BREAKING NEWS

০৯ জ্যৈষ্ঠ  ১৪২৯  মঙ্গলবার ২৪ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

Afghanistan Crisis: আফগানিস্তান নিয়ে এখনও গভীর উদ্বেগে ভারত, UNSC-তে বিবৃতি দিলেন প্রতিনিধি

Published by: Sucheta Sengupta |    Posted: September 10, 2021 1:46 pm|    Updated: September 10, 2021 1:46 pm

Afghanistan crisis is still a direct concern for us, Indian representative tells UN Security Council | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আফগানিস্তানের (Afghanistan) পরিস্থিতি নিয়ে রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে (UNSC) বিবৃতি দিল ভারত। নিরাপত্তা পরিষদে ভারতের তরফে প্রতিনিধি টিএস তিরুমূর্তি জানিয়েছেন, এখনও আফগানিস্তানের পরিস্থিতি যথেষ্ট ভঙ্গুর এবং প্রতিবেশী হিসেবে তা ভারতকে এখনও চাপা উদ্বেগের মধ্যে রাখছে। তিনি সে দেশের সাধারণ মানুষের আসন্ন বিপদ নিয়েও উদ্বেগপ্রকাশ করেছেন আন্তর্জাতিক মঞ্চে। অন্যদিকে, মার্কিন (US)সেনাবাহিনী কাবুল ছাড়ার এতদিন পর সচল হল বিমানবন্দর। প্রথম যাত্রীবাহী আন্তর্জাতিক বিমান কাবুল থেকে শতাধিক যাত্রী নিয়ে পৌঁছল দোহায়। এঁদের বেশিরভাগই বিদেশি বলে জানা গিয়েছে। দোহা (Doha) থেকে তাঁরা নিজেদের দেশে ফিরতে পারেন।

গায়ের জোরে আফগানিস্তানের দখল নেওয়ার পর এবার সরকার গঠনের মুখে তালিবান (Taliban)। সূত্রের খবর ঠিক হলে শনিবার অর্থাৎ ঐতিহাসিক ৯/১১-র দিনই শপথ নিতে পারে ‘জঙ্গি’দের তৈরি মন্ত্রীগোষ্ঠী। নয়া তালিবান সরকারের শীর্ষ পদে থাকা অধিকাংশ ব্যক্তির নামই রয়েছে ‘আন্তর্জাতিক সন্ত্রাসবাদী’র তালিকায়। আর তাতেই অন্যান্য দেশের মতো বেশি উদ্বিগ্ন ভারত। টিএস তিরুমূর্তি আরও বলেন, ”আফগানিস্তানের মহিলা, শিশু-কিশোররাও বিপন্ন। ছোটরা ন্যায্য অধিকার থেকে বঞ্চিত। তাদের সবরকম সাহায্যের জন্য আমরা আগ্রহী, রাষ্ট্রসংঘও যাতে এ নিয়ে পদক্ষেপ করার আবেদন জানাচ্ছে।”

[আরও পড়ুন: Kim Jong Un: এ কোন কিম! ২০ কেজি ওজন কমিয়ে অন্য রূপে উত্তর কোরিয়ার সর্বাধিনায়ক]

বৃহস্পতিবারই BRICS সম্মেলনে সভাপতিত্ব করতে গিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নাম না করেই আফগানিস্তান নিয়ে উদ্বেগ প্রকাশ করেছিলেন। বিশেষ করে জঙ্গি নিয়ন্ত্রিত সরকার এরপর পাকিস্তানের মাটি ব্যবহার করে কতটা বিপদ ঘটাতে চলেছে তালিবান, তা নিয়ে সংশয় রয়েছে। সেখানকার মহিলা, শিশু ও সংখ্যালঘুদের অধিকার নিয়েও সরব হন। কিন্তু এরই মধ্যে তালিবান আবার নয়া ফতোয়া দিয়েছে। তাদের বক্তব্য, মেয়েরা পড়াশোনা করা জন্য নয়, তাদের কাজ সন্তানের জন্ম দেওয়া।

[আরও পড়ুন: ৯/১১ বর্ষপূর্তিতেই শপথগ্রহণ তালিবানের মন্ত্রীদের! আমেরিকার অস্বস্তি বাড়াতেই পরিকল্পনা?]

এদিকে, শুক্রবার থেকে ফের সচল হয়েছে কাবুল বিমানবন্দর (Kabul Airport)। কাতার এয়ারওয়েজের প্রথম যাত্রীবাহী বিমান শতাধিক যাত্রী নিয়ে দোহায় নামল। এই যাত্রীদের তালিকায় রয়েছেন কানাডা, আমেরিকা, ইউক্রেন, জার্মানি ও ইংল্যান্ডের বাসিন্দারা। কাতারের বিদেশমন্ত্রী তালিবানের এই পদক্ষেপকে স্বাগত জানিয়েছে। 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে