১৪ অগ্রহায়ণ  ১৪২৮  বুধবার ১ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

‘পাকিস্তানে জামাই আদরেই রয়েছে মাসুদ আজহার’, আমেরিকার দাবিতে বিপাকে ইসলামাবাদ

Published by: Paramita Paul |    Posted: June 25, 2020 11:38 am|    Updated: June 25, 2020 11:38 am

US says Masood Azhar enjoys ‘state protection’ in Pakistan

ফাইল ফটো

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পাকিস্তানের (Pakistan) মাটিতে জামাই আদরেই রয়েছে মাসুদ আজহার (Masood Azhar)। সে একা নয়, খাতির যত্ন করে পাকিস্তানেই লুকিয়ে রাখা হয়েছে ২৬/১১-এর মুম্বই হামলার (26/11 Mumbai Attack) অন্যতম মাস্টারমাইন্ড সাজিদ মীরকেও। ইমরান খানের দেশের বিরুদ্ধে সরাসরি এই অভিযোগ করল আমেরিকা। যা এককথায় নজিরবিহীন।

প্রসঙ্গত, পাকিস্তান দাবি করেছিল, জইশ-ই-মহম্মদের প্রতিষ্ঠাতা মাসুদ আজহার নিখোঁজ। সেই দাবি নস্যাৎ করে দিয়েছে আমেরিকা (USA)। বরং তাঁদের পালটা অভিযোগ, আইএসআইয়ের (ISI) ছাতার তলায় পাকিস্তানই এখন জঙ্গি মাথাদের নিরাপদ ও সুরক্ষিত আস্তানা হয়ে উঠেছে। মাসুদ, মীরকে পাকিস্তানে কার্যত জামাই আদরে রাখা হয়েছে।  জঙ্গি কার্যকলাপের উপর নজরদারি সংস্থার রিপোর্টের ভিত্তিতে দাবি করা হয়েছে, লস্কর-ই-তইবা (LeT) প্রধান হাফিজ সইদ ও আরও ১২টি জঙ্গি সংগঠন নিরাপদেই রয়েছে পাকিস্তানে। তাদের গ্রেপ্তার করা তো দূরে থাক, তাদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নেওয়ার কোনও চেষ্টাই করেনি ইমরান খানের সরকার। ভারত বাররবার এই অভিযোগ জানিয়েছে। কিন্তু তাতে কান দেয়নি পাকিস্তান। এবার আমেরিকার এই অভিযোগ কার্যত কোনঠাসা ইসলামাবাদ। 

[আরও পড়ুন : এখনও সন্ত্রাসবাদীদের ‘নিরাপদ আশ্রয়দাতা’ পাকিস্তান, মার্কিন রিপোর্টে অস্বস্তিতে ইমরান প্রশাসন]

প্রসঙ্গত, গত বছর জুলাইতে জইশ প্রধান মাসুদকে গ্রেফতার করা হলেও সেটা সম্পূর্ণই সাজানো ছিল বলে দাবি করেছিল ভারতীয় গোয়েন্দারা। তাঁদের দাবি ছিল, পাকিস্তানের বহাওয়ালপুরের বহাল তবিয়তে আছে মাসুদ আজহার। সেখানে রীতিমতো জইশ কম্যান্ডারদের সঙ্গে জঙ্গি প্রশিক্ষণ দেওয়ার কাজ করছে মাসুদ। কখনও বাহাওয়ালপুরের কৌসর কলোনি, কখনও খাইবার-পাখতুনখোয়ার বান্নু এলাকার মাদ্রাসা বিলাল হাবসাই আবার কখনও লাক্কি মারওয়াটের মাদ্রাসা মসজিদ-ই লুকমানে ডেরা পাল্টে পাল্টে থাকছে মাসুদ ও তার ঘনিষ্ঠরা। আর এ বিষয় সবটাই জানে পাকিস্তানি গুপ্তচর সংস্থা বলে দাবি ভারতীয় গোয়েন্দাদের। ছলে-বলে-কৌশলে তাদের সেসব অভিযোগ উড়িয়ে দিয়েছে পাকিস্তান। এবার আমেরিকার সরাসরি এহেন অভিযোগে কার্যত মুখে কুলুপ এঁটেছে ইসলামাবাদ। 

[আরও পড়ুন : পাকিস্তানের বিমান দুর্ঘটনার নেপথ্যে করোনা, মহামারীর আলোচনায় মজেছিলেন দুই পাইলট]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে