BREAKING NEWS

১০ মাঘ  ১৪২৮  সোমবার ২৪ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

শেষ ত্রৈমাসিকে জিডিপির বৃদ্ধি ৪.৯ শতাংশ, ভারতের ধরাছোঁয়ার বাইরে চলে যাচ্ছে চিন!

Published by: Subhajit Mandal |    Posted: October 19, 2020 5:33 pm|    Updated: October 19, 2020 5:33 pm

China's economy growing at 4.9 per cent on-year in the third quarter |Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গোটা বিশ্বে করোনা (Coronavirus) ছড়িয়েছে চিন থেকেই। করোনা এবং লকডাউনে গোটা বিশ্বের অর্থনীতি ধংসের পথে। খুব কম দেশই করোনার মার থেকে রক্ষা পেয়েছে। অথচ, যারা প্রথম করোনা ছড়াল, সেই চিনের (China) অর্থনীতিতে এর তেমন প্রভাবই পড়ল না। সর্বশেষ ত্রৈমাসিকে ভারতের জিডিপি (GDP) যেখানে ২৩.৯ শতাংশ সঙ্কুচিত হওয়ার ইঙ্গিত মিলেছিল, সেখানে চিনের অর্থনীতি প্রায় করোনার আগের অবস্থায় ফিরে গিয়েছে।

পরিসংখ্যান বলছে, শেষ ত্রৈমাসিকে চিনের জিডিপি বৃদ্ধি পেয়েছে ৪.৯ শতাংশ। অর্থাৎ প্রায় করোনার পূর্ববর্তী অবস্থা। লকডাউনের কয়েকমাসেও অবশ্য চিনের জিডিপি কখনও ঋণাত্মক হয়নি। তবে, এবারের এই বৃদ্ধি বেশ তাৎপর্যপূর্ণ। কারণ, এর ফলে ভারত এবং চিনের ফারাক বিরাট বড় হয়ে গেল। যা অদূর ভবিষ্যতে সামলে নেওয়া কঠিন হবে। কারণ, চলতি অর্থবর্ষে ভারতের জিডিপি প্রায় ৯.৫ শতাংশ সঙ্কুচিত হতে পারে। খোদ রিজার্ভ ব্যাংক (RBI) তেমনটাই আশঙ্কা করছে। অর্থনীতিবিদরা বলছেন, সার্বিক বৃদ্ধির এই বিস্তর ফারাক চিনকে ভারতের ধরাছোঁয়ার বাইরে নিয়ে চলে যেতে পারে।

[আরও পড়ুন: ‘রাজনৈতিক প্রতিহিংসা’, ৩৭০ ফেরানোর দাবির পরই ফারুক আবদুল্লাকে জেরা ইডির]

দেশের অর্থমন্ত্রকের প্রাক্তন প্রধান উপদেষ্টা ডঃ কৌশিক বসু বলছেন,”মাত্র কয়েক বছর আগেও কেউ ভাবতে পারত না, ভারতের অর্থনীতি আজ এই তলানিতে এসে থামবে। এর দায় কিছুটা করোনার। হ্যাঁ ওই কিছুটাই।” কৌশিক বসু বলছেন, এশিয়ার দেশগুলির জিডিপি বৃদ্ধির টেবিল দেখলেই বোঝা যাবে, ভারত সরকার ভুল করেছে। আমরা তথ্য অস্বীকার করেছি, লুকিয়েছি। তিনি বলছেন, ভুল হয়েছে স্বীকার করে নিয়ে সরকারের উচিত উপযুক্ত পদক্ষেপ করা। 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে