BREAKING NEWS

১১ মাঘ  ১৪২৮  মঙ্গলবার ২৫ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

প্রধানমন্ত্রীকে বিশেষ উপহার ‘পদ্ম’ জয়ী বাংলার তাঁতশিল্পী সুনীলের, বাংলায় ধন্যবাদ মোদির

Published by: Sulaya Singha |    Posted: November 13, 2021 1:26 pm|    Updated: November 13, 2021 1:26 pm

Narendra Modi recalled his interaction with Padma Awardee Biren Kumar Basak in twitter | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রকৃত অর্থেই তিনি তাঁত ‘শিল্পী’। শাড়ির ক্যানভাসে নিপুন দক্ষতায় ছবি আঁকেন তিনি। তাঁর হাতের জাদুতে কত জামদানি শাড়ি হয়ে উঠেছে স্বর্গীয় সুন্দর! এমন অসামান্য দক্ষতার স্বীকৃতি আগেও পেয়েছেন। এবার ঝুলিতে এসেছে পদ্ম সম্মান (Padma Award)। আরও এক বড় পাওয়া হল নদিয়ার শান্তিপুর ব্লকের ফুলিয়ার তাঁতশিল্পী বীরেন কুমার বসাকের (Biren Kumar Basak)। কারণ স্বয়ং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi) বাংলার তাঁত শিল্পীর উচ্ছ্বসিত প্রশংসা করে টুইট করলেন।

শনিবার বীরেন কুমার বসাকের কাজের প্রশংসা করে, শিল্পীর সঙ্গে নিজের ছবি দিয়ে টুইট করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। টুইটে মোদি লেখেন, “পশ্চিমবঙ্গের নদিয়ার বীরেন কুমার বসাক বিশিষ্ট তন্তুবায়। তাঁর শাড়িতে তিনি ভারতীয় সংস্কৃতির নানা দিক ও ইতিহাসের নানা অধ্যায় ফুটিয়ে তোলেন। পদ্ম সম্মানে ভূষিতদের সঙ্গে আলাপচারিতার সময় তাঁর থেকে পাওয়া উপহারে আমি আপ্লুত।” এই টুইটের সঙ্গে যে ছবিটি পোস্ট করেন প্রধানমন্ত্রী, সেখানে দেখা যাচ্ছে রাষ্ট্রপতি ভবনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির হাতে নিজের বোনা জামদানি শাড়ি তুলে দিচ্ছেন বাংলার বিশিষ্ট তাঁত শিল্পী। উল্লেখ্য, বীরেন কুমার বসাককে নিয়ে একই পোস্ট ইংরেজিতেও করেছেন মোদি।

[আরও পড়ুন: বিরসা মুন্ডা জন্মজয়ন্তীতে মোদিকে স্বাগত জানাতে ৪ ঘণ্টায় ২৩ কোটি টাকা খরচ করবে মধ্যপ্রদেশ]

ফুলিয়ার বসাক পাড়ার বাসিন্দা বীরেন কুমার বসাক। ৭০ বছর বয়সী এই প্রবীণ তাঁতশিল্পী জামদানি শাড়ির উপর তাঁর অপূর্ব নকশা, অনন্য শৈল্পিক কারুকাজের জন্য ভারত বিখ্যাত। এর আগে রাষ্ট্রপতি পুরস্কার পেয়েছেন তিনি। পেয়েছেন জাতীয় পুরস্কারও। এমনকি তাঁতশিল্পে অসামান্য অবদানের জন্য তাঁর নাম উঠেছে গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডে-এও।

[আরও পড়ুন: কঙ্গনার পদ্ম সম্মান ফেরানোর আরজি জানিয়ে রাষ্ট্রপতিকে টুইট! উঠল গ্রেপ্তারির দাবিও]

বহু সম্মানে সম্মানিত সেই শিল্পীই এবারে পেলেন পদ্ম পুরস্কার। সেই পুরস্কার নিতে গিয়েই রাষ্ট্রপতি ভবনে প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ হয় তাঁর। সেই সময়ই নিজের কাজ তুলে দেন মোদির হাতে। শিল্পীর তাঁতের কাজে মুগ্ধ মোদি সেই কথায় জানিয়েছেন শনিবারের টুইটে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে