২৪ চৈত্র  ১৪২৬  মঙ্গলবার ৭ এপ্রিল ২০২০ 

Advertisement

করোনা সংক্রমণের আশঙ্কা, এবার বাতিল ফেসবুকের গ্লোবাল মার্কেটিং সামিট

Published by: Sayani Sen |    Posted: February 15, 2020 11:19 am|    Updated: March 12, 2020 1:16 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মোবাইল ট্রেড ফেয়ারের পর করোনা আতঙ্কে এবার বাতিল করা হল ফেসবুকের গ্লোবাল মার্কেটিং সামিট। আগামী ৯ থেকে ১২ মার্চ সানফ্রান্সিসকোতে এই সম্মেলনের আয়োজন করা হয়েছিল। কমপক্ষে ৫০০০ জন গ্লোবাল সামিটে অংশ নেওয়ার কথা ছিল। তবে স্পষ্টভাবে শুক্রবার কর্তৃপক্ষের তরফে জানিয়ে দেওয়া হয়, মারণ চিনা ভাইরাস সংক্রমণের আশঙ্কায় আপাতত গ্লোবাল সামিট বাতিল করছে ফেসবুক (Facebook)

চিনে করোনা ভাইরাস (Coronavirus) মহামারির আকার ধারণ করেছে। ইউহান থেকে বর্তমানে চিনের প্রায় বেশিরভাগ অংশেই ছড়িয়ে পড়েছে ভাইরাস। ইতিমধ্যেই অন্তত ১৫০০ মানুষের মৃত্যু হয়েছে। আক্রান্তের সংখ্যাও বাড়ছে হু হু করে। সাধারণ মানুষের পাশাপাশি এবার স্বাস্থ্যকর্মীদের শরীরেও বাসা বাঁধছে মারণ চিনা ভাইরাস। মোট ৬ জন স্বাস্থ্যকর্মীর প্রাণহানি হয়েছে। ফেসবুক কর্তাদের যুক্তি, এই পরিস্থিতিতে সানফ্রান্সিসকোতে কোনওভাবেই গ্লোবাল মার্কেটিং সামিট আয়োজন করা সম্ভব নয়। কারণ, ৯ থেকে ১২ মার্চ পর্যন্ত ওই সামিটে অংশ নেওয়ার কথা কমপক্ষে ৫ হাজার জনের। সেক্ষেত্রে অনায়াসেই চিনা মারণ ভাইরাস অংশগ্রহণকারীদের শরীরে বাসা বাঁধতে পারে। সেই যুক্তি দেখিয়ে শুক্রবার সামিট বাতিলের কথা ঘোষণা করা হয়েছে।

[আরও পড়ুন: করোনা ভাইরাসের হামলায় চিনে মৃত ৬ স্বাস্থ্যকর্মী, আক্রান্ত বহু]

এর আগে গত বৃহস্পতিবার করোনা আতঙ্কে বাতিল হয়েছে মোবাইল ট্রেড ফেয়ার। ২৪ থেকে ২৭ ফেব্রুয়ারি পর্যন্ত স্পেনের বার্সেলোনায় এই ট্রেড ফেয়ার হওয়ার কথা ছিল। কিন্তু করোনা সংক্রমণের আতঙ্কে ওই ট্রেড ফেয়ার বাতিল করে দেন উদ্যোক্তারা। সূত্রের খবর, এর জেরে প্রায় ১০০ মিলিয়ন ইউরো ক্ষতির মুখে পড়তে হচ্ছে GSMA-কে। প্রতিবছরই এই সম্মেলনের আয়োজন করা হয়। এবার সবমিলিয়ে মাত্র ৪৫ হাজার প্রতিনিধির আসার কথা হয়েছিল। তাই শেষপর্যন্ত এই শিল্প সম্মেলন বাতিল করা হল। এছাড়াও চাইনিজ গ্র্যান্ড প্রিক্স, দ্য ব্ল্যাক হ্যাট ইনফর্মেশন সিকিউরিটি কনফারেন্সের এশিয়া সামিট, হংকংয়ে লন্ডন মেটাল এক্সচেঞ্জের অ্যানুয়াল এশিয়ান গ্যাদারিং এবং আর্ট বেসেলের অ্যানুয়াল ফেয়ারও বাতিল করা হয়েছে।

Advertisement

Advertisement

Advertisement