BREAKING NEWS

১২ আশ্বিন  ১৪২৭  বুধবার ৩০ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

ইরানে করোনা সংক্রমিত আড়াই কোটি মানুষ! প্রেসিডেন্ট রুহানির দাবি ঘিরে শোরগোল

Published by: Subhamay Mandal |    Posted: July 18, 2020 7:01 pm|    Updated: July 18, 2020 7:01 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা সংক্রমণের সরকারি পরিসংখ্যানে গড়মিলের অভিযোগ বহু দেশের ক্ষেত্রেই উঠেছে। চিনের বিরুদ্ধে আমেরিকা, ব্রিটেন-সহ একাধিক দেশ তথ্য লুকানোর অভিযোগে সরব। অনেক দেশের রাষ্ট্রনেতাই তথ্য লুকাচ্ছেন করোনা পরিস্থিতি নিয়ে। কিন্তু এবার ইরানের (Iran) প্রেসিডেন্ট হাসানা রুহানি (Hassan Rouhani) দেশের করোনা পরিসংখ্যান নিয়ে যা দাবি করেছেন তা আতঙ্ক ধরানোর জন্য যথেষ্ট। তিনি দাবি করেছেন, ইরানে আড়াই কোটি মানুষ করোনা সংক্রমিত। এদিকে, সরকারি তথ্য বলছে, দেশে আক্রান্তের সংখ্যা ২ লক্ষ ৭০ হাজারের মতো। যা নিয়ে তোলপাড় ইসলামিক রাষ্ট্র।

এই মূহূর্তে বিশ্বে সর্বাধিক করোনা সংক্রমিত দেশ আমেরিকা। দ্বিতীয় ও তৃতীয় যথাক্রমে ব্রাজিল ও ভারত। অনেকটা পিছনে রয়েছে ইরান। কিন্তু সেই দেশের স্বাস্থ্যমন্ত্রকের নয়া রিপোর্ট অনুযায়ী, ইরানে ২.৫ কোটি মানুষ সংক্রমিত বলে দাবি করেছেন রুহানি। সরকারি তথ্য ও প্রেসিডেন্টের তথ্যের বিস্তর ফারাক। সরকারি চ্যানেলে জাতির উদ্দেশে ভাষণে রুহানির আরও দাবি, দেশে আরও সাড়ে তিন কোটি মানুষ সংক্রমিত হতে পারেন ভবিষ্যতে। তথ্যের ফারাক নিয়ে খোলসা করেননি রুহানি। তিনি আরও বলেছেন, ইরানে ১৪ হাজার করোনা আক্রান্তের মৃত্যু হয়েছে।

[আরও পড়ুন: কুরসি রক্ষায় কোণঠাসা ওলি, রাজনীতির নাগরদোলায় দোল খাচ্ছে নেপাল]

প্রসঙ্গত, ইরানের জনসংখ্যা ৮ কোটি। রুহানির দাবি যদি সত্যি হয় তাহলে ওই দেশের ৭৫ শতাংশ জনগণ কোভিড আক্রান্ত হবেন। যা রীতিমতো আতঙ্কের পরিসংখ্যান। এশিয়া মহাদেশে চিনের পর ইরানেই সবচেয়ে কম সময়ে বেশি সংক্রমণের খবর প্রকাশ্য আসে। মধ্যপ্রাচ্যের দেশগুলির মধ্যে ইরানে সংক্রমণের হারও ঊর্ধ্বমুখী। সেই জায়গায় রাষ্ট্রপতির মন্তব্য যথেষ্ট উদ্বেগজনক।

[আরও পড়ুন: ওয়ার্ল্ড ম্যাপ থেকে হাওয়া প্যালেস্টাইন, গুগল-অ্যাপলের উপর খাপ্পা নেটিজেনরা]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement