০৯  আষাঢ়  ১৪২৯  রবিবার ২৬ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

বিধ্বংসী দাবানলে পুড়ছে অস্ট্রেলিয়া, একদিনে মৃত কমপক্ষে ১২

Published by: Soumya Mukherjee |    Posted: January 2, 2020 3:26 pm|    Updated: January 2, 2020 3:36 pm

Australia fires: NSW declares week-long state of emergency

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দাউদাউ করে আগুন জ্বলছে অস্ট্রেলিয়ার বিস্তীর্ণ বনাঞ্চলে। সেপ্টেম্বর থেকে শুরু হওয়া এই ভয়াবহ দাবানলের জেরে পুড়ে গিয়েছে কয়েক লক্ষ একর জমি। ভস্মীভূত হয়েছে প্রচুর বাড়ি। ক্ষতি হয়েছে কয়েক’শ কোটি টাকার। বুধবার দেশের বিভিন্ন জায়গা থেকে কমপক্ষে ১২ জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। পরিস্থিতির জেরে নিউ সাউথ ওয়েলসে (New South Wales) সপ্তাহব্যাপী জরুরি অবস্থা জারি করেছে প্রশাসন।

আবহাওয়া দপ্তরের তরফে জানানো হয়েছে, এই সপ্তাহের শেষের দিকে পূর্ব অস্ট্রেলিয়ান রাজ্যগুলিতে অতিরিক্ত উত্তাপ ও তীব্র হাওয়া বইবার সম্ভাবনা রয়েছে। এর ফলে পরিস্থিতি আরও ভয়াবহ হয়ে উঠতে পারে আশঙ্কা করছেন পরিবেশবিদরা। এমনিতেই দক্ষিণ-পূ্র্বাঞ্চলীয় রাজ্যগুলি ইস্ট গিপসল্যান্ড, ভিক্টোরিয়া ও নিউ সাউথ ওয়েলসের বিস্তীর্ণ বনভূমি দাউদাউ করে জ্বলছে। মেলবোর্ন ও সিডনির উপকূলে আগুনের হাত থেকে বাঁচতে পর্যটকদের সমুদ্র ঝাঁপিয়ে পড়তে দেখা গিয়েছে। পরিবেশের অবস্থা খারাপ হওয়ায় পর্যটকদের ভিক্টোরিয়া ছাড়ার নির্দেশ দিয়ে প্রশাসন। পরিস্থিতি সামলাতে বিভিন্ন জায়গায় সেনাও নামানো হয়েছে।

[আরও পড়ুন: স্বেচ্ছায় পরমাণু কেন্দ্রের তালিকা ভারতের হাতে তুলে দিল পাকিস্তান]

 

অস্টেলিয়ার বিভিন্ন শহরে আটকে পড়া বাসিন্দা ও পর্যটকরা সোশ্যাল মিডিয়াতে বিভিন্ন ছবি পোস্ট করছেন। তাতে দেখা যাচ্ছে, আগুনের জেরে ছাড়খার হয়ে যাচ্ছে চারিদিক। কালো ধোঁয়ায় ডেকেছে আকাশ। তার মাঝে কিছু মানুষ মুখে মাস্ক পরে এদিক-ওদিক দৌড়াদৌড়ি করেছেন। ইস্ট গিপসল্যান্ড আর ভিক্টোরিয়াতেই ৪৩টি বাড়ি ভস্মীভূত হয়েছে আর নিউ সাউথ ওয়েলসে ১৭৬টি। এর মধ্যে নতুন বছরের প্রথম ঘণ্টাতে অন্তত ১১২টি বাড়ি পুড়েছে সেখানে।

[আরও পড়ুন: ২০২০ সালেই ফের চন্দ্রাভিযান করবে ভারত, ঘোষণা কেন্দ্রীয় মন্ত্রীর]

 

প্রসঙ্গত উল্লেখ্য,  গত বছরের সেপ্টেম্বর মাস থেকে দাবানল লেগেছে অস্ট্রেলিয়ার বনাঞ্চলে। এর ফলে ওই মাসেই প্রায় ১৭ জনের মৃত্যু হয়। ক্ষতি হয় বহু টাকার সম্পত্তির। অনেক পশুরও মৃত্যু হয়। তারপর থেকে তিনমাস ধরে নেভেনি আগুন। ফলে ক্ষতির পরিমাণ আরও বেড়েছে। আগামী কয়েক সপ্তাহের মধ্যে আগুন নেভাতে না পারলে পরিস্থিতি হাতের বাইরে চলে যাবে আশঙ্কা করছেন পরিবেশবিদরা। 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে