২৩  শ্রাবণ  ১৪২৯  বুধবার ১০ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

‘পাকিস্তানের ৪০ শতাংশ পাইলট বিমান চালাতেই জানেন না’, দাবি সে দেশের মন্ত্রীর

Published by: Paramita Paul |    Posted: June 25, 2020 5:46 pm|    Updated: June 25, 2020 5:46 pm

40% of Pakistani pilots hold fake flying licenses: Pak minister

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পাকিস্তানের বিমান চালকদের নিয়ে বিস্ফোরক মন্তব্য করলেন সে দেশের মন্ত্রী। জানালেন, ইসলামাবাদের ৪০ শতাংশ পাইলটের  (Pilots) লাইন্সেসই ভুয়ো। বিমান ওড়ানোর ছিঁটেফোঁটাও অভিজ্ঞতা তাঁদের নেই, বলে দাবি করেন বিমানমন্ত্রী গুলাম সারওয়ার খান।

করাচি (karachi) বিমানবন্দরের কাছে জিন্না গার্ডেন এলাকার মডেল কলোনিতে ২২ মে দুপুরে ভেঙে পড়ে পাকিস্তান এয়ারলাইন্সের একটি বিমান। এর ফলে ১০৭ জনের মৃত্যু হওয়ার পাশাপাশি চারটি বাড়িও পুরোপুরি ধ্বংস হয়ে যায়। এরপরই এই দুর্ঘটনার জন্য শোকপ্রকাশ করে টুইট করেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। কীভাবে ঘটল সেই দুর্ঘটনা, তা নিয়ে তদন্ত শুরু হয়। সেই তদন্তের রিপোর্ট নিয়ে বলতে গিয়ে চাঞ্চল্যকর তথ্য দেন বিমানমন্ত্রী। গুলাম জানান, পাকিস্তানে আপাতত ৮৬০ জন সক্রিয় পাইলট আছেন। তাঁদের মধ্যে ২৬২ জন নিজেরা পরীক্ষায় বসেননি। তাঁদের উড়ান চালানোর ন্যূনতম অভিজ্ঞতাও নেই। বিমানমন্ত্রীর কথায়, ‘প্রায় ৪০ শতাংশ পাইলটের ভুয়ো লাইসেন্স আছে।’

[আরও পড়ুন : স্বাধীনতার পর প্রথম, ইসলামাবাদে শুরু হিন্দু মন্দির তৈরির কাজ]

প্রথমে মনে করা হয়েছিল. বিমানের ইঞ্জিন বিকল হয়ে গিয়েছিল। যান্ত্রিক সমস্যার জেরেই দুর্ঘটনা ঘটে। কিন্তু সেই অভিযোগ এদিন সংসদে দাঁড়িয়ে উড়িয়ে দিয়েছেন পাকিস্তানের বিমানমন্ত্রী। তাঁর কথায়, “বিমানে কোনও যান্ত্রিক সমস্যা (technical error) ছিল না।” বরং Human error বা মানুষের ভুলেই ওই মর্মান্তিক দুর্ঘটনা ঘটে। মন্ত্রীর কথায়, “পাইলট এবং কো-পাইলট ও এয়ার কন্ট্রোলার কেউই নিয়ম মানেনি। বিমান চালানোর সময় দুই চালক নিজেদের মধ্যে কথা বলছিলেন। আর পুরো কথোপকথনটাই ছিল করোনা ভাইরাস সংক্রান্ত।” 

[আরও পড়ুন : পাকিস্তানে জামাই আদরেই রয়েছে মাসুদ আজহার’, আমেরিকার দাবিতে বিপাকে ইসলামাবাদ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে