BREAKING NEWS

৭  আশ্বিন  ১৪২৯  শনিবার ২৪ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

বিপর্যস্ত শ্রীলঙ্কা, দ্বীপরাষ্ট্রটির মদতে ভারতকে পাশে চাইছে চিন

Published by: Anwesha Adhikary |    Posted: June 9, 2022 2:22 pm|    Updated: June 9, 2022 2:22 pm

China interested to work with India to help Sri Lanka | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শ্রীলঙ্কার সংকটে ভারতের উদ্যোগের প্রশংসা করল চিন। সেই সঙ্গে আরও জানানো হল, পরিস্থিতির উন্নতি করতে ভারতের সঙ্গে কাজ করতেও আগ্রহী তারা। স্বাধীনতার পরে সবচেয়ে খারাপ আর্থিক পরিস্থিতির মধ্য দিয়ে যাচ্ছে শ্রীলঙ্কা। এহেন সংকটের মধ্যে দ্বীপরাষ্ট্রের পাশে দাঁড়িয়েছে ভারত। জ্বালানি থেকে শুরু করে খাদ্যসামগ্রী, সমস্ত রকম ভাবেই সাহায্য পাঠিয়েছে ভারত।

সেই প্রসঙ্গ উল্লেখ করেছেন চিনের বিদেশমন্ত্রকের মুখপাত্র ঝাও লিজিয়ান। সাংবাদিকরা তাঁকে জিজ্ঞাসা করেন, সাম্প্রতিক কালে শ্রীলঙ্কায় প্রচুর বিনিয়োগ করেছে চিন। কিন্তু সেদেশের এমন দুরাবস্থায় কেন পাশে দাঁড়াচ্ছে না বেজিং? তখনি লিজিয়ান বলেন, “আমরা দেখেছি ভারত সরকার নানা ভাবে শ্রীলঙ্কার পাশে দাঁড়িয়েছে। সেই উদ্যোগকে সাধুবাদ জানাই আমরা।”

[আরও পড়ুন: আফগানিস্তানে ভারতের পাঠানো গম চুরি করছে পাকিস্তান, পাচার রুখতে সক্রিয় তালিবান]

এরপরেই তিনি বলেন, “শ্রীলঙ্কার পাশে দাঁড়াতে ভারতের সঙ্গে কাজ করতে প্রস্তুত আমরা। এছাড়াও যেসব আন্তর্জাতিক প্রতিষ্ঠান দ্বীপরাষ্ট্রকে সাহায্য করছে, তাদের সঙ্গেও আমরা কাজ করতে পারি। যত তাড়াতাড়ি সম্ভব শ্রীলঙ্কার অবস্থার উন্নতি হোক এটাই চাই আমরা।” প্রসঙ্গত, বিদেশি ঋণে জর্জরিত শ্রীলঙ্কা। এই ঋণের অধিকাংশই নেওয়া হয়েছে চিনের থেকে।

দেশের অর্থনীতি প্রায় ভেঙে পড়েছে। এমতাবস্থায় চিনের কাছে ঋণ মকুবের আরজি জানিয়েছিলেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে। কিন্তু সেই আবেদনে সাড়া মেলেনি। অন্যদিকে পাকিস্তানকে আরও বেশি ঋণ দিতে চলেছে চিনের ব্যাংকগুলি। গোটা পরিস্থিতি দেখে গোতাবায়া বলেছিলেন, দক্ষিণ-পূর্ব এশিয়ার উন্নতি করতে আর আগ্রহী নয় চিন। বরং তার নজর এখন মধ্য প্রাচ্যের দেশগুলির দিকে। সেই কথার পালটা দিয়ে চিনের তরফে বলা হয়েছে, দক্ষিণ পূর্ব এশিয়ার উন্নতিতে একই ভাবে সক্রিয় তারা। লিজিয়ান বলেছেন, ” দীর্ঘদিন ধরে শ্রীলঙ্কার সঙ্গে বন্ধুত্ব আমাদের। ঋণ শোধে তাদের অপারগতার কথা জেনে পাশে দাঁড়িয়েছে চিনের আর্থিক সংগঠনগুলি। কীভাবে এই সমস্যা থেকে বেরনো যায়, সেই বিষয়ে সাহায্য করতে প্রস্তুত তারা।”

[আরও পড়ুন: ইসলামের ‘অবমাননা’, তালিবানের হাতে বন্দি বিখ্যাত আফগান মডেল ও সঙ্গীরা]  

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে