Breaking News

Brazil President

রোমের G-20 সম্মেলন থেকে উধাও ব্রাজিল প্রেসিডেন্ট বলসোনারো! খোঁজ করতে গিয়ে আক্রান্ত সাংবাদিক

ট্রেভি ফাউন্টেনের সামনে রাষ্ট্রনেতাদের ফটোশুটেও ছিলেন না বলসোনারো!

Brazil President Jair Bolsonaro goes missing from G20 Summit, Journalist allegedly attacked by hiscurity while questioning over it | Sangbad Pratidin
Published by: Sucheta Sengupta
  • Posted:November 1, 2021 12:39 pm
  • Updated:November 1, 2021 12:45 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: G-20 সম্মেলনে যোগ দিতে ব্রাসিলিয়া থেকে রোম (Rome) পৌঁছে গিয়েছিলেন। কিন্তু তারপর? কোথায় তিনি? গোটা সম্মেলনে তো একটিবারও দেখা গেল না! এসব নিয়ে মনে সন্দেহ দানা বাঁধায় ব্রাজিলের (Brazil) প্রেসিডেন্ট জাইর বলসোনারোর খোঁজখবর করতে গিয়েছিলেন সে দেশেরই সাংবাদিক। খোঁজ পাওয়া তো দূরঅস্ত। নিরাপত্তারক্ষীদের ঘাড়ধাক্কা খেতে হল তাঁকে, জুটল মারধরও। ঘটনা ঘিরে শোরগোল জি-২০ সম্মেলনের শেষবেলা।

ব্রাজিলিয়ান সংবাদমাধ্যম ‘টিভি গ্লোবো’র সাংবাদিক লিওনার্দো মন্টেইরোর উপর নাকি বলসোনারোর  রাগ অনেকদিনের। জনসমক্ষ প্রেসিডেন্টকে একাধিক প্রশ্ন করে বারবার অস্বস্তিতে ফেলেন, তাঁর বিরুদ্ধে ‘মিথ্যে খবর’ প্রকাশ করেছেন। এসব অভিযোগ ছিল লিওনার্দোর বিরুদ্ধে। ফলে প্রেসিডেন্টের চক্ষুশূল ছিলেন তিনি। তার উপর আবার আন্তর্জাতিক সম্মেলনে গিয়ে প্রেসিডেন্টের উপস্থিতি নিয়ে প্রশ্ন তুলে ‘অহেতুক’ কৌতূহল প্রকাশ করে ফেলেছিলেন সাংবাদিক (Journalist)। ফলে যা হওয়ার তাই। রবিবার যখন জি-২০ সম্মেলন শেষে বিখ্যাত ‘ট্রেভি ফাউন্টেনে’র সামনে দাঁড়িয়ে বিশ্বের সব রাষ্ট্রপ্রধানরা ছবি তুলছিলেন, তখনও দেখা গেল, নেই ব্রাজিল প্রেসিডেন্ট জাইর বলসোনারো (Jair Bolsonaro)।

[আরও পড়ুন: বিপদ টের পেলেও নেই প্রতিশ্রুতি, কোনও পরিকল্পনা ছাড়াই রোমে শেষ G-20 সম্মেলন]

এরপর স্বাভাবিকভাবে তাঁকে ঘিরে কৌতূহল বাড়বেই। তবে সম্মেলনে যোগ দিতে এসে আচমকা উধাও হয়ে গেলেন প্রেসিডেন্ট। তারই খোঁজখবর নিতে গিয়েছিলেন ‘ও গ্লোবো’র সাংবাদিক লিওনার্দো মন্টেইরো। অভিযোগ, তাঁকে বাঁধা দেন বলসোনারোর নিরাপত্তারক্ষীরা। সাংবাদিকের পেটে ঘুসি মারা হয়। প্রকাশ্যে আসা একটি ভিডিওতেও দেখা যায়, লিওনার্দোর প্রশ্নের পরই তাঁকে মারধর শুরু করেন নিরাপত্তারক্ষীরা। সেসময় সেখানে উপস্থিত বলসোনারোর সমর্থকরাও সাংবাদিকের উদ্দেশে গালিগালাজ করে স্লোগান তোলে। বিষয়টি নিয়ে যথেষ্ট শোরগোল শুরু হয় রোমে।

[আরও পড়ুন: মৃত্যুর গুজব উড়িয়ে অবশেষে জনসমক্ষে তালিবানের সুপ্রিম লিডার আখুন্দজাদা]

শোনা গিয়েছে, ব্রাজিল প্রেসিডেন্টের জন্য কয়েকজন ইটালীয় নিরাপত্তারক্ষী মোতায়েন করা হয়েছিল। তাঁরাই কি সাংবাদিক লিওনার্দোর উপর হামলা চালাল নাকি হামলাকারীরা বলসোনারোর ব্যক্তিগত নিরাপত্তারক্ষী? এই প্রশ্নের উত্তর এখনও মেলেনি। প্রেসিডেন্টের কার্যালয়ের তরফে এ নিয়ে মুখে কুলুপ। প্রতিক্রিয়া মেলেনি জি-২০ প্রেস টিমেরও। এটাই প্রথম নয়, সাংবাদিকদের সঙ্গে মোটেই সুসম্পর্ক নয় বলসোনারের। কোনও অস্বস্তিকর প্রশ্ন শুনলেই তিনি ক্ষেপে যান। আগেও বেশ কয়েকজন সাংবাদিক তাঁর রোষানলে পড়েছিলেন। এটিও সেই তালিকার একটি সংযোজন। তবে লিওনার্দোর উপর হামলার ঘটনা ছাপিয়ে এখন বড় প্রশ্ন হয়ে উঠছে – রোমে গিয়ে কোথায় হারিয়ে গেলেন ব্রাজিল প্রেসিডেন্ট?

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ