৯ আশ্বিন  ১৪২৭  সোমবার ২৮ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

ইসলামের জন্য ‘হারাম’, করোনার সম্ভাব্য টিকা বয়কটের ডাক এই ইমামের

Published by: Subhajit Mandal |    Posted: September 2, 2020 12:56 pm|    Updated: September 2, 2020 12:59 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিশ্বজুড়ে চলছে করোনা ভাইরাসের মৃত্যুমিছিল। এই রোগের দাওয়াই বা টিকার জন্য মরিয়া চেষ্টা চালাচ্ছে বিশ্বের তাবড় দেশগুলি। মহামারী থেকে উদ্ধার পেতে গবেষকদের দিকে চাতকের মতো তাকিয়ে আছে গোটা দুনিয়া। কিন্তু এসবের মধ্যেও দিব্যি চলছে ধর্মের কারবারিদের কুসংস্কার ছড়ানোর প্রবণতা। অস্ট্রেলিয়ার প্রথম সারির এক ইমাম অদ্ভুদ এক অজুহাতে অক্সফোর্ড-অ্যাস্ট্রোজেনেকার (Oxford-AstraZeneca) তৈরি করোনার ভ্যাকসিন বয়কটের ডাক দিয়ে দিলেন। তাঁর দাবি, ওই ভ্যাকসিনটি তৈরি হয়েছে, গর্ভপাত করা শিশুর কোষ থেকে। তাই ওই ভ্যাকসিন ইসলামের জন্য হারাম।

এই মুহূর্তে গোটা বিশ্বের মধ্যে ভ্যাকসিন তৈরির দৌড়ে সবচেয়ে এগিয়ে অক্সফোর্ড-অ্যাস্ট্রোজেনেকার তৈরি করোনার ভ্যাকসিন ChAdOx-1। রাশিয়া ইতিমধ্যেই কার্যকরী ভ্যাকসিন তৈরির দাবি করলেও, WHO তথা বিশ্বের একাধিক দেশ রাশিয়ার এই ভ্যাকসিন নিয়ে সন্দেহ প্রকাশ করেছে। কিন্তু অক্সফোর্ড-অ্যাস্ট্রোজেনেকার সম্ভাব্য ভ্যাকসিনের কার্যকারিতা প্রশ্নাতীত। এই ভ্যাকসিনটি সব স্তরের ট্রায়াল সেরেই বাজারে আসবে। ইতিমধ্যেই বিশ্বের বিভিন্ন দেশ এই সংস্থার সঙ্গে ভ্যাকসিন কেনার জন্য চুক্তিও করে ফেলেছে। তালিকায় আছে অস্ট্রেলিয়াও। অজি সরকার ভ্যাকসিনটির আড়াই কোটি ডোজ কেনার জন্য অ্যাস্ট্রোজেনেকাকে অগ্রিমও দিয়ে ফেলেছে। আর সেখানেই আপত্তি অস্ট্রেলিয়ার এক ইমামের।

[আরও পড়ুন: অদূর ভবিষ্যতে করোনার ভ্যাকসিনের আশা না করাই ভাল, প্রধানমন্ত্রীকে চিঠি বিশেষজ্ঞদের]

সুফিয়ান খলিফা (Sufyaan Khalifa) নামের ওই ব্যক্তির দাবি, অক্সফোর্ডের এই ভ্যাকসিন মুসলিমদের জন্য হারাম। কারণ, এটি গর্ভপাতের সময় মৃত শিশুর কোষ দিয়ে তৈরি। মুসলিমদের এটা ব্যবহার করা উচিত না।’ সুফিয়ান বলছেন, ‘যে মুসলিম সংগঠনগুলো এই ভ্যাকসিনের ব্যবহারকে সমর্থন করছে, তাদের লজ্জা হওয়া উচিত। এই সমর্থনের ফতোয়ার পক্ষে যে ইমামরা সই করছেন, তাদেরও ধিক্কার।” এই ইমাম একা নন। বেশ কয়েকটি ক্যাথলিক সংগঠনও ওই একই অজুহাতে টিকাটি বয়কট করার ডাক দিয়েছে। সেই প্রসঙ্গ উল্লেখ করে সুফিয়ান বলছেন,”‘ক্যাথলিকরা এটার বিরুদ্ধে রুখে দাঁড়িয়েছেন, কারণ তাঁরা স্পষ্টত জানেন যে এটা হারাম, এটা আইনবিরোধী।” সুফিয়ানের সাফ কথা, মুসলিমদেরও উচিত এই টিকা বয়কট করা।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement