১৫ চৈত্র  ১৪২৬  রবিবার ২৯ মার্চ ২০২০ 

Advertisement

‘বাড়িতেই থাকুন’, করোনা সংক্রমণ রুখতে নাগরিকদের কড়া নির্দেশ প্রশাসনের

Published by: Sucheta Sengupta |    Posted: February 15, 2020 2:20 pm|    Updated: February 15, 2020 3:35 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মহামারী রুখতে এবার দেশবাসীর উপরেই দায়িত্ব ছেড়ে দিল চিনা প্রশাসন। করোনা ভাইরাসে আক্রান্ত সন্দেহভাজনরা নিজেরাই কোয়ারেন্টাইনে থাকুন, নিতান্তই না পারলে কাছাকাছি কোনও স্বাস্থ্যকেন্দ্রের দ্বারস্থ হন। অন্তত ১৪ দিনের জন্য পর্যবেক্ষণে থাকুন। শুক্রবার এমনই নির্দেশ জারি করেছে বেজিং। এদিকে, এশিয়ার বাইরে আফ্রিকাতেও ছড়াল নোভেল করোনা ভাইরাস। মিশরে মিলল মারণ জীবাণুর খোঁজ।

চিনা নববর্ষের দীর্ঘ ছুটিতে দেশ-বিদেশে ঘুরে অনেকেই ফিরেছেন স্বস্থানে। করোনা ভাইরাসের আঁতুরঘর ইউহানে ফেরা মানুষজনের উদ্দেশে নতুন বিজ্ঞপ্তি জারি করেছে প্রশাসন। বলা হয়েছে, ১৪ দিনের জন্য নিজেরাই কোয়ারেন্টাইনে থাকুন। নচেৎ ‘রিস্ক পানিশমেন্ট’-এর মুখে পড়তে পারেন। এই মুহূর্তে ইউহানে করোনায় মৃতের সংখ্যা ১৫০০। চিনের মূল ভূখণ্ডের বাইরেও ৪০০ জনের মৃত্যু হয়েছে। পরিস্থিতি কার্যত হাতের বাইরে। যুদ্ধকালীন তৎপরতা কাজে নামার পর এতগুলো দিন কেটে গিয়েছে। তবু কোনওভাবেই রোখা যাচ্ছে না করোনা ভাইরাসের সংক্রমণ। এমনকী ভাইরাসের সঙ্গে যুঝতে গিয়ে মৃত্যুর মুখে পড়ছেন স্বাস্থ্যকর্মীরাও।

[আরও পড়ুন: হাইতির অনাথ আশ্রমে ভয়াবহ অগ্নিকাণ্ড, মৃত ১৫ জন শিশু]

এদিকে, মিশরেও হদিশ মিলেছে এই ভাইরাসের। প্রশাসন সূত্রে খবর, একজন বিদেশি নাগরিকের শরীরে পাওয়া গিয়েছে করোনাই ভাইরাস। তবে তিনি কোথাকার নাগরিক, তা প্রকাশ করা হয়নি। ওই ব্যক্তিকে একটি হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে রেখে চিকিৎসা শুরু হয়েছে। নোভেল করোনা ভাইরাস, যার আনুষ্ঠানিক নাম দেওয়া হয়েছে Covid-19, কীভাবে হু হু করে ছড়িয়ে পড়ছে, তা খতিয়ে দেখতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO)তরফে এক প্রতিনিধিদল চিনে এসে অন্তর্তদন্ত শুরু করবে এই সপ্তাহেই। WHO-র এক্সিকিউটিভ ডিরেক্টর ডক্টর মাইক রায়ান বলছেন, “আমাদের বোঝার মূল বিষয় হল, কীভাবে এক দেহ থেকে অন্য দেহে সংক্রমিত হচ্ছে এই জীবাণু।” তাঁদের তদন্ত করোনা রুখতে কতটা কাজের হয়, সেটাই এখন দেখার।

[আরও পড়ুন: করোনা সংক্রমণের আশঙ্কা, এবার বাতিল ফেসবুকের গ্লোবাল মার্কেটিং সামিট]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement