BREAKING NEWS

১৪ কার্তিক  ১৪২৭  শনিবার ৩১ অক্টোবর ২০২০ 

Advertisement

‘গা জোয়ারি করছে আমেরিকা’, মার্কিন মুলুকে টিকটক-উই চ্যাট ব্লক হওয়ায় তোপ চিনের

Published by: Monishankar Choudhury |    Posted: September 19, 2020 2:15 pm|    Updated: September 19, 2020 3:39 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ‘গা জোয়ারি করছে আমেরিকা’। টিকটক ও উই চ্যাট নিষেধাজ্ঞা নিয়ে শনিবার এভাবেই মার্কিন যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে তোপ দাগল চিন। শুধু তাই নয় পালটা পদক্ষেপ করার হুঁশিয়ারিও দিয়েছে বেজিং।

[আরও পড়ুন: ২০২১ সালের এপ্রিলের মধ্যেই ভ্যাকসিন পাবেন আমেরিকার সমস্ত নাগরিক, প্রতিশ্রুতি ট্রাম্পের]

এক বিবৃতিতে চিনা বাণিজ্যমন্ত্রকের বয়ান, “আমেরিকার কাছে গা জোয়ারি বন্ধ করার আরজি জানাচ্ছে চিন। আন্তর্জাতিক আইন মেনে স্বচ্ছভাবে ব্যবসা করুক তারা। যদি এভাবেই নিজের মর্জিমতো কাজ করে যায় আমেরিকা, তা হলে বাধ্য হয়ে আমাদের পালটা পদক্ষেপ করতে হবে।” চিনা মন্ত্রকের এই বয়ানের পর, এটা সাফ হয়ে গিয়েছে যে ‘অ্যাপ যুদ্ধ’ এবার আরও গভীর হতে চলেছে।

উল্লেখ্য, আমেরিকায় (America) টিকটক (TikTok) এবং উই চ্যাট (WeChat) ব্যবহারে সরকারিভাবে নিষেধাজ্ঞা পড়তে চলেছে। শীঘ্রই এই দু’‌টি অ্যাপ ডাউনলোডের উপর নিষেধাজ্ঞা জারি করতে অর্ডারে সই করবেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (Donald Trump)। সেটাও দু’‌একদিনের মধ্যেই। এর ফলে আগামী রবিবার থেকেই জারি হয়ে যাবে নিষেধাজ্ঞা। সে দেশের নাগরিকদের ব্যক্তিগত তথ্যের নিরাপত্তার খাতিরেই এই সিদ্ধান্ত। তিন মার্কিন উচ্চপদস্থ আধিকারিককে উদ্ধৃত করে শুক্রবার এই খবর জানিয়েছে সংবাদসংস্থা রয়টার্স।

করোনা আবহেই একাধিক বিষয়ে নতুন করে সংঘাতে জড়িয়েছে আমেরিকা–চিন (China)। বাণিজ্য থেকে শুরু করে তাইওয়ান, হংকং এবং সবশেষে বিশ্বে করোনা সংক্রমণ ছড়ানো নিয়ে দু’‌দেশের মধ্যে বাকযুদ্ধ চরমে ওঠে। এরপরই সামনে আসে টিকটকের তথ্য নিরাপত্তা নিয়ে বিষয়টি। মার্কিন যুক্তরাষ্ট্রের বাসিন্দাদের ব্যক্তিগত তথ্য এই অ্যাপের মাধ্যমে চিনের হাতে চলে যাচ্ছে বলে জানায় মার্কিন গোয়েন্দা বিভাগের। এমনকী এই অ্যাপটিকে হাতিয়ার করে আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনেও চিন হস্তক্ষেপ করার চেষ্টা করছে বলে অভিযোগ তোলেন মার্কিন গোয়েন্দারা। এই পরিস্থিতিতে গত মাসেই মার্কিন প্রেসিডেন্ট ঘোষণা করেছিলেন আমেরিকায় এই অ্যাপটি নিষিদ্ধ ঘোষণা করবেন তিনি।

[আরও পড়ুন: ফের নেপালের বাড়াবাড়ি! এবার স্কুলের পাঠ্যবইতে অন্তর্ভুক্ত হল বিতর্কিত মানচিত্র]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement