BREAKING NEWS

৯ বৈশাখ  ১৪২৮  শুক্রবার ২৩ এপ্রিল ২০২১ 

READ IN APP

Advertisement

দুরন্ত প্রত্যাবর্তন, প্রাক্তন বিশ্বচ্যাম্পিয়নকে হারিয়ে সোনা জিতলেন ভিনেশ ফোগাট

Published by: Krishanu Mazumder |    Posted: February 28, 2021 8:23 pm|    Updated: February 28, 2021 8:23 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রত্যাবর্তন বোধহয় একেই বলে। লকডাউনের জন্য গতবছর স্তব্ধ ছিল গোটা বিশ্ব। খেলাধুলো বন্ধ হয়ে গিয়েছিল পুরোদস্তুর। তার উপরে চোটের লাল চোখ দেখে দীর্ঘদিন কুস্তির জগৎ থেকে দূরেই ছিলেন তিনি। কিন্তু ইউক্রেনের কুস্তি মিটে নেমে ভারতের ভিনেশ ফোগাট (Vinesh Phogat) জিতে নিলেন সোনা। ফাইনালে একসময়ে পিছিয়ে ছিলেন ভারতীয় কুস্তিগির। লড়াই শেষ হওয়ার ৩৬ সেকেন্ড আগেও দাপট দেখাচ্ছিলেন প্রতিপক্ষ। কিন্তু শেষ মুহূর্তে ভিনেশের মরিয়া রণনীতি জয় এনে দেয়। এভাবেও যে ফিরে আসা সম্ভব, তা দেখিয়ে দিলেন বহু যুদ্ধের সৈনিক ভিনেশ ফোগাট।

৫৩ কেজি বিভাগের ফাইনালে বিশ্বের সাত নম্বর মহিলা কুস্তিগির বেলারুশের ভানেসাকে (Vanesa Kaladzinskaya) হারান ভিনেশ। এই ভানেসা আবার ২০১৭ সালের বিশ্বচ্যাম্পিয়ন। ফলে প্রাক্তন বিশ্বচ্যাম্পিয়নকে হারিয়ে লকডাউন পরবর্তী অধ্যায়ের দারুণ এক সূচনা করলেন ভিনেশ। সোনা এর আগেও জিতেছেন তিনি। 

[আরও পড়ুন: কেরিয়ারের সেরা ব়্যাঙ্কিংয়ের মালিক রোহিত শর্মা, রেকর্ড গড়ে তিন নম্বরে অশ্বিন]

২০১৪ এবং ২০১৮ সালের কমনওয়েলথ গেমসে সোনা জিতেছিলেন ভারতীয় কুস্তিগির। ২০১৮ সালের এশিয়ান গেমসেও সোনা পেয়েছিলেন ভিনেশ। সেই ভিনেশেরই লড়াইটা এবার খুব সহজ ছিল না। শুরুর দিকে ভিনেশ ও ভানেসা একে অপরকে পরীক্ষা করছিলেন। পরস্পরের শক্তিপরীক্ষা করছিলেন। একসময়ে ৪-০-এর ব্যবধানে এগিয়ে গিয়েছিলেন ভারতীয় কুস্তিগির। কিন্তু সেই এগিয়ে থাকা বেশিক্ষণ স্থায়ী হয়নি ভিনেশের। ভানেসা কিছু পরেই ৪-৪ করে দেন। ব্রেকে যাওয়ার ঠিক ১০ সেকেন্ড আগে ভিনেশ ৬-৪-এ এগিয়ে যান। তার পরেই পরিস্থিতি বদলে যায়। লড়াই শেষ হওয়ার ৩৬ সেকেন্ড আগেও ৬-৮ পিছিয়েই ছিলেন ভিনেশ। ভানেসার আক্রমণকে ব্যর্থ করে পালটা আক্রমণের রাস্তা নেন ভারতীয় কুস্তিগির। আর সেই সাহসী মুভেই চার পয়েন্ট অর্জন করে নেন ভিনেশ। ওই দুরন্ত আক্রমণ শৈলীর জন্যই শেষ হাসি তোলা ছিল তাঁর জন্য। শেষমেশ ১০-৮ লড়াই জেতেন ভিনেশ। 

এর আগে সেমিফাইনালে রোমানিয়ার কুস্তিগির আনার বিরুদ্ধে দুরন্ত লড়াই করে ম্যাচ জিতে নিয়েছিলেন ভিনেশ। ফাইনালেও তাঁর দুরন্ত লড়াই বহাল থাকল। এর পরে ভিনেশ যাবেন ইতালিতে। সেখানে নামবেন কুস্তির ম্যাটে। 

[আরও পড়ুন: আসন্ন আইপিএলের জন্য কলকাতা-সহ এই ৬টি শহরকে বেছে নিল বিসিসিআই]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement