৮ ফাল্গুন  ১৪২৬  শুক্রবার ২১ ফেব্রুয়ারি ২০২০ 

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এক রাতেই প্রাণহানির সংখ্যা আড়াইশো ছুঁইছুঁই! করোনা কবলিত চিনের এই পরিসংখ্যান সামনে আসায় আঁতকে উঠছেন সকলে। এখনও পর্যন্ত করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে ১৩০০-রও বেশি মানুষের মৃত্যু হয়েছে। নোভেল করোনা ভাইরাস বা Covid-19 এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন প্রায় ১৫ হাজার মানুষ।করোনার আঁতুরঘর হুবেই প্রদেশেই সবচেয়ে বেশি মৃত্যুর সংখ্যা।এদিকে, এই মহামারী চিনের অভ্যন্তরীণ রাজনীতিতে প্রভাব ফেলছে। হুবেই প্রদেশে কমিউনিস্ট পার্টির সম্পাদক জিয়াং চাওলিয়াংকে সরিয়ে দেওয়া হয়েছে পদ থেকে।

তবে করোনা মোকাবিলা নিয়ে চিনের অভ্যন্তরেই শুরু হয়েছে দ্বন্দ্ব। স্বাস্থ্য দপ্তর যথাযথভাবে কাজ করছে না, এই অভিযোগ বারবার উঠতে থাকায় চাকরি খুইয়েছেন দুই স্বাস্থ্যকর্তা। পাশাপাশি, চাপ বাড়ছে নিচুতলার কর্মীদের উপর। সংক্রমণ মোকাবিলায় আরও তৎসপর হাসপাতালগুলি। আরও উন্নতি চিকিৎসা ব্যবস্থা, প্রযুক্তি ব্যবহার করে দ্রুত রোগ নির্ণয়ের উপায় বের করেছেন তাঁরা। সাধারণ রক্তপরীক্ষা বা আরএনএ ভাইরাসের পরীক্ষায় নয়, বিশেষ ধরনের সিটি স্ক্যান চালু হয়েছে। তাতে অনেক দ্রুত, সঠিকভাবে ধরা পড়ছে নোভেল করোনা ভাইরাসের উপস্থিতি। সময়ের সঙ্গে সঙ্গে পরিস্থিতির উন্নতি নয়, অবনতি হওয়ায় চাপ বাড়ছে সবদিক থেকেই। চিন্তাও বাড়ছে। বেশিরভাগ আক্রান্ত, মৃত্যুর খবর মিলছে হুবেই প্রদেশ, যার রাজধানী করোনা ভাইরাসের আঁতুরঘর ইউহান।

[আরও পড়ুন: আশঙ্কাই সত্যি, জাপানে আটকে থাকা জাহাজের ২ বাঙালির শরীরে মিলল করোনা]

করোনা ভাইরাস সংক্রমণের পর চিনের শাসকদলেও প্রথমবার বড়সড় পরিবর্তন ঘটল। হুবেই প্রদেশে কমিউনিস্ট পার্টির সম্পাদক জিয়াং চাওলিয়াং অপসারিত হয়েছেন। তাঁর বদলে দায়িত্ব দেওয়া হয়েছে সাংহাই প্রদেশের দলের প্রধান ইং ইয়ং। এই রদবদলে কিছুটা হতবাক দলের অনেকেই। কী কারণে চাওলিয়াংয়ের অপসারণ, সে বিষয়ে দলের শীর্ষ নেতৃত্ব সেভাবে কিছু না জানালেও, করোনার প্রভাবেই যে তাঁর পদ খোয়া গিয়েছে, তা বুঝতে বাকি নেই কারও।

[আরও পড়ুন: করোনা আতঙ্কে কাঁপছে বিশ্ব, সংক্রমণে শঙ্কায় বাতিল মোবাইল ট্রেড ফেয়ার]

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং