২ আশ্বিন  ১৪২৭  রবিবার ২০ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

খুনের ষড়যন্ত্রে জড়িত থাকার অভিযোগ, সৌদির যুবরাজকে সমন মার্কিন আদালতের

Published by: Soumya Mukherjee |    Posted: August 11, 2020 5:41 pm|    Updated: August 11, 2020 5:41 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নিজের দেশের প্রাক্তন গোয়েন্দ কর্তাকে খুনের ষড়যন্ত্রে জড়িত থাকার অভিযোগে মামলা দায়ের হয়েছে। এর জেরে সৌদি আরবের যুবরাজকে সমন পাঠাল আমেরিকার একটি আদালত। বিষয়টিকে কেন্দ্র করে চাপানউতোর শুরু হয়েছে দু’দেশের মধ্যে। করোনা মহামারীর তাণ্ডবে প্রায় সবাই যখন বিপর্যস্ত তখন এই ধরনের ঘটনা বিশ্ব রাজনীতিতে নতুন উত্তেজনার সৃষ্টি করবে বলে অভিমত বিশেষজ্ঞদের।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, সৌদি আরবের প্রাক্তন গোয়েন্দা কর্তা সাদ আল জাবরি ( Saad al-Jabri) -কে দীর্ঘদিন ধরে সেদেশের যুবরাজ মহম্মদ বিন সলমন (Mohammed bin Salman) খুনের চক্রান্ত করছেন বলে অভিযোগ। তাই সাদ আল জাবরি সৌদি আরব থেকে পালিয়ে কানাডায় আশ্রয় নিয়েছেন। কিন্তু, তারপরও তাঁকে খুনের চেষ্টা চলেছে অভিযোগ। এর জেরে সম্প্রতি কলম্বিয়ার একটি আদালতে সৌদির যুবরাজ মহম্মদ বিন সলমন-সহ ১২ জনের নামে খুনের চেষ্টার মামলা দায়ের করেন সাদ আল জাবরি। তার ভিত্তিতে গত শুক্রবার সৌদির যুবরাজের নামে সমন জারি করে আদালত। তাতে পরিষ্কার উল্লেখ করা হয়েছে, মহম্মদ বিন সলমন যদি সমনের জবাব না দেন তাহলে সাদ আল জাবরির অভিযোগের ভিত্তিতেই নির্দেশ দেওয়া হবে।

[আরও পড়ুন: বিশ্বের প্রথম করোনা ভ্যাকসিন আনল রাশিয়া, প্রয়োগ করা হল পুতিনকন্যার শরীরে ]

আদালতে জমা দেওয়া হলফনামায় সাদ আল জাবরি অভিযোগ করেছেন, সৌদির যুবরাজ সম্পর্কে তিনি অনেক গোপন তথ্য জানেন। সেই কারণেই তাঁকে হত্যার চেষ্টা চলছে। মার্কিন গোয়েন্দাদের সঙ্গে যোগাযোগের কারণে তিনি এই সম্পর্কে জানতে পেরেছেন। তাই প্রাণ বাঁচানোর জন্য আদালতের দ্বারস্থ হয়েছেন।

[আরও পড়ুন: পাকিস্তানের ২ সেনা কর্মীকে মারধরের পর বাথরুমে আটকে রাখল চিনের শ্রমিকরা]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement