BREAKING NEWS

২৬ শ্রাবণ  ১৪২৭  বৃহস্পতিবার ১৩ আগস্ট ২০২০ 

Advertisement

বিশ্বকাপে ফের বল বিকৃতির চেষ্টা অস্ট্রেলিয়ার! জোর আলোচনা নেটদুনিয়ায়

Published by: Subhajit Mandal |    Posted: June 10, 2019 11:03 am|    Updated: June 10, 2019 11:03 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিশ্বকাপেও বল বিকৃতির ছায়া! আবারও কাঠগড়ায় অস্ট্রেলিয়া। ওভালে ভারতের বিরুদ্ধে বোলিং করার সময় বল-বিকৃতির চেষ্টা করেছেন অজি স্পিনার অ্যাডাম জাম্পা। অন্তত নেটিজেনদের এমনটাই দাবি। ম্যাচ চলাকালীন দেখা যায় প্রত্যেকবার বল করার আগে পকেটে হাত ঢোকাচ্ছেন জাম্পা। তারপরই বলটিকে ভালভাবে ঘষে নিচ্ছেন। ঠিক যেমনটা বছরখানেক আগে করছিলেন ক্যামেরুন ব্যানক্রফট। আর তাতেই নেটদুনিয়ার সন্দেহ, ফের বল বিকৃতির চেষ্টা করেছেন অস্ট্রেলিয়ার এই লেগস্পিনার। যদিও, আইসিসি বা অস্ট্রেলিয়ার টিম ম্যানেজমেন্টের তরফে এ সম্পর্কে কিছু বলা হয়নি। ভারতও বল-বিকৃতির কোনও অভিযোগ করেনি।

[আরও পড়ুন: বিশ্বকাপে অব্যাহত বিরাটদের বিজয়রথ, ওভালে কুপোকাত ক্যাঙারুরা]

প্রায় ১৪ মাস আগের একটি ঘটনা নাড়িয়ে দিয়েছিল গোটা ক্রিকেটবিশ্বকে। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্ট সিরিজ চলাকালীন বল বিকৃতির অভিযোগ উঠেছিল অজি ক্রিকেটারদের বিরুদ্ধে। টেলিভিশন ক্যামেরায় ধরা পড়েছিল কীভাবে লুকিয়ে বল বিকৃতির চেষ্টা করছেন অজি ক্রিকেটার ব্যানক্রফট। আর তাঁকে মদত দিচ্ছেন খোদ অধিনায়ক স্টিভ স্মিথ এবং সহ-অধিনায়ক ডেভিড ওয়ার্নার। সেদিনের সেই ঘটনার পর অজি ক্রিকেটের উপর দিয়ে রীতিমতো ঝড় বয়ে যায়। তিন ক্রিকেটারকেই নির্বাসিত করা হয়। ওয়ার্নার এবং স্মিথ একবছরের জন্য দল থেকে নির্বাসিত হন। ব্যানক্রাফটকে নির্বাসিত করা হয় ৯ মাসের জন্য। সময় পেরিয়েছে। নির্বাসন কাটিয়ে সদ্যই জাতীয় দলে ফিরেছেন স্মিথ-ওয়ার্নাররা। এরই মধ্যে বিশ্বকাপে যেন একই ঘটনার পুনরাবৃত্তি দেখা গেল।

[আরও পড়ুন: ভারত-অস্ট্রেলিয়া ম্যাচ দেখতে ছেলের সঙ্গে ওভালে হাজির বিজয় মালিয়া]

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ঠিক যেভাবে বল করার আগে বলটিকে লুকিয়ে ফেলছিলেন অজি ক্রিকেটাররা, এদিন সেভাবে বল লুকিয়ে ফেলতে দেখা যায়নি জাম্পাকে। বরং তাঁকে দেখা গেল প্রত্যেকবার বল করার আগে নিজের হাতটি পকেটে ঢোকাতে। যেন পকেটে কিছু লুকোনো আছে। পকেট থেকে হাত বের করেই বলটিকে ভালমতো ঘষে নিচ্ছিলেন তিনি। এমনভাবে বলটিকে ঘষছিলেন তাতে সন্দেহের উদ্রেক হওয়া স্বাভাবিক। নেটদুনিয়ায় এ নিয়ে হাজারো প্রশ্ন ঘুরে বেড়াচ্ছে। কেউ বলছেন ‘স্যান্ডপেপারগেট’ ফিরে এসেছে। কেউ আবার জাম্পাকে প্রশ্ন করছেন পকেটে কী রাখা আছে?

 

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement