Advertisement
Advertisement

Breaking News

Sudan

গৃহযুদ্ধের সুদান থেকে উদ্ধার ১১০০ ভারতীয়, পরিস্থিতি খতিয়ে দেখতে উচ্চপর্যায়ের বৈঠক মোদির

নৌসেনার তিনটি জাহাজ পাঠানো হয়েছে সুদানে।

1100 Indians evacuated from Sudan, PM Modi calls for meeting to review situation | Sangbad Pratidin
Published by: Anwesha Adhikary
  • Posted:April 27, 2023 4:00 pm
  • Updated:April 27, 2023 4:00 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গৃহযুদ্ধে বিধ্বস্ত সুদান (Sudan) থেকে ইতিমধ্যেই ১ হাজার ১০০ জন ভারতীয়কে উদ্ধার করা হয়েছে। সাধারণ মানুষ থেকে কূটনীতিক-সকলকেই অগ্নিগর্ভ পরিস্থিতি থেকে বের করে আনা হয়েছে বলে জানিয়েছেন ভারতীয় বিদেশ সচিব বিনয় মোহন কোত্রা। ইতিমধ্যেই ভারতীয় নৌসেনার (Indian Navy) দু’টি জাহাজ পাঠানো হয়েছিল সুদানে। বৃহস্পতিবার আরও একটি জাহাজ পাঠানো হয়েছে ভারতীয়দের দেশে ফিরিয়ে আনার জন্য।

সুদানে আটকে পড়া ভারতীয়দের উদ্ধার করতে সোমবার অপারেশন কাবেরীর সূচনা করে ভারত। তারপর থেকে মোট ছয় দফায় সেদেশে আটক নাগরিকদের বের করে আনা হয়েছে। তাঁদের অনেকেই ভারতীয় বায়ুসেনার বিমানে চেপে দেশের উদ্দেশে রওনা দিয়েছেন। উদ্ধারকাজ প্রসঙ্গে বৃহস্পতিবার সাংবাদিকদের মুখোমুখি হন বিদেশ সচিব। তিনি বলেন, সুদানে আটকে পড়ে প্রত্যেক ভারতীয়কে নিরাপদে দেশে ফিরিয়ে আনা হবে।

Advertisement

[আরও পড়ুন: ‘হুজুর, ওটা ফলস কেস! এবার CBI মামলায় আমায় জামিন দিয়ে দিন’, কাতর আরজি অনুব্রতর]

সাংবাদিক সম্মেলনে কোত্রা অবশ্য মেনে নেন, সংঘর্ষবিরতি হলেও সুদানে হামলা থামার কোনও চিহ্ন দেখা যাচ্ছে না। তিনি বলেন, “সুদানে সব মিলিয়ে প্রায় সাড়ে চার হাজার ভারতীয় রয়েছেন। সেদেশের পরিস্থিতির দিকে দিনরাত নজর রাখা হচ্ছে। আজকেই আইএনএস তারকাশকে পাঠানো হচ্ছে সুদানের বন্দরে। বেশ কয়েকটি কন্ট্রোল রুমও খোলা হয়েছে সেদেশে।”

Advertisement

সুদান পরিস্থিতি খতিয়ে দেখতে বৃহস্পতিবারই উচ্চ পর্যায়ের বৈঠক ডেকেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। প্রত্যেক ভারতীয় যেন সুস্থ ভাবে দেশে ফিরতে পারেন, সেই বিষয়টি নিশ্চিত করতে আধিকারিকদের বিশেষ ভাবে নির্দেশ দিয়েছেন তিনি। বিদেশ সচিব আরও বলেন, সংঘর্ষবিরতি হলেও তা মানছে না দুই পক্ষ। সৌদি আরবের সহায়তায় আপাতত উদ্ধারকাজ চলছে। সেই জন্য ভারতের তরফে ধন্যবাদ জানানো হয়েছে দেশটিকে।

[আরও পড়ুন: অল্পের জন্য রক্ষা, মা উড়ালপুলের উপর ভয়াবহ গাড়ি দুর্ঘটনা থেকে বাঁচলেন সপ্তর্ষি ও সোহিনী]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ