BREAKING NEWS

২৬  শ্রাবণ  ১৪২৯  রবিবার ১৪ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

মুকুটে নতুন পালক, নরওয়ে ওপেনে চ্যাম্পিয়ন বিস্ময় বালক ভারতের প্রজ্ঞানানন্ধা

Published by: Anwesha Adhikary |    Posted: June 11, 2022 4:17 pm|    Updated: June 11, 2022 5:01 pm

R Praggananandhaa wins Norway Chess Tournament | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:ফের চমক প্রজ্ঞানানন্ধার। বিশ্বসেরা দাবাড়ু ম্যাগনাস কার্লসেনকে দু’বার হারানোর পরেই দাবার দুনিয়ায় হইচই ফেলে দিয়েছিল ১৬ বছরের এই কিশোর। এবার কার্লসেনের দেশ নরওয়েতে অনুষ্ঠিত দাবা প্রতিযোগিতায় সেরার শিরোপা পেল আর প্রজ্ঞানানন্ধা। টুর্নামেন্টে একটিও ম্যাচ না হেরেই এই খেতাব জিতেছে সে। নরওয়ে চেস ওপেনের শীর্ষ বাছাই হিসাবেই টুর্নামেন্ট শুরু করেছিল ভারতের কনিষ্ঠতম গ্র্যান্ডমাস্টার। শেষ ম্যাচে জয় পেয়ে ৭.৫ পয়েন্টে টুর্নামেন্ট শেষ করল সে।

নয় রাউন্ডের এই টুর্নামেন্টে (Norway Chess Open) বেশ কয়েকজন বিখ্যাত দাবাড়ুকে হারিয়েছে প্রজ্ঞা। প্রতিপক্ষদের থেকে এক পয়েন্টের ব্যবধানে এগিয়ে থেকে টুর্নামেন্ট জিতেছে সে। কেমন লাগছে খেতাব জিতে? বরাবরের আত্মবিশ্বাসী প্রজ্ঞানানন্দ বলেছে, “আমার মনে হয় এই টুর্নামেন্টের প্রত্যেক ম্যাচেই আমি খুব ভাল খেলেছি। যেভাবে দাবার বোর্ডে চাল দিতে চেয়েছিলাম, সেইভাবে দিয়ে পেরেছি। তাই সব মিলিয়ে খুব ভাল লাগছে।” এই খেতাব জেতার পরে দেশে ফিরে এসেই দাবা অলিম্পিয়াডের জন্য প্রস্তুতি নেবে প্রজ্ঞা (R Praggananadhaa)।

[আরও পড়ুন:এশিয়ান কাপের বাছাই পর্বে শক্ত গাঁট ভারতের, আফগানিস্তানকে হারানোই লক্ষ্য সুনীলদের]

গতমাসেই চেসেবল মাস্টার্স (Chessable Masters) নামে এক অনলাইন দাবা প্রতিযোগিতায় রানার্স আপ হয়েছিল প্রজ্ঞা। ফাইনালে হারলেও গোটা প্রতিযোগিতায় দারুণ পারফরম্যান্স করেছিল সে। প্রজ্ঞার মতে, ওই টুর্নামেন্ট থেকে অনেক কিছু শিখতে পেরেছে সে। “কার্লসেন, ডিং লিরেনের মতো বড় মাপের দাবাড়ুদের বিরুদ্ধে খেলতে গিয়ে অনেক কিছু শিখেছি। সেখান থেকেই আরও ভাল খেলার আত্মবিশ্বাস পেয়েছি। এখন আমি আরও ভাল করে প্রস্তুতি নিতে চাই। ঠিকভাবে তৈরি থাকলেই আরও ভাল খেলতে পারব,” বলছে নতুন চ্যাম্পিয়ন।

বেশ কিছুদিন ধরেই ধারাবাহিক ভাবে ভাল পারফরম্যান্স করছে প্রজ্ঞা। ক্লাস ইলেভনের পরীক্ষা চলাকালীনই চেসেবল মাস্টার্সে অংশ নিয়েছিল সে। ওই প্রতিযোগিতায় দ্বিতীয়বারের জন্য কার্লসেনকে হারিয়েছিল প্রজ্ঞানানন্দ। তার কোচ আর বি রমেশ বলেছেন, “নরওয়ে চেস ওপেন জেতার ফলে ওর আত্মবিশ্বাস অনেক বেড়ে যাবে। শীর্ষ বাছাই হিসাবেই টুর্নামেন্ট শুরু করেছিল, তাই ও জেতায় আমি খুব অবাক হইনি। তিনটি ম্যাচ ড্র করলেও বাকি ছয় ম্যাচে জিতেছে। প্রজ্ঞাকে অনেক অভিনন্দন।” 

[আরও পড়ুন: ‘জ্লাটান আর রোনাল্ডোই আমায় ছোটাচ্ছে’, মন্ত্রী হয়েও সেঞ্চুরি করার রহস্য ফাঁস মনোজের

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে