১৮ অগ্রহায়ণ  ১৪২৮  রবিবার ৫ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

Afghanistan Crisis: তালিবানকে মদত দিচ্ছে পাকিস্তান, রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে তোপ ভারতের

Published by: Monishankar Choudhury |    Posted: September 4, 2021 8:57 am|    Updated: September 4, 2021 8:57 am

Pakistan nurtured Taliban, alleges India at UNSC | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিশ্বমঞ্চে ক্রমে উদ্বেগ বাড়াচ্ছে তালিবান। সম্প্রতি জম্মু ও কাশ্মীর নিয়ে অবাঞ্ছিত বিবৃতি দিয়ে ভারতের নিরাপত্তা মহলে আশঙ্কা আরও বাড়িয়ে তুলেছে জেহাদি গোষ্ঠীটি। আর এই গোটা ষড়যন্ত্রের নেপথ্যে যে পাকিস্তান তা স্পষ্ট। এই বিষয়ে কড়া বার্তা দিয়ে রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে ভারতের বিদেশ সচিব হর্ষবর্ধন শ্রিংলা সাফ বলেছেন যে তালিবানের লালনপালন করেছে পাকিস্তান।

[আরও পড়ুন: যুগযুগান্ত ধরে নারকীয় যন্ত্রণা সহ্য করেছেন যৌনদাসীরা, তাঁদের অভিজ্ঞতা আজও শিহরণ জাগায়]

ওয়াশিংটনে সাংবাদিকদের আফগানিস্তান (Afghanistan) সংক্রান্ত প্রশ্নের উত্তরে শ্রিংলা বলেন, “তালিবানের লালনপালন করেছে পাকিস্তান। আফগানিস্তানে পাকিস্তানের কার্যকলাপের উপর নজর রাখছে ভারত ও আমেরিকা। আমার মনে হয় না যে এই বিষয়ে আন্তর্জাতিক মঞ্চ সেই অর্থে সক্রিয় হচ্ছে না। আমরা (ভারত) সেখানে (আফগহনিস্তানে) ময়দানে নেই। সেদেশে আমাদের কোনও উপস্থিতি নেই। তবে আফগানিস্তান নিয়ে আমরা অন্য দেশগুলির সঙ্গে লাগাতার যোগাযোগ রাখছি।”

উল্লেখ্য, আগস্টে এক মাসের জন্য রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের (UNSC) সভাপতির দায়িত্ব গ্রহণ করে ভারত। ২০২১-২২ সালে প্রথমবারের জন্য এই দায়িত্ব নেয় ভারত। ফ্রান্সের হাত থেকে ১ আগস্ট ভারত রাষ্ট্রসংঘের নিরাপত্তার পরিষদের সভাপতিত্বের দায়িত্ব গ্রহণ করে। এবার সেই মেয়াদ শেষ হয়েছে। এই এক মাস ভারত সভাপতি হওয়ার সুবাদে নিরাপত্তা পরিষদের চেয়ারম্যান ছিলেন বিদেশ সচিব হর্ষবর্ধন শ্রিংলা। এই সময়কালে আফগানিস্তান নিয়ে চারটি প্রস্তাব গ্রহণ করেছে নিরাপত্তা পরিষদ। জার মধ্যে অন্যতম হচ্ছে, যাঁরা আফগানিস্তান ছাড়তে চান তাঁদের অনায়াসে দেশ ছাড়ার সুযোগ করে দিতে হবে সদ্য সেদেশের দখল নেওয়া তালিবানকে (Taliban)।

এদিকে, শুক্রবার তালিবানের মুখপাত্র সুহেল শাহিন কাতারের অফিসে এক ইন্টারভিউতে জানিয়েছে, কাশ্মীরের (Kashmir) মুসলিমদের সঙ্গে স্বপক্ষে কথা বলা তাদের অধিকারের পক্ষে। শুধু ভারত নয়, বিভিন্ন দেশের মুসলিমদের সঙ্গেও তারা এভাবে কথা বলতে পারে। আসলে, মুসলিমদের নিজেদের দলে টানতেই তালিবানের এই ভাবনা বলে মনে করা হচ্ছে।

[আরও পড়ুন: Afghanistan Crisis: তুঙ্গে শীর্ষনেতাদের দ্বন্দ্ব, সরকার গড়তে কালঘাম ছুটছে তালিবানের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে