BREAKING NEWS

১৯ জ্যৈষ্ঠ  ১৪২৭  মঙ্গলবার ২ জুন ২০২০ 

Advertisement

প্রয়াত চারটি গ্র্যান্ড স্লামজয়ী টেনিস তারকা অ্যাশলে কুপার

Published by: Sulaya Singha |    Posted: May 22, 2020 5:19 pm|    Updated: May 22, 2020 5:19 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এককালে টেনিস কোর্টে ঝড় তুলতেন তিনি। এস-এর স্ম্যাশে বিপক্ষকে উড়িয়ে জিতে নিয়েছিলেন চারটি গ্র্যান্ড স্লামও। টেনিসদুনিয়ায় সেই নজরকাড়া তারকা অ্যাশলে কুপার শুক্রবার প্রয়াত হলেন। দীর্ঘদিন ধরেই বার্ধক্যজনিত কারণে ভুগছিলেন তিনি। বয়স হয়েছিল ৮৩।

[আরও পড়ুন: করোনার জেরে পিছিয়েই যাচ্ছে টি-২০ বিশ্বকাপ! খুলতে পারে আইপিএলের রাস্তা]

১৯৫৮ সালে অস্ট্রেলিয়ান চ্যাম্পিয়নশিপ, উইম্বলডন এবং ইউ এস ন্যাশনালস চ্যাম্পিয়ন হন তিনি। ১১ জন টেনিস তারকার মধ্যে তিনিই অন্যতম যিনি এক ক্যালেন্ডার ইয়ারে গ্র্যান্ড স্লাম জয়ের নজির গড়েছিলেন। প্রতিবারই হারিয়েছেন স্বদেশি তারকাকেই। ১৯৫৭ সালে এন ফ্রেসরকে হারিয়ে প্রথমবার অস্ট্রেলিয়ান চ্যাম্পিয়নশিপ জিতেছিলেন কুপার। পরের বছর উইম্বলডনও জেতেন তিনি তাঁর বিরুদ্ধেই। কোর্টের বাইরে ফ্রেসরের সঙ্গে দারুণ বন্ধুত্ব ছিল তাঁর। মজার বিষয় হল উইম্বলডনে খেলতে গিয়ে একসঙ্গে হোটেলের ঘরে ছিলেন তাঁরা। এমনকী ফাইনালের দিন প্রাতঃরাশও সেরেছিলেন এক টেবলে বসেই। সম্প্রতি এক সাক্ষাৎকারে কুপার বলেছিলেন, “কোর্টের বাইরে আমরা ভাল বন্ধু ছিলাম। কিন্তু কোর্টে সবসময় একে-অপরকে হারানোর চেষ্টা করতাম। আর খেলা শেষ হলেই আবার গলায়-গলায় বন্ধুত্ব।” তবে কোর্টে নামতেই বদলে যেতেন তিনি। তখন ধ্যান-জ্ঞান কেবল টেনিস।

১৯৯১ সালে আন্তর্জাতিক টেনিসের হল অফ ফেম-এ সম্মানিত হয়েছিলেন তিনি। কেরিয়ারে মোট চারটি ডাবলস গ্ল্যান্ড স্লামের মধ্যে তিনটিই জিতেছেন ফ্রেসরকে সঙ্গী করে। সেই সঙ্গে ১৯৫৭ সালে অস্ট্রেলিয়ার ডেভিস কাপ জয়েরও অন্যতম কাণ্ডারি ছিলেন তিনি। তবে টেনিসকে বিদায় জানানোর পরও দীর্ঘদিন রাজ্য ও জাতীয় স্তরে টেনিসের প্রশাসনিক কাজের সঙ্গে যুক্ত ছিলেন তিনি।

[আরও পড়ুন: ‘এমন বিভীষিকায় ভরা দিন দেখিনি’, আমফানের পর ত্রাণের জন্য নামতে তৈরি সৌরভ]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement