১৫ চৈত্র  ১৪২৬  রবিবার ২৯ মার্চ ২০২০ 

Advertisement

কাটসুমির চুক্তিভঙ্গের জের, ইস্টবেঙ্গলকে বড়সড় শাস্তি দিল ফিফা

Published by: Subhajit Mandal |    Posted: February 22, 2020 9:57 am|    Updated: February 22, 2020 11:27 am

An Images

স্টাফ রিপোর্টার: চুক্তিভঙ্গের অভিযোগ এনে ফিফার দ্বারস্থ হয়ে অবশেষে বিচার পেলেন জাপানি ফুটবলার কাটসুমি উসা (Katsumi Yusa)। কাটসুমি-ইস্যুতে ফিফা যে ইস্টবেঙ্গলকে শাস্তি দেবে, তা কিছুদিন আগেই প্রকাশিত হয়েছিল সংবাদ প্রতিদিন ডিজিটালে। শুক্রবার ফিফার দপ্তর থেকে জানিয়ে দেওয়া হয় জরিমানা বাবদ ১৭ লক্ষ টাকা কাটসুমিকে দিতে বাধ‌্য হবে ইস্টবেঙ্গল। একই সঙ্গে ২০১৮-র অক্টোবর থেকে আজকের দিন পর্যন্ত ১৭ লক্ষ টাকার উপর পাঁচ শতাংশ সুদও জরিমানা হিসেবে দিতে হবে। ৪৫ দিনের মধ্যে ইস্টবেঙ্গল যদি জাপানি ফুটবলারকে জরিমানার অর্থ মিটিয়ে না দেয়, তাহলে পরের মরশুমে ফিফার দু’টি উইন্ডোতেই কোনও বিদেশি ফুটবলার নিতে পারবে না।

katsumi_web
সময়টা সত্যিই ভাল যাচ্ছে না ইস্টবেঙ্গলের। একে তো আই লিগে অবনমন বাঁচানোর লড়াই চালাচ্ছে। গোদের উপর বিষফোঁড়ার মতো এবার কাটসুমির জন‌্য শাস্তি। ইস্টবেঙ্গলে চুক্তি থাকা সত্ত্বেও কোয়েস আসার পর তাঁর সঙ্গে চুক্তিভঙ্গ করে লাল-হলুদ। কোয়েসের চুক্তিপত্রে অন্যান্য ফুটবলারদের সই হলেও সই করানো হয়নি কাটসুমিকে। ফলে জাপান ফুটবল ফেডারেশনের মাধ্যমে ফিফার কাছে অভিযোগ জানান ফুটবলারটি। তাঁর চুক্তি এবং ক্ষতিপূরণ বাবদ ৮০ লক্ষ টাকা দাবি করেন তিনি। ফিফা যথেষ্ট গুরুত্ব দিয়ে বিষয়টি ‘ডিসপুট রেজলিউশন চেম্বার’-এ পাঠায়। পরে সেখান থেকে ফিফার নিয়োগ করা বিচারপতির কাছে পুরো বিষয়টি ওঠে।

[আরও পড়ুন: ঘরের মাঠে চেন্নাইয়িনের কাছে হার, শীর্ষস্থানের আশা প্রায় শেষ এটিকের]

গত সপ্তাহে শুনানির সময়ই বোঝা গিয়েছিল, শাস্তি পেতে চলেছে ইস্টবেঙ্গল। কিন্তু কাটসুমির চুক্তি এবং ক্ষতিপূরণ বাবদ ৮০ লক্ষ টাকা আবেদন করার পর ফিফা কী পরিমাণ শাস্তি দেবে, তা জানা ছিল না। এদিন শাস্তি ঘোষণা করে ফিফা বুঝিয়ে দিল, জাপানি ফুটবলারের চুক্তি ভেঙে ভুল করেছিল ইস্টবেঙ্গল। ৮০ লক্ষ না হলেও, লাল-হলুদকে মোটা গুণতে হবে জরিমানা বাবদ। উল্লেখ্য, এর আগে ফুটবলারদের চুক্তির টাকা না মেটানোর দরুণ শাস্তি পেতে হয়েছে মোহনবাগানকেও। সবুজ-মেরুনকে জরিমানা-সহ ফুটবলারদের সব বকেয়া মিটিয়ে দেওয়ার নির্দেশ দিয়েছিল ফেডারেশন। মোহনবাগানের তরফে তারপরই জানিয়ে দেওয়া হয়, তাঁরা ফেডারেশনের বেঁধে দেওয়া সময়সীমার মধ্যেই ফুটবলারদের টাকা মিটিয়ে দেবে। এখন দেখার, ইস্টবেঙ্গল কাটসুমি ইস্যুতে কী পদক্ষেপ করে।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement