BREAKING NEWS

৭ আশ্বিন  ১৪২৭  বুধবার ২৩ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

করোনার কোপে চার বছর পিছিয়ে গেল যুব অলিম্পিক, গেমস আয়োজনের স্বপ্নভঙ্গ ভারতের!

Published by: Sulaya Singha |    Posted: July 19, 2020 4:27 pm|    Updated: July 19, 2020 4:27 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনার কোপে এক বছরের জন্য স্থগিত করে দেওয়া হয়েছে টোকিও অলিম্পিক। এবার অদৃশ্য ভাইরাসের দাপটে দু-এক নয়, একেবারে চার বছর পিছিয়ে গেল যুব অলিম্পিক (Youth Olympics)। যাতে সবচেয়ে বেশি ‘ক্ষতি’ হল ভারতের।

সেনেগালের ডাকারে ২০২২-এ যুব অলিম্পিকের আসর বসার কথা ছিল। কিন্তু আন্তর্জাতিক অলিম্পিক্স কমিটির (IOC) সভাপতি থমাস ব্যাচ জানিয়ে দেন, ২০২২ নয়, যুব অলিম্পিক হবে ২০২৬-এ। আইওসির এক্সিকিউটিভ বোর্ডের বৈঠকের পর তিনি এও স্পষ্ট করে দেন, সেনেগাল ও অলিম্পিক কমিটির যৌথ সম্মতিতেই গেমস পিছিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কিন্তু চার বছরের জন্য এই আয়োজন স্থগিত হয়ে যাওয়ায় মহা ফাঁপড়ে পড়েছে ভারত। কারণ ২০২৬ যুব অলিম্পিকের আয়োজক দেশ হওয়ার অন্যতম ‘দাবিদার’ ছিল এই দেশ। আইওসিকে গেমস আয়োজনের ইচ্ছাপ্রকাশ করে চিঠিও পাঠিয়েছিল ভারতীয় অলিম্পিক সংস্থা (IOA)। আয়োজক শহর হিসেবে তুলে ধরা হয়েছিল মুম্বইয়ের নাম। তবে ভারত একা নয়, গেমস আয়োজনের দৌড়ে ছিল থাইল্যান্ড, রাশিয়া এবং কলোম্বিয়াও। কিন্তু ২০২৬ পর্যন্ত ডাকার গেমস স্থগিত হয়ে যাওয়ায় ভারতের সে স্বপ্ন ভেঙে চুরমার।

[আরও পড়ুন: এবার ঘরোয়া ক্রিকেটে করোনার কোপ, চারটি বড় টুর্নামেন্ট বাতিল করছে বিসিসিআই!]

কিন্তু কেন চার বছর পিছনোর সিদ্ধান্ত? ব্যাচের কথায়, এবছর টোকিও অলিম্পিক হলে যুব অলিম্পিক আয়োজনের জন্য হাতে অনেকটা সময় পাওয়া যেত। তবে তা পরের বছর হবে বলে ঠিক হয়েছে। তাই পুরো বিষয়টা গোছাতে সময় নিতে চাইছে IOC। তাছাড়া বিশ্বব্যাপী মহামারীর জেরে আর্থিক সমস্যাও তৈরি হয়েছে। গেমস পিছলে সে সমস্যাও কাটিয়ে ওঠা যাবে বলে মনে করা হচ্ছে।

প্রথমবার কোনও আফ্রিকান মহাদেশে অলিম্পিকের আসর বসতে চলেছিল ২০২২-এ। কিন্তু মহামারীর জন্য সেই অপেক্ষা অনেকটাই বেড়ে গেল। একইসঙ্গে ভারতের মাটিতে অলিম্পিকের আসর বসার আশাও ক্ষীণ হল। যদিও IOC সভাপতি জানিয়েছেন, ২০২৬-এর গেমস আয়োজনে যে সব দেশ আগ্রহ দেখিয়েছিল, তাদের খবর দেওয়ার আগেই গেমস পিছনোর সিদ্ধান্ত নিতে হয়। তাই ২০৩০-এর জন্য সেই দেশগুলিকেই অগ্রাধিকার দেওয়া হবে।

[আরও পড়ুন: স্বপ্না বর্মনের বাড়িতে বনদপ্তরের অভিযান নিয়ে কড়া মুখ্যমন্ত্রী, পদক্ষেপকে স্বাগত বিজেপির]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement