৭  আশ্বিন  ১৪২৯  রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ইউক্রেনে হতাহত কত রুশ সেনা? চাঞ্চল্যকর দাবি পেন্টাগনের

Published by: Monishankar Choudhury |    Posted: August 10, 2022 3:50 pm|    Updated: August 10, 2022 3:50 pm

As Many as 80,000 Russian Forces Killed, Wounded in Ukraine: Pentagon

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কিছুতেই থামছে না রাশিয়া ও ইউক্রেনের যুদ্ধ। লড়াইয়ের মাস ছয়েক অতিক্রান্ত হলেও কিয়েভ দখল করতে পারেনি পুতিনবাহিনী। তবে কার্যত ধ্বংসস্তূপে পরিণত হয়েছে ইউক্রেনের বেশ কয়েকটি শহর। কিন্তু পরিস্থিতি প্রতিকূল হলেও প্রবল লড়াই চালাচ্ছে দেশটির সেনাবাহিনী। ফলে সংঘাত যে দীর্ঘমেয়াদী হতে চলেছে তা স্পষ্ট। এহেন পরিস্থিতিতে পেন্টাগন দাবি করেছে, ইউক্রেন যুদ্ধে হতাহত হয়েছে ৭০ থেকে ৮০ হাজার রুশ সেনা।

সোমবার সাংবাদিকদের প্রশ্নের উত্তরে মার্কিন ‘আন্ডার সেক্রেটারি অফ ডিফেন্স ফর পলিসি’ কলিন কাহল দাবি করেছেন, ইউক্রেনের (Ukraine) যুদ্ধে রুশ সেনাবাহিনীর হতাহতের সংখ্যা আসলে কত, তা নিয়ে ধোঁয়াশা থাকলেও অন্তত ৭০-৮০ হাজার সেনা নিহত এবং আহত হয়েছে। পেন্টাগনের অন্যতম শীর্ষ আধিকারিক কাহল আরও দাবি করেন, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেন অভিযানে নির্দিষ্ট কিছু উদ্দেশ্য পূরণের আদেশ দিয়েছিলেন। কিন্তু দীর্ঘ লড়াইয়ের পরও সেই অর্থে কোনও লক্ষ্যমাত্রাই পূরণ করতে পারেনি রুশ ফৌজ।

[আরও পড়ুন: ইউক্রেনের পরমাণু কেন্দ্রে মিসাইল হামলা, যে কোনও মুহূর্তে হতে পারে চেরনোবিলের পুনরাবৃত্তি]

এদিকে, রাশিয়া নিয়ে কথা বললেও, ইউক্রেনের ক্ষয়ক্ষতি নিয়ে কোনও তথ্য দেননি বা দিতে চাননি কলিন কাহল। তবে বিশ্লেষকদের মতে, রুশ ফৌজের সঙ্গে লড়াইয়ে বিস্তর ক্ষয়ক্ষতি হয়েছে ইউক্রেনের। প্রতিদিন অন্তত ২০০ ইউক্রেনীয় সেনা হতাহত হচ্ছে। গত এপ্রিল মাসে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি দাবি করেছিলেন, যুদ্ধে তাদের আড়াই থেকে তিন হাজার সেনার মৃত্যু হয়েছে। তবে দুই পক্ষই পরিসংখ্যান গোপন করছে বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধঘোষণা করে রাশিয়া (Russia)। তারপর থেকেই লাগাত্র লড়াই চলছে দুই প্রাক্তন সোভিয়েত দেশের। কিন্তু মস্কোর সমস্যা বৃদ্ধি করে সম্প্রতি ইউক্রেনকে বহু অস্ত্রশস্ত্রের জোগান দিয়েছে জো বাইডেন সরকার। তার মধ্যে রয়েছে, হাই মবিলিটি আর্টিলারি রকেট সিস্টেম (এইচআইএমএআরএস), ৭৫০ রাউন্ডের ১৫৫ মিলিমিটার আর্টিলারি গোলাবারুদ, ২০টি মর্টার সিস্টেম এবং ২০,০০০ রাউন্ডের মর্টার গোলাবারুদ-সহ বহু অস্ত্রশস্ত্র।

[আরও পড়ুন: যুদ্ধে ধুঁকছে ইউক্রেন, ফ্যাশন ম্যাগাজিনের জন্য মডেলিং করছেন প্রেসিডেন্ট জেলেনস্কি]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে