২৮ আশ্বিন  ১৪২৭  সোমবার ২৬ অক্টোবর ২০২০ 

Advertisement

‘লাদাখকে ভারতের অংশ বলে মানেই না চিন’, নয়া প্ররোচনা বেজিংয়ের

Published by: Paramita Paul |    Posted: September 29, 2020 5:11 pm|    Updated: October 1, 2020 12:54 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লাদাখকে ভারতের অংশ বলে মনেই করে না চিন। মঙ্গলবার এমনই প্ররোচনামূলক মন্তব্য করলেন চিনের বিদেশমন্ত্রকের মুখপাত্র ওয়াং ওয়েনবিন। তাঁর কথায়, “বেআইনিভাবে লাদাখকে কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত করেছে ভারত। একে মান্যতা দেয় না চিন।” পূর্ব লাদাখে উত্তপ্ত পরিস্থিতির মধ্যে বেজিংয়ের এ ধরনের মন্তব্য দু’পক্ষের মধ্যে উত্তেজনা আরও বাড়াবে বলে মনে করছে ওয়াকিবহাল মহল।

চিনের সরকার নিয়ন্ত্রিত সংবাদ মাধ্যম গ্লোবাল টাইমসকে ওয়াং ওয়েনবিন জানিয়েছেন, “চিন কেন্দ্রশাসিত অঞ্চল হিসেবে লাদাখকে (Ladakh) মান্যতা দেয় না। ভারত বেআইনিভাবে এটিকে কেন্দ্রশাসিত (UT) অঞ্চলে পরিণত করেছে। সামরিক নিয়ন্ত্রণের জন্য বিতর্কিত সীমান্ত এলাকায় যে কোনও নির্মাণেরও বিরোধিতা করে চিন (China)। প্রসঙ্গত, ভারত সীমান্ত এলাকায় যে সড়ক তৈরি করছে, সে সম্পর্কেই এই প্রতিক্রিয়া দিয়েছেন চিনের বিদেশ মন্ত্রকের মুখপাত্র। গ্লোবাল টাইমসের রিপোর্ট অনুযায়ী, ওয়াং ওয়েনবিন বলেছেন, “ভারত-চিন দু’পক্ষই আলোচনার মাধ্যমে ঠিক করেছে, পরিস্থিতিতে আরও জটিল করতে পারে, সীমান্ত এলাকায় এমন কোনও পদক্ষেপ কেউ করবে না।” চিনের এই মন্তব্যের প্রেক্ষিতে ভারতের তরফে কোনও প্রতিক্রিয়া এখনও মেলেনি।

[আরও পড়ুন : অমানবিক! উইঘুরদের পর এবার উতসুল মুসলিমদের উপর অত্যাচার চালাচ্ছে চিন]

প্রসঙ্গত, ২০১৯ সাল পর্যন্ত লাদাখ জম্মু ও কাশ্মীর রাজ্যের একটি অংশ ছিল। ওই বছর আগস্টে কাশ্মীরের বিশেষ মর্যাদা বিলোপ করে কেন্দ্র। সেই সময় কাশ্মীর ও লাদাখকে জুড়ে কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত করে মোদি সরকার। ওয়াকিবহাল মহলের মতে, চিনের বিদেশমন্ত্রকের মুখপাত্র আসলে ঘুরিয়ে ৩৭০ ধারা বিলোপের বিরোধিতা করল। যেটা এতদিন চিনের ‘পরম বন্ধু’ পাকিস্তান করে আসছিল। এবার কার্যত সেই সুরেই সুর মেলাল চিনও। 

গত কয়েক মাস ধরেই পূর্ব লাদাখ সীমান্তে ভারত-চিনের মধ্যে উত্তেজনা চলছে। শান্তি ফেরাতে দফায়-দফায় বৈঠক হচ্ছে। এমন পরিস্থিতিতে চিনের এই মন্তব্য যে উত্তেজনার পারদ আরও চড়াবে, তা বলার অপেক্ষা রাখে না। 

[আরও পড়ুন : নার্সারির পড়ুয়াদের খাবারে বিষ মেশানোর জের, মৃত্যুদণ্ড চিনের শিক্ষিকার]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement