BREAKING NEWS

১১ মাঘ  ১৪২৮  মঙ্গলবার ২৫ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

দু’বছর নিরাপদে থেকেও শেষ রক্ষা হল না, প্রথমবার করোনা হানা দিল এই দ্বীপে

Published by: Kishore Ghosh |    Posted: December 4, 2021 12:37 pm|    Updated: December 10, 2021 12:03 am

Cook Islands Reports First Case 2 Years After Covid Outbreak | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ২০২০ সালের প্রায় শুরু থেকে করোনা (Covid 19) আতঙ্কে কাঁপছে গোটা বিশ্ব। প্রথম ও দ্বিতীয় ঢেউয়ে অংসখ্য মানুষ সংক্রমিত হয়েছে, মৃতের সংখ্যা বহু। ভারত-সহ পৃথিবীর উন্নত দেশগুলিও করোনার কাঁটায় বিদ্ধ হয়েছে। গত দুই বছরের সময় পর্বে পাল্টে গেছে পৃথিবীর স্বাস্থ্য পরিষেবার হালচাল, প্রভাব পড়েছে বিশ্ব অর্থনীতিতে। কিন্তু এসব থেকেই দূরে ছিল দক্ষিণ প্রশান্ত মহসাগরের দ্বীপ কুক (Cook)। কিন্তু শেষ রক্ষা হল না। কুকেও থাবা বসাল ভাইরাস। সেখানে প্রথম সংক্রমিতের খোঁজ মিলল শনিবার।

করোনা ভাইরাসের দ্বিতীয় ঢেউ থিতিয়ে আসার পর গোটা বিশ্বে কমে এসেছিল সংক্রমণ। এরপরেই কুক দ্বীপে পর্যটক প্রবেশে ছাড় দেওয়া হয়েছিল। আর শনিবার জানা গেল প্রথম সংক্রমিতের খবর। আক্রান্ত হয়েছে ১০ বছরের এক বালক। সরকারি সূত্রে জানা গিয়েছে, গত বৃহস্পতিবার পরিবারের সঙ্গে কুক আইল্যান্ডে আসে ওই বালক। কুক আইল্যান্ডের প্রধানমন্ত্রী মার্ক ব্রাউন (PM Mark Brown) জানিয়েছেন, সংক্রমিত বালক নিউজিল্যান্ড (New Zealand) থেকে এসেছে। তাকে কোয়ারেনটাইনে রাখা হয়েছে।

[আরও পড়ুন: দেশে একদিনে সংক্রমিত ৮ হাজারের বেশি, ‘ওমিক্রন’ নিয়ে একাধিক রাজ্যে জারি কড়া বিধিনিষেধ]

কুক দ্বীপের জনসংখ্যা ১৭ হাজার। টিকাকরণে বড় দেশগুলির থেকে অনেকটাই এগিয়ে । ইতিমধ্যে ৯৬ শতাংশ টিকাকরণ (Vaccination) সম্পূর্ণ হয়েছে। শনিবার সংক্রমিতের খোঁজ মেলার পর প্রধানমন্ত্রী মার্ক ব্রাউন বলেন, “আমরা আমাদের সীমান্ত খুলে দেওয়ার বিষয়ে যাবতীয় প্রস্তুতি নিচ্ছিলাম। সেই প্রস্তুতি যে গুরুত্বপূর্ণ ছিল তা স্পষ্ট হয়ে গেল সংক্রমিতের খোঁজ মেলায়।”

[আরও পড়ুন: রুশ অস্ত্র কিনলে নিষেধাজ্ঞার মুখে পড়তে হবে, পরোক্ষে ভারতকে বার্তা আমেরিকার]

উল্লেখ্য, করোনার প্রথম ঢেউ গোটা বিশ্বে আছড়ে পড়ার সঙ্গে সঙ্গে বাকি বিশ্ব থেকে নিজেদের বিচ্ছিন্ন করে নিয়েছিল দক্ষিণ প্রশান্ত মহাসাগরের দ্বীপ কুক। সংক্রমণ খানিকটা কমার পর গত ১৪ জানুয়ারি থেকে কেবলমাত্র নিউজিল্যান্ড থেকে আসা যাত্রীদের জন্য ছাড় দেওয়া হয়। নিভৃতবাস ছাড়াই কুকে প্রবেশ অনুমতি দেওয়া হয়েছিল। তারপরেই এদিন সংক্রমিতের কথা জানা গেল। প্রথম ও দ্বিতীয় ঢেউয়ে টালমাটাল দু’বছরে সংক্রমণ ঠেকানো সম্ভব হলেও, প্রথম সংক্রমণ ধরা পড়ায় উদ্বেগে কুক দ্বীপের প্রশাসন।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে