৪ আশ্বিন  ১৪২৬  রবিবার ২২ সেপ্টেম্বর ২০১৯ 

Menu Logo পুজো ২০১৯ মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এঁদের কেউ পিএইচডি করছেন। কেউ আবার স্নাতকস্তরের পড়ুয়া। কিন্তু এঁদের নামে অভিযোগ একটাই। দেশের অভিবাসন নিয়মের তোয়াক্কা না করেই আমেরিকায় বসবাস করছেন। একজন, দু’জন নয়। সংখ্যাটা ৬০০। অভিবাসন নীতি না মানার ‘অপরাধে’ ৬০০ ভারতীয় পড়ুয়াকে আটক করল আমেরিকা। এঁদের প্রত্যেকের বয়স কুড়ি থেকে তিরিশের মধ্যে। আমেরিকান তেলুগু অ্যাসোসিয়েশনের তরফে বৃহস্পতিবার বলা হয়েছে, মার্কিন ইমিগ্রেশন অ্যান্ড কাস্টমস এনফোর্সমেন্ট এজেন্সি সম্প্রতি তল্লাশি অভিযান চালায়। তার পরই ধরা পড়েন এই ৬০০ পড়ুয়া।

ফেসবুকে একটি পোস্টের মাধ্যমে জানানো হয়েছে, দেশের বিভিন্ন প্রান্ত থেকে ডিপার্টমেন্ট অফ হোমল্যান্ড সিকিউরিটি, ইউএস ইমিগ্রেশন অ্যান্ড কাস্টমস অসংখ্য তেলুগু পড়ুয়াকে আটক করেছে। তাঁদের বিরুদ্ধে অভিযোগ সঠিক অনুমোদন ছাড়াই তাঁরা সে দেশে বসবাস করছিলেন।

[তাপমাত্রা মাইনাস ৬৫ ডিগ্রি, আমেরিকায় ফিরল তুষার যুগ!]

বুধবার ডেট্রয়েটে ফেডেরাল মামলার শুনানিতে ডিপার্টমেন্ট অফ হোমল্যান্ড সিকিউরিটি জানায়, বেআইনিভাবে আমেরিকায় বসবাসকারী বিদেশি পড়ুয়াদের হাতে নাতে ধরতে তারা মিশিগানের ফার্মিংটন হিলসে একটি ভুয়ো বিশ্ববিদ্যালয় শুরু করে। আমেরিকান তেলুগু অ্যাসোসিয়েশন জানিয়েছে, ২০১৫ সাল থেকেই যৌথভাবে ‘আন্ডারকভার অপারেশন’ শুরু করেছিল ডিপার্টমেন্ট অফ হোমল্যান্ড সিকিউরিটি, ইউএস ইমিগ্রেশন অ্যান্ড কাস্টমস। তদন্তে আরও জানা গিয়েছে, বেআইনিভাবে ৬০০ পড়ুয়াকে সে দেশে থাকার ব্যবস্থা করে দেওয়ার জন্যে আট স্টুডেন্ট রিক্রিউটারকেও আটক করা হয়েছে। আমেরিকার দক্ষিণ ডিভিশনের ডিস্ট্রিক্ট কোর্ট অফ দ্য ইস্টার্ন ডিস্ট্রিক্ট অফ মিশিগানের তরফে বিবৃতি দিয়ে ডিস্ট্রিক্ট অ্যাটর্নি ম্যাথিউ স্নাইডার জানিয়েছেন, ধৃত আটজনের মধ্যে ছয়জনকে ডেট্রয়েট থেকে, একজনকে ভার্জিনিয়া থেকে এবং একজনকে ফ্লোরিডা থেকে ধরা হয়েছে। তাদের মধ্যে কয়েকজন প্রবাসী ভারতীয় নাগরিক এবং কয়েকজন ভারতীয় বংশোদ্ভূত। ধৃতদের বিরুদ্ধে অভিযোগ, নতারা বিদেশি ছাত্রছাত্রীদের ভুয়া ভিসা পেতেই শুধু নয়, ওই ছাত্রছাত্রীদের পড়াশোনা সংক্রান্ত ভুয়া তথ্য তৈরিতে সাহায্য করেছিল। ধৃত আটজনের মধ্যে ১৮ জন বিদেশি ছাত্রছাত্রীকে ভুয়া ভিসা পেতে সাহায্য করেছিল।

[ফাঁস SBI-এর কয়েক লক্ষ গ্রাহকের অ্যাকাউন্টের তথ্য! প্রকাশ্যে চাঞ্চল্যকর রিপোর্ট]

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং