুতেই অসুস্থ হয়ে পড়েন ঝেং। সেই কারণে খেলা থেকে সাময়িক বিরতিও নেন। আর খেলায় ফিরে আসতে পারেননি তিনি। শোচনীয় ভাবে হার মানতে বাধ্য হন। বিদায় নেন ফরাসি ওপেন থেকে। ম্যাচের শেষে তিনি বলেন, পেটে প্রচণ্ড ব্যথা করছিল। পা চলছিল না। ঋতুস্রাবের প্রথম দিনে এরকম সমস্যা হয় আমার। কিন্তু তা সত্ত্বেও আমাকে খেলতে হয়। যদি ছেলে হয়ে জন্মাতাম, তাহলে এই কষ্ট সহ্য করতে হত না।”

ঋতুকালীন (Period Cramps) সময়ে এই ধরনের সমস্যার মধ্যে পড়েন প্রায় সব মেয়েই। কিন্তু ঋতুস্রাব চলাকালীন মেয়েদের কাজ করা নিয়ে আলোচনা হলেও, সমাধান দূর অস্ত। ঝেং কুইনওয়েনের এই মন্তব্য ফের চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিল, কতটা সমস্যা সামলে প্রতিদিনের লড়াইয়ে নামতে হয় মেয়েদের। হেরে গেলেও তাঁর অকুন্ঠ প্রশংসা করেছেন প্রতিদ্বন্দী ইগা। প্রচণ্ড কষ্ট সহ্য করেও যেভাবে শেষ পর্যন্ত ম্যাচ খেলেছেন ঝেং, সেই অদম্য লড়াইকে কুর্নিশ জানাচ্ছে সারা বিশ্ব।

[আরও পড়ুন: অক্টোবরে কলকাতায় খেলতে আসছে চেলসি? ইংলিশ ক্লাবটির সোশ্যাল মিডিয়া পোস্টে বিভ্রান্তি

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে