BREAKING NEWS

১৫ মাঘ  ১৪২৮  শনিবার ২৯ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

‘অনুপ্রবেশ নয়, অন্ধকারে পথ ভুলে ভারতে ঢুকেছে চিনা সৈনিক’, দ্রুত মুক্তির দাবিতে সরব লালফৌজ

Published by: Paramita Paul |    Posted: January 10, 2021 1:44 pm|    Updated: January 10, 2021 5:48 pm

China calls for immediate return of soldier from PLA held by India | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:  অন্ধকারে পথ ভুলে ভারতে ঢুকে পড়েছিল চিনা সৈনিক। এমনটাই দাবি করেছে লালফৌজ (PLA)। তাঁকে দ্রুত দেশে ফিরিয়ে দেওয়ার দাবি জানিয়েছে তারা।

চিনের (China) সেনাবাহিনী পরিচালিত অনলাইন পোর্টাল পিএলএ ডেইলিতে বলা হয়েছে, অন্ধকার আর ভূবৈচিত্র্যের জটিলতার জেরে লালফৌজ ফ্রন্টিয়ারের এক সৈন্য ভারত-চিন সীমান্ত অতিক্রম করে ফেলেন। এ বিষয়ে তড়িঘড়ি ভারতীয় সেনাবাহিনীকে জানানো হয়েছিল বলেও দাবি করেছে চিনা ফৌজ। পাশাপাশি ওই সৈনিককে (Soldier) ফিরিয়ে দেওয়ার আরজিও জানানো হয়েছিল ভারতীয় বাহিনীর কাছে। তাদের এই বিবৃতি দেখে ওয়াকিবহাল মহলের ধারণা, অনুপ্রবেশের অভিযোগ কার্যত উড়িয়ে দিয়েছে লালফৌজ। 

[আরও পড়ুন : যান্ত্রিক ত্রুটিতে আচমকা বিচ্ছিন্ন বিদ্যুৎ সংযোগ, মধ্যরাতে অন্ধকারে ডুবল পাকিস্তান]

শুক্রবার সকালে চিনা সেনার নিখোঁজ হওয়ার দু’ ঘণ্টার মধ্যে তাঁকে আটক করে ভারতীয় সেনা। এ বিষয়ে সঙ্গে সঙ্গে চিনাবাহিনীকেও জানানো হয়। এরপরই বেজিং-এর দাবি, আটক সিপাহীকে দ্রুত মুক্তি দিক ভারত এবং সীমান্তে শান্তি বজায় রাখুক। উল্লেখ্য, ভারতীয় সেনাবাহিনী জানিয়েছে, উপরমহলের নির্দেশ পেলেই চিনা সিপাহীকে মুক্তি দেওয়া হবে। এই গোটা প্রক্রিয়া দ্রুত সেরে ফেলার জন্য বারবার তাগাদা দিচ্ছে চিনা বাহিনী। 

শুক্রবার পূর্ব লাদাখে চুশুল সেক্টরের অন্তর্গত প্যাংগং হ্রদের দক্ষিণ পাড়ে চিনা ফৌজের ওই সৈনিককে গ্রেপ্তার করা হয়। তাঁকে জেরা করছে সেনার গোয়েন্দা বিভাগ। আন্তর্জাতিক আইন ও দুই দেশের মধ্যে সীমান্ত সংক্রান্ত চুক্তি মেনেই এই ক্ষেত্রে পরবর্তী পদক্ষেপ করা হবে। প্রসঙ্গত, গত অক্টোবর মাসেও লাদাখের ডেমচক এলাকায় ওয়াং ইয়া লং নামের এক চিনা সৈনিককে গ্রেপ্তার করা হয়। যদিও জিজ্ঞাসাবাদ শেষে তাঁকে ছেড়ে দেওয়া হয়। এবারও ফের চিনা সৈনিকের অনুপ্রবেশে রীতিমতো উদ্বিগ্ন প্রতিরক্ষা মহল। বিশ্লেষকদের ধারণা, ভারতের জমি থেকে এখনই সরতে রাজি নয় চিনারা। বরং লাগাতার আগ্রাসন ও অনুপ্রবেশ চালিয়ে ভারতের প্রত্যুত্তর কেমন হতে পারে সেই বিষয়ে জানতে চাইছে বেজিং।

[আরও পড়ুন : ভাঙল ৫০ বছরের রেকর্ড, নজিরবিহীন তুষারঝড়ে বিপর্যস্ত স্পেনে মৃত অন্তত ৪]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে