BREAKING NEWS

১২ জ্যৈষ্ঠ  ১৪২৯  শনিবার ২৮ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

আমেরিকার ইহুদি উপাসনালয়ে বন্দুকবাজের হামলা, মৃত ১

Published by: Soumya Mukherjee |    Posted: April 28, 2019 2:43 pm|    Updated: April 28, 2019 2:43 pm

1 Dead, 3 Injured As Teen Gunman Opens Fire In US Synagogue.

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আমেরিকার ক্যালিফোর্নিয়ার একটি ইহুদি উপাসনালয়ে(সিনাগগে) বন্দুকবাজের হামলায় প্রাণ হারাল একজন। জখম হয়েছেন একজন ইহুদি ধর্মপ্রচারক-সহ আরও তিনজন। শনিবার ঘটনাটি ঘটেছে ক্যালিফোর্নিয়ার সান দিয়েগোর উত্তরদিকে অবস্থিত পোওয়ে এলাকায়। ওই বন্দুকবাজকে গ্রেপ্তার করেছে পুলিশ। ১৯ বছরের ওই যুবকের নাম জন আর্নেস্ট। সে ক্যালিফোর্নিয়া স্টেট ইউনিভার্সিটি স্যান ম্যাক্রসের পড়ুয়া বলে জানা গিয়েছে। হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে প্রশাসনের তরফে আশঙ্কা করা হচ্ছে।

এপ্রসঙ্গে সান দিয়েগো শহরের শেরিফ বিল গোর জানান, শনিবার এই হামলার ফলে ৬০ বছরের এক মহিলার মৃত্যু হয়েছে। জখম হয়েছে এক ইহুদি ধর্মপ্রচারক ও এক নাবালিকা-সহ মোট তিনজন। ঘটনাস্থল থেকে পালিয়ে যাওয়ার সময় ওই বন্দুকবাজকে গ্রেপ্তার করেছে পুলিশ।

[আরও পড়ুন-সিকিমের দিকে বম্বার মোতায়েন করে চোখ রাঙাচ্ছে ড্রাগন]

সান দিয়েগোর পুলিশ প্রধান ডেভিন নিসলিত বলেন, “শনিবার সকাল ১১.২০ মিনিট নাগাদ ওই সিনাগগে পাসওভার অনুষ্ঠান চলাকালীন এই হামলা হয়। এই ঘটনার পরেই উপাসনালয়ের নিরাপত্তা জোরদার করা হয়েছে। ইহুদিদের প্রতি ঘৃণা থেকে ওই বন্দুকবাজ হামলা চালিয়েছে বলে প্রাথমিকভাবে জানা গিয়েছে। সিনাগগে হামলা চালানোর আগে সোশ্যাল মিডিয়াতে এই সংক্রান্ত পোস্টও করে সে।”

[আরও পড়ুন-শ্রীলঙ্কায় আইএস ডেরায় হানা সেনাবাহিনীর, মৃত ছয় শিশু-সহ ১৫]

ধৃত যে বিশ্ববিদ্যালয়ের ছাত্র তার প্রেসি়ডেন্ট কারেন এস. হায়নেস বলেন, “ওই পড়ুয়ার বিষয়ে যাবতীয় তথ্য পুলিশকে দেওয়া হয়েছে। অতিরিক্ত ইহুদি বিদ্বেষ থেকেই এই হামলা করা হয়েছে। মর্মান্তিক এই ঘটনার ফলে আমরা শোকাহত।” এই হামলার তীব্র নিন্দা করে মৃত ও জখমদের পরিবারকে সবরকম সাহায্যের প্রতিশ্রুতি দিয়েছেন আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। একে অত্যন্ত ঘৃণিত অপরাধ বলে উল্লেখ করে তিনি বলেন, “ক্যালিফোর্নিয়ায় আক্রান্তদের পাশে আছে গোটা আমেরিকা। গোটা দেশ আজ শোকাহত। ইহুদি সম্প্রদায়ের পাশে দাঁড়িয়ে জখমদের দ্রুত সুস্থতার জন্য প্রার্থনা জানাচ্ছেন সবাই।”

গত বছর অক্টোবর মাসে পেনসিলভানিয়ার পিটসবার্গের একটি সিনাগগে বন্দুকবাজের হামলায় ১১ জন নিহত হয়েছিল। তার ঠিক ছ’মাস পর ফের বন্দুকবাজের হামলা হল ইহুদিদের উপাসনালয়ে।

[আরও পড়ুন-খারিজ নীরব মোদির জামিনের আবেদন, জেলেই থাকছেন ‘হীরক রাজা’]

 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে