BREAKING NEWS

১০ মাঘ  ১৪২৭  রবিবার ২৪ জানুয়ারি ২০২১ 

READ IN APP

Advertisement

মাফিয়া থেকে ইয়াকুজা, সংগঠিত অপরাধীদের নিশানায় করোনা ভ্যাকসিন!

Published by: Monishankar Choudhury |    Posted: December 3, 2020 11:28 am|    Updated: December 3, 2020 11:32 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: স্পুটনিক ফাইভের পর ফাইজার-বায়োএনটেকের (Pfizer- BioNtech) সম্ভাব্য কোভিড প্রতিষেধক। বাজারে ক্রমে প্রবেশ করছে করোনা ভ্যাকসিন। আর এবার সেই টিকার উপর নজর পড়েছে মাফিয়াদের। করোনা টিকা হাতানোর চেষ্টা করতে পারে সংগঠিত অপরাধীরা। এবার এমন সতর্কবার্তাই জারি করল ইন্টারপোল।

[আরও পড়ুন: ৯৫ লক্ষ পেরল দেশের মোট করোনা আক্রান্তের সংখ্যা, কমল দৈনিক সংক্রমণ]

১৯৪টি সদস্য দেশের উদ্দেশে আন্তর্জাতিক পুলিশের (Interpol) সতর্কবার্তায় বলা হয়েছে, করোনা ভ্যাকসিন বয়ে নিয়ে যাওয়া গাড়িগুলির উপর সরাসরি হামলা করে তা ছিনিয়ে নেওয়ার চেষ্টা করতে পারে অপরাধীরা। শুধু তাই নয়, ইন্টেরনেটের মাধ্যমেও চলতে পারে টিকা চুরির চেষ্টা। বিশ্লেষকদের মতে, ইটালিয়ান মাফিয়া বা জাপানের ইয়াকুজার মতো গোটা বিশ্বে সংগঠিত অপরাধীদের অত্যন্ত শক্তিশালী বেশ কয়েকটি সংগঠন রয়েছে। সেগুলির কাছে আর্থিক ও লোকবল রয়েছে প্রচুর। শুধু তাই নয়, অনেক ক্ষেত্রে খোদ পুলিশ বাহিনী ও সরকারি আমলাদের মধ্যেও রয়েছে এদের প্রভাব। ফেল করোনা ভ্যাকসিন নিরাপদে রাখাও একটা বড় চ্যালেঞ্জ পুলিশ ও নিরাপত্তা বাহিনীগুলির কাছে।

প্রথম দেশ হিসেবে ব্রিটেনই (Britain) ফাইজার-বায়োএনটেকের সম্ভাব্য কোভিড প্রতিষেধকের (COVID-19 Vaccine) ছাড়পত্র দিয়েছে। এদিন বরিস জনসনের সরকারের তরফে জানানো হয়েছে, স্বাধীন দায়িত্বপ্রাপ্ত সংস্থা মেডিসিনস অ্যান্ড হেলথ কেয়ার প্রোডাক্টস রেগুলেটরি অর্গানাইজেশন (MHRA) এই সম্ভাব্য প্রতিষেধক ব্যবহারের পরামর্শ দিয়েছিল। সেই প্রস্তাব মেনে নেয় ব্রিটিশ সরকারও। আগামী সপ্তাহ থেকেই ব্রিটেনের সর্বত্র এই প্রতিষেধক মিলবে। আর ব্রিটেনের সঙ্গে পাল্লা দিয়েই এদিন স্পুটনিক ফাইভ প্রয়োগের কথা ঘোষণা করেছে রাশিয়া। সব মিলিয়ে বাজারে আরও বেশ কয়েকটি টিকা আসা প্রায় নিশ্চিত। এহেন পরিস্থিতিতে আগেই ইন্টারপোল জানিয়েছিল, কোভিড টেস্টের নকল কিটে ছেয়ে গিয়েছে বাজার। গত জুলাই মাসেই ৭৭টি দেশে অভিযান চালিয়ে বাজেয়াপ্ত করা হয়ে ১৭,০০০ হাজার ভুয়ো টেস্টিং কিট। অবৈধ খাদ্য এবং পানীয়র বিরুদ্ধে অভিযান চালাতে গিয়ে এই ভুয়ো কিটগুলি সামনে আসে।

[আরও পড়ুন: সাবাশ! মণিপুরে মাত্র এক মাসের মধ্যে খরস্রোতা নদীর উপর সেতু নির্মাণ করে নজির সেনার]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement