BREAKING NEWS

২০ অগ্রহায়ণ  ১৪২৮  মঙ্গলবার ৭ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

চিনে আবারও দাপাচ্ছে করোনা, ৪০ লক্ষ মানুষকে ‘গৃহবন্দি’ করল বেজিং

Published by: Monishankar Choudhury |    Posted: October 26, 2021 1:15 pm|    Updated: October 26, 2021 1:17 pm

China locks down Lanzhou, city of 4 million, over COVID19 | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: হয়েও হল না শাপমুক্তি। চিনে (China) আবারও দাপাচ্ছে করোনা। আর মহামারী নিয়ন্ত্রণে এবার ৪০ লক্ষ মানুষের শহর লানঝউয়ে কড়া লকডাউন ঘোষণা করেছে প্রশাসন। সূত্রের খবর, শুধু যাতায়াতে নিষেধাজ্ঞা নয়, ওই শহরের মানুষদের কার্যত গৃহবন্দি করে রাখা হয়েছে।

[আরও পড়ুন: ব্রিটেনে হদিশ মিলল কোভিডের আরও ভয়ংকর প্রজাতির! ভারতেও প্রবেশের আশঙ্কা]

সংবাদ সংস্থা এএফপি সূত্রে খবর, মঙ্গলবার থেকে চিনের উত্তর-পশ্চিম শহর লানঝউয়ে লকডাউন জারি করা হয়েছে। ওই এলাকায় করোনার একটি স্থানীয় ভ্যারিয়েন্ট দেখা দেওয়ায় উদ্বেগে রয়েছে প্রশাসন। ফলে দ্রুত  বিধিনিষেধ জারি করা হয়েছে। সম্প্রতি চিনে করোনায় আক্রান্ত হয়ে ২৯ জনের মৃত্যু হয়েছে বলে সরকার জানিয়েছে। তবে, শি জিনপিং প্রশাসনের বিরুদ্ধে তথ্য গোপন করার অভিযোগ রয়েছে। ফলে সরকারি খাতায় থাকা পরিসংখ্যানের অনেক বেশি মানুশ এই মারণরোগের শিকার হয়েছেন বলেই মনে করছেন বিশ্লেষকরা।

কেন হঠাৎ এভাবে বাড়াবাড়ি শুরু হল চিনে? প্রশাসনের দাবি, বাইরে থেকে আসা পর্যটকদের থেকেই নতুন করে সংক্রমণের গ্রাফের এই ঊর্ধ্বগতি। তাঁদের একটি বড় অংশই বর্ষীয়ান নারী-পুরুষরা। তাঁদের থেকেই ফের বাড়তে শুরু করেছে সংক্রমণ। ফলে প্রশাসন ফের অত্যন্ত কড়াকড়ি শুরু করেছে। বন্ধ করে দেওয়া হয়েছে বিভিন্ন বিনোদন পার্ক কিংবা পর্যটন ক্ষেত্রগুলি। সকলেরই করোনা পরীক্ষা করা হচ্ছে। যে করে হোক, সংক্রমণকে ফের নিয়ন্ত্রণে আনতে মরিয়া বেজিং।

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চিনের ইউহান শহর থেকেই প্রথম ছড়াতে শুরু করেছিল করোনা সংক্রমণ। এরপর কয়েক সপ্তাহের মধ্যেই তা ছড়িয়ে পড়ে সারা বিশ্বে। শুরু হয় অতিমারী। কিন্তু চিন দ্রুত সংক্রমণকে নিয়ন্ত্রণে আনতে পেরেছিল। কিন্তু একবার ফের, সেদেশে করোনার সংক্রমণের রক্তচক্ষু দেখে সতর্ক প্রশাসন। এবারও কড়া হতে মহামারী নিয়ন্ত্রণ শুরু করেছে কমিউনিস্ট দেশটি।

[আরও পড়ুন: T-20 WC 2021: কোহলিদের হারিয়ে বেপরোয়া সেলিব্রেশন পাকভক্তদের, করাচিতে গুলিবৃষ্টি, হাসপাতালে ১২]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে