২ আশ্বিন  ১৪২৭  রবিবার ২০ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

সেঞ্চুরি পার করেও জয় অধরা নিউজিল্যান্ডের! ১০২ দিন পর সে দেশে করোনা আক্রান্ত চারজন

Published by: Paramita Paul |    Posted: August 11, 2020 6:10 pm|    Updated: August 11, 2020 7:34 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ১০২ দিনের লড়াই শেষ! সাড়ে তিন মাস পর নিউজিল্যান্ডের অকল্যান্ডে খোঁজ মিলল করোনা আক্রান্তের (Covid Positive)। এরপরই তড়িঘড়ি লকডাউনের (Lockdown) ঘোষণা করেছেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডের্নের (Jacinda Ardern)।

গত ১০০ দিনে একজনও করোনা সংক্রামিত হননি প্রশান্ত মহাসাগরীয় এই দ্বীপ রাষ্ট্রে। চলছে স্বাভাবিক জীবন যাপন। পানশালা, রেস্তোঁরা, স্টেডিয়াম, সিনেমা হল, শপিংমল—সবই চলছে স্বাভাবিকভাবে। কিন্তু সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে এখনও শিক্ষাপ্রতিষ্ঠান খোলেনি নিউজিল্যান্ড সরকার। কিন্তু মঙ্গলবারই ছন্দপতন। অকল্যান্ডের একটি বাড়িতে চারজন করোনা আক্রান্তের হদিশ মিলেছে। আর এটাকে গোষ্ঠী সংক্রমণ হিসেবেই দেখছে স্থানীয় প্রশাসন। ফলে ফের কড়া লকডাউন জারি করা হল অকল্যান্ডে। তবে, নিউজিল্যান্ডের বহু মানুষই স্বাভাবিক বিধি মানছেন না বলে উদ্বেগ ছিলই। নিউজিল্যান্ডের স্বাস্থ্য অধিকর্তা চিকিৎসক অ্যশলে ব্লুমফিলড জানিয়েছিলেন, “১০০ দিন ধরে করোনা পজিটিভ কেস না মেলা নিঃসন্দেহে সাফল্যের। তবে এখন আত্মতুষ্টির কোনও জায়গা নেই।” তাঁর কথাই সত্যি বলে প্রমাণিত হল।

[আরও পড়ুন : রাধাকৃষ্ণের মন্দিরে আরতি, ভোগে লুচি-ছোলার ডাল খেলেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী]

মার্চের শেষের দিকে প্রায় ১০০ জনের শরীরে করোনাভাইরাসের সংক্রমণ মিলেছিল। তাঁদের আইসোলেট করে রেখে সংস্পর্শে আসা লোকজনের টেস্ট শুরু হয়। এতেই প্রাথমিক সাফল্য আসে। পরবর্তীতে বিমান পরিষেবা চালু করতে আবার কয়েকটি সংক্রমণের ঘটনা সামনে আসে। তাঁদেরও একই ভাবে আইসোলেট রেখে চিকিৎসা করা হয়। এর আগে ভিয়েতনাম প্রায় ৯০ দিন করোনাহীন ছিল। তারপর কয়েকটি সংক্রমণের ঘটনা সামনে এসেছে। এবার নিউজিল্যান্ডে সেই একই ঘটনার পুনরাবৃত্তি ঘটল।

[আরও পড়ুন : খুনের ষড়যন্ত্রে জড়িত থাকার অভিযোগ, সৌদির যুবরাজকে সমন মার্কিন আদালতের]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement