BREAKING NEWS

১৪  আশ্বিন  ১৪২৯  সোমবার ৩ অক্টোবর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

আফগানিস্তানে ভারতের পাঠানো গম চুরি করছে পাকিস্তান, পাচার রুখতে সক্রিয় তালিবান

Published by: Monishankar Choudhury |    Posted: June 9, 2022 9:25 am|    Updated: June 9, 2022 9:25 am

Humanitarian aid en route to Afghanistan smuggled, hoarded by Pakistan | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আফগানিস্তানে দেখা দিয়েছে তীব্র খাদ্যসংকট। তালিবান ক্ষমতায় ফেরায় দেশটির বাণিজ্য এবং জোগান ব্যবস্থার দশা শোচনীয়। এহেন পরিস্থিতিতে ক্ষুধার্ত আফগানদের মুখে খাবার তুলে দিতে এগিয়ে এসেছে ভারত। আফগানিস্তানে হাজার হাজার কেজি গম পাঠাচ্ছে নয়াদিল্লি। আর সেই গমই চুরি করছে পাকিস্তান। এবার প্রকাশ্যে এসেছে এমনই চাঞ্চল্যকর তথ্য।

আফগান সংবাদমাধ্যম খামা প্রেস সূত্রে খবর, আফগানিস্তানের জন্য ভারত থেকে পাঠানো ত্রাণ সামগ্রী চুরি করে মজুত করছে পাকিস্তান। এবার প্রশ্ন হচ্ছে, কীভাবে এই গম পাচার করা হচ্ছে? এর উত্তর খুবই সহজ। জানা গিয়েছে, ভারত থেকে গম বোঝাই ট্রাকগুলি পাকিস্তান হয়ে আফগানিস্তানে প্রবেশ করে। কিন্তু নির্দেশ মতো সেখানে গমের বস্তা না নামিয়ে ফেরার পথে অবৈধভাবে পাকিস্তানে প্রবেশ করে সেগুলি। আর সেখান থেকেই গম চুরি করছে পাকিস্তান।

[আরও পড়ুন: দশটার আগে শেষ করতে হবে বিয়ের অনুষ্ঠান, বাধ্যতামূলক ওয়ার্ক ফ্রম হোম, বিদ্যুৎ বাঁচাতে ফতোয়া পাকিস্তানে]

আফগান সংবাদমাধ্যম জানিয়েছে, সম্প্রতি ৩১ মে আফগানিস্তানের হেলমন্দ প্রদেশে প্রায় ৫০টি গম বোঝাই ট্রাক আটক করে তালিবান (Taliban)। সেগুলি অবৈধভাবে পাকিস্তানে প্রবেশ করার চেষ্টা করছিল। তার আগের দিন হেরাত-কান্দাহার সড়কে আরও গম বোঝাই ট্রাক আটক করা হয় বলে জানিয়েছে হেলমন্দ প্রদেশে তালিবানের অন্যতম শীর্ষকর্তা হাফিজ রশিদ হেলমন্দি। ওই ট্রাকগুলি পাকিস্তানে যাচ্ছিল বলে জানিয়েছে তালিবান।

উল্লেখ্য, পাকিস্তানের অর্থনীতি মুখ থুবড়ে পড়েছে। দেশটিতে খাদ্যসামগ্রী ও জ্বালানির দাম আকাশছোঁয়া। বিদেশি মুদ্রার ভাণ্ডার শূন্য হয়ে যাওয়ায় জ্বালানি-সহও প্রয়োজনীয় সামগ্রী আমদানি করতে পড়ছে না ইসলামাবাদ। ফলে বিপাকে পড়েছে ইসলামাবাদ। এহেন পরিস্থিতিতে ভারতের গম চুরি করছে দেশটি। এই খবর নয়াদিল্লির কাছেও পৌঁছেছে। ফলে আগামীদিনে ইরানের চাবাহার বন্দর দিয়ে আফগানিস্তানে ত্রাণ পাঠানোর পরিকল্পনা করছে ভারত বলেও খবর।

প্রসঙ্গত, গত অক্টোবরেই আফগানিস্তানে (Afghanistan) খাদ্য সংকটের মোকাবিলায় ৫০ হাজার মেট্রিক টন গম পাঠানোর সিদ্ধান্ত নেয় নয়াদিল্লি। স্থলপথে ট্রাকে করে সেগুলি পাকিস্তানের ভিতর দিয়ে আফগানিস্তানে পৌঁছনোর কথা ভাবা হয়। যার জন্য প্রয়োজন অন্তত ৫ হাজার ট্রাকের। এই বিপুল পরিমাণের পণ্য পাঠাতে রাস্তা ব্যবহারের জন্য ইসলামাবাদের অনুমতি চেয়েছিল ভারত। এই মর্মে ভারত চিঠি দিয়ে পাক সরকারের অনুমতি চায় যাতে ট্রাকগুলি পাকিস্তানে ঢুকতে পারে। সেই প্রস্তাবে শুরুতেই আপত্তি জানিয়েছিল ইসলামাবাদ। পরে তালিবান ত্রাণ পেতে ইচ্ছাপ্রকাশ করে দরবার করায় সম্মতি দেয় তারা।

[আরও পড়ুন: ‘নেত্রীর ভাষণে গর্বিত হোন’, হজরতকে নিয়ে মন্তব্যে নূপুর শর্মাকে সমর্থন নেদারল্যান্ডের নেতার]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে