৮ কার্তিক  ১৪২৮  মঙ্গলবার ২৬ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

অক্সিজেন ছাড়াই ৮ হাজার মিটার উঁচুতে বঙ্গকন্যা! ধৌলাগিরি জয় করে ইতিহাস পিয়ালি বসাকের

Published by: Sucheta Sengupta |    Posted: October 1, 2021 4:20 pm|    Updated: October 1, 2021 6:39 pm

Piyali Basak from Bengal captures Dhaulagiri peak without oxygen creats history | Sangbad Pratidin

দিব্যেন্দু মজুমদার, হুগলি: বরফে ঢাকা হিমশিখর। পথ দুর্গম, মৃত্যুর হাতছানি পদে পদে। সে পথে এগোতেই হাড়হিম হয়ে যায় বহু অ্যাডভেঞ্চারপ্রেমীরও। কিন্তু বঙ্গকন্যা পিয়ালি বসাকের রক্তে তো ভয়ডর বলে কিছু নেই। তাই দুর্গমতাই তাঁর কাছে প্রিয়, আকর্ষণের। সেই টানেই তিনি পাড়ি দিয়েছিলেন ৮ হাজার মিটারের বেশি ধৌলাগিরি (Dhaulagiri) শৃঙ্গে। তাঁর ধৌলাগিরি জয় কেরিয়ারের মার্কশিটে যত না নম্বর পেয়েছে, তার চেয়ে অনেক বেশি নম্বর পেয়েছেন, তার চেয়ে ঢের বেশি নম্বর পেয়েছেন অক্সিজেন ছাড়াই অত উঁচুতে উঠে। প্রথম ভারতীয় মহিলা পর্বতারোহী (Mountaineer) হিসেবে আট হাজার মিটার উচ্চতার কোনও শৃঙ্গজয়ের রেকর্ড গড়লেন পিয়ালি। একইসঙ্গে তিনি ৭টি রেকর্ডের অধিকারী হলেন।

Piyali

ধৌলাগিরি যতই সুন্দর হোক, তার মধ্যে কিন্তু ঘাপটি মেরে থাকে স্বয়ং মৃত্যুদূত। কত পর্বতারোহী যে প্রাণ হারিয়েছেন এই ধৌলাগিরি জয় করতে গিয়ে, তার অন্ত নেই। বাংলার কয়েকজন অভিযাত্রীই তো ধৌলাগিরি অভিযানে গিয়ে বরফবিছানা মৃত্যুশয্যায় পরিণত হয়েছে। চন্দননগরের বাসিন্দা পিয়ালি বসাক অবশ্য ‘জীবনমৃত্যু পায়ের ভৃত্য’ করে ধৌলাগিরিমুখী হয়েছেন। ‘দুর্গম গিরি’ জয় করতে তাঁকে মোটেই বাইরে থেকে অক্সিজেনের সাহায্য নিতে হয়নি।

[আরও পড়ুন: গোলাপি বল টেস্টে দুরন্ত শতরান, অস্ট্রেলিয়ার ঘাঁটিতে নয়া রেকর্ড স্মৃতি মন্ধনার]

নেপালের আকাশে মাথা উঁচু করে দাঁড়ানো ৮১৬৭ মিটার পর্বতশৃঙ্গে তিনি পৌঁছে গিয়েছেন অনায়াসে। শ্বেতশুভ্র পাহাড়ের শীর্ষে তখন ভারতের ত্রিবর্ণরঞ্জিত পতাকা ওড়াচ্ছেন বঙ্গকন্যা পিয়ালি। তাঁর সঙ্গী বলজিৎ কৌর নামে এক পর্বতারোহী। তাঁর এই সাফল্যের খবরের বিশাল আলোড়ন পর্বতারোহী মহলে। সকলেই এমন রেকর্ডধারী পাহাড়ি কন্যাকে শুভেচ্ছা জানাচ্ছেন। পরিবার অধীর আগ্রহে অপেক্ষা করছে মেয়ের ফিরে আসার।

PIYALI-BASAK

এবার তাকানো যাক পিয়ালির রেকর্ডের দিকে। এই প্রথম কোনও ভারতীয় পর্বতারোহী অক্সিজেন ছাড়া আট হাজার মিটার উচ্চতার শৃঙ্গে পা রাখলেন। ভারতীয় তথা বাংলার মহিলা পর্বতারোহী হিসেবে অন্যতম দুর্গম ধৌলাগিরি জয়ের রেকর্ড এই মুহূর্তে পিয়ালির দখলেই। আরও আছে। বাংলার এই প্রথম কোনও পর্বতারোহী বিশ্বের সপ্তম উচ্চতম শৃঙ্গ ধৌলাগিরি জয় করলেন চন্দননগরের (Chandannagar) কন্যা। এ নিয়ে এক ধৌলাগিরি জয়ে সাতটি রেকর্ড গড়ে ফেললেন পিয়ালি বসাক।

[আরও পড়ুন: অবৈধ বিয়ে করে বিপাকে বাংলাদেশের তারকা ক্রিকেটার! হাজিরা দিতে হবে আদালতে]

এর আগে ২০১৮ সালে মানাসলু শৃঙ্গে পা রেখে ইতিহাস গড়েছিলেন হুগলির চন্দননগরের পিয়ালি বসাক৷ মানাসলু বিশ্বের অষ্টম উচ্চতম পর্বতশৃঙ্গ। তা জয়ের পর এবার পিয়ালির লক্ষ্য ছিল সপ্তম উচ্চতম শৃঙ্গজয়। সেই লক্ষ্যে সহজেই পূরণ করে ফেললেন চন্দননগরের স্কুলশিক্ষিকা পিয়ালি বসাক। আর এভাবেই বোধহয় নিজের ছাত্রছাত্রীদের লড়াইয়ের পাঠ, সাফল্যের পাঠ, বড় হওয়ার পাঠ দেবেন তিনি।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement