BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  সোমবার ২৮ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

আফগানিস্তানে ধৃত ২ ISIS জঙ্গি, শিকড় ছড়িয়ে বাংলাদেশেও

Published by: Soumya Mukherjee |    Posted: April 13, 2020 3:46 pm|    Updated: April 13, 2020 3:46 pm

An Images

ধৃত মহম্মদ তানভীর

সুকুমার সরকার, ঢাকা: বাংলাদেশ থেকে আফগানিস্তানে গিয়ে জঙ্গি খাতায় নাম লেখা নতুন কোনও খবর নয়। সেখানে গিয়ে তালিবান জঙ্গিদের পক্ষ নিয়ে যুদ্ধ করার পরে গ্রেপ্তার বা খতম হওয়ারও প্রচুর ঘটনা ঘটেছে। এবার আফগানিস্তানে ISIS-এর খোরাসান ইউনিটের দুই শীর্ষ জঙ্গিকে পাকড়াও করলেন গোয়েন্দারা। পরে এই সংক্রান্ত তথ্যও প্রকাশ করা হয়েছে আফগানিস্তানের প্রশাসনের তরফে। তাতে জানা গিয়েছে, ওই দুই কুখ্যাত জঙ্গির মধ্যে একজন হল বাংলাদেশের নাগরিক মহম্মদ তানভীর।

আফগানিস্তানের গোয়েন্দা বিভাগ সূত্রে জানানো হয়েছে, তানভীর আইএসআইএস (ISIS)-এর তথ্য ও যোগাযোগ বিভাগের প্রধান ছিল। কুখ্যাত এই জঙ্গি সংগঠনে যোগ দেওয়ার পর পাকিস্তান অধিকৃত পাঞ্জাবের বাসিন্দা ঈসা পাঞ্জাবির কাছ থেকে প্রশিক্ষণও নিয়েছিল।

[আরও পড়ুন: করোনা মোকাবিলায় ভারতের পাশে সুন্দর পিচাই, পাঁচ লক্ষ টাকা অনুদান গুগল সিইও’র ]

ন্যাশনাল ডাইরেক্টর অব সেক্রেটারি (NDS) জানান, আফগান গোয়েন্দা সংস্থা ওমর, আহমেদ ও নাসিরের সহযোগী হিসেবে মহম্মদ তানভীরকে গ্রেপ্তার করে। সে আইএসআইএস খোরাসানের শীর্ষ নেতাদের মধ্যে গোপনীয় যোগাযোগ ব্যবস্থা নিয়ন্ত্রণ করত। তানভীরের পাশাপাশি আরেক শীর্ষ আইএসআইএস জঙ্গি আলি মহম্মদও গ্রেপ্তার হয়েছে। পাকিস্তানি এই নাগরিক জঙ্গি সংগঠনটির রসদ সরবরাহের দায়িত্বে ছিল। একই সঙ্গে বিশ্বের বিভিন্ন দেশ থেকে আইএসআইএসের অর্থনৈতিক সহায়তা লাভের বিষয়ে গুরুত্বপূর্ণ দায়িত্বও পালন করত।

[আরও পড়ুন: আশার আলো! ইটালি এবং ফ্রান্সে একদিনে মৃত্যুর সংখ্যা ৩ সপ্তাহের মধ্যে সর্বনিম্ন]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement