BREAKING NEWS

২৩  শ্রাবণ  ১৪২৯  মঙ্গলবার ৯ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

প্লুটোকে আবার ফেরানো হোক গ্রহের সংসারে, নাসায় আরজি খুদের

Published by: Sangbad Pratidin Digital |    Posted: February 19, 2018 2:17 pm|    Updated: September 16, 2019 4:43 pm

6-year-old girl pleads to NASA to make Pluto a planet again

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিনা নোটিসে গ্রহের সংসার থেকে প্লুটোকে বাতিল করা হয়েছিল। করেছিল এই পৃথিবীর মানুষই। দুঃখ পেয়েছিলেন গুলজার। পরিচিত সুরকারকে ফোন করে জানিয়েছিলেন, এই যে প্লুটোকে প্রান্তিক করে দেওয়া হল, সে বেদনা তাঁকে পীড়া দিচ্ছে। বেদনাসঞ্জাত সে অনভূতিমালা কবিতা হয়ে ফিরে এসেছিল। এবার সেই একই অনুভবে ভাবিত হল এক ছ’ বছরের খুদে কন্যা। তবে শুধু দুঃখ মেনে নিয়েই সে ক্ষান্ত হয়নি। নাসায় আরজি জানিয়েছে, যেন প্লুটোকে ফের গ্রহের সংসারে ফিরিয়ে নেওয়া হয়।

লাহোরে সারপ্রাইজ ভিজিট, মোদির সফরের জন্য ৩ লাখের বিল ধরাল পাকিস্তান ]

কারা ও’কন্নর আয়ারল্যান্ডের বাসিন্দা। বয়স মোটে ছয়। ভবিষ্যতে জ্যোতির্বিজ্ঞানী হয়ে নাসায় কাজ করার স্বপ্ন তার। কিন্তু এখন সে কিছুতেই মেনে নিতে পারছে না প্লুটোর এই বাতিল হয়ে যাওয়া। ২০০৬ সালে ইন্ট্যারন্যাশনাল অ্যাস্ট্রনমিক্যাল ইউনিয়নের সিদ্ধান্ত অনুযায়ী কেড়ে নেওয়া হয় প্লুটোর গ্রহের মর্যাদা। দীর্ঘদিনের নবগ্রহের সংসারে ভাঙন দেখা দেয়। না, সাধারণ মানুষের তাতে অবশ্য কোনও হেলদোল নেই। মহাবিশ্বে প্রাণ আছে কিনা জানা নেই। আর কেউ এই সিদ্ধান্তে সমর্থনও করেনি তাই। কিন্তু এই যে এক লহমায় প্লুটোকে বাতিল করা হয়েছে, তার অভিঘাত পড়েছিল কবির মননে। ঠিক একইভাবে এই সরল মনের শিশুও প্রভাবিত হয়েছে সেই সিদ্ধান্তে। একটি গান কানে এসেছিল কারার। যেখানে কোনও একটি লাইনে ছিল, প্লুটোকে ফেরানো হোক। সেই লাইনটিই কানে বাজে কারার। গান নয়, রীতিমতো চিঠি লিখেই নাসায় আরজি জানিয়েছে সে। জানিয়েছে, প্লুটোর এই যে বাতিল হয়ে যাওয়া, সে তো পৃথিবীর ভয়েই। বড় গ্রহ চাপ দিয়ে ছোট একটা গ্রহকে সংসার থেকে সরিয়ে দিয়েছে। এই সিদ্ধান্ত সত্যিই খুব হীন।

যৌনতৃপ্তি পেতে বয়ফ্রেন্ডের পুরুষাঙ্গ কেটে ঘরে ঝুলিয়ে দিল যুবতী, হতবাক পুলিশ ]

ছোট্ট এই কন্যার আরজিতে সাড়া দিয়েছে নাসাও। অরণ্যে রোদন হয়নি তার। নাসার প্ল্যানেটারি সায়েন্স ডিভিসনের ডিরেক্টর জেমস গ্রিন উত্তর দিয়ে কারাকে জানিয়েছে, খুদের ভাবনার সঙ্গে তিনিও একমত। সত্যিই হয়তো প্লুটোকে বাতিল করা উচিত হয়নি। কিন্তু এ পৃথিবীতে কে বিশ্বাস করবে যে, প্লুটোরও হৃদয় আছে! খুদেকে সান্ত্বনা দিয়ে তিনি জানান, পৃথিবী তো ক্রমাগত পরিবর্তিত হচ্ছে। সময় বদলাচ্ছে। তাঁর মনে হয়, এখনও প্লুটোর সঙ্গে যোগাযোগ থাকা দরকার, পরীক্ষা-নীরিক্ষার জন্য। সেইসঙ্গে তাঁর আশা, একদিন এই খুদেও স্বপ্ন সত্যি করে নাসায় যোগ দেবে, নতুন গ্রহ আবিষ্কার করে বিশ্বকে চমকে দেবে।

অবিশ্বাস্য! গাড়ির নিচে পড়েও বেঁচে গেল একরত্তি, ভিডিও ভাইরাল ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে