BREAKING NEWS

৪ মাঘ  ১৪২৭  সোমবার ১৮ জানুয়ারি ২০২১ 

READ IN APP

Advertisement

নামিবিয়ার ভোটে জয়ী ‘হিটলার’, তবে বিশ্বজয়ের স্বপ্ন দেখেন না তিনি

Published by: Monishankar Choudhury |    Posted: December 3, 2020 4:47 pm|    Updated: December 3, 2020 4:47 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নামিবিয়ার প্রাদেশিক নির্বাচনে জয়ী হয়েছেন অ্যাডল্ফ হিটলার। শুনে অবাক হচ্ছেন! না, নাৎসি জার্মানির (Germany) সেই একনায়ক নন, বা তাঁর ভূতও ফিরে আসেনি। ইনি হচ্ছেন দেশটির শাসকদলের প্রার্থী। তাঁর পুরো নাম হচ্ছে অ্যাডল্ফ হিটলার ইউননা।

[আরও পড়ুন: উত্তাল পাক রাজনীতি, নওয়াজ শরিফকে ‘ঘোষিত অপরাধী’ তকমা আদালতের]

প্রাক্তন জার্মান উপনিবেশ নামিবিয়া বা তৎকালীন ‘German West Africa’-য় আজও জার্মান শাসনের ছাপ স্পষ্ট। সে দেশে বহু রাস্তা, জায়গা ও মানুষের জার্মান নাম রয়েছে। আজও নামিবিয়ায় জার্মান ভাষায় কথা বলা মানুষের একটি ক্ষুদ্র সম্প্রদায় রয়েছে। প্রতিবছর সে দেশে ভ্রমণে যান প্রায় দেড় লক্ষ জার্মান নাগরিক। এহেন দেশে হিটলার নামধারী কোনও ব্যক্তির উপস্থিতিতে হতবাক হওয়ার কিছু নেই। ইউরোপীয় দেশগুলির মতো এখানে ‘ফুহেরার’-এর বিরুদ্ধে কোনও ছুৎমার্গ নেই। বর্তমানে নামিবিয়ার মসনদে রয়েছে SWAPO party। ১৯৯০ সালে সাউথ আফ্রিকা থেকে স্বাধীনতা লাভ করার পর থেকেই দেশটিতে ক্ষমতায় রয়েছে এই দল। এবারের নির্বাচনে শাসকদলের হয়ে ময়দানে নেমেছিলেন অ্যাডল্ফ হিটলার ইউননা। প্রত্যাশামতোই জয়ী হয়েছেন তিনি।

এদিকে, নাম নিয়ে বিতর্কের মাঝেই নিজের অবস্থান স্পষ্ট করে দিয়েছেন অ্যাডল্ফ হিটলার ইউননা। তিনি সাফ জানিয়েছেন, নাম এক হলেও নাৎসি মতাদর্শের সঙ্গে তাঁর কোনও যোগ নেই। এই মর্মে ইউননা বলেন, “আমার বাবা ওই ব্যক্তির সঙ্গে মিলিয়ে আমার নাম রেখেছিলেন। আমার মনে হয় না তিনি এর মর্ম বুঝে থাকবেন। ছেলেবেলায় এই নামের মধ্যে অবাক হওয়ার মতো কোনও উপাদান খুঁজে পাইনি আমি। তবে কিশোর বয়সে কিছুটা পরিণত হলে হিটলার নামের সঙ্গে জড়িত বিষয়গুলি আমার সামনে স্পষ্ট হয়ে ওঠে। ওই শাসক বিশ্বজয় করতে চেয়েছিলেন। তবে আমার তেমন কোনও ইচ্ছা নেই।” উল্লেখ্য, ১৮৮৪ থেকে প্রথম বিশ্বযুদ্ধ পর্যন্ত জার্মানির উপনিবেশ ছিল নামিবিয়া। সেবার লড়াইয়ে জার্মান বাহিনীর পরাজয়ের পর দেশটির অধিকার ছেড়ে দিতে হয়েছিল বার্লিনকে। কিন্তু উপনিবেশ শেষ হলেও এখনও নামিবিয়ায় জার্মান শাসনের স্পষ্ট চিহ্ন বিদ্যমান।

[আরও পড়ুন: মাফিয়া থেকে ইয়াকুজা, সংগঠিত অপরাধীদের নিশানায় করোনা ভ্যাকসিন!]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement