BREAKING NEWS

১২ কার্তিক  ১৪২৭  বৃহস্পতিবার ২৯ অক্টোবর ২০২০ 

Advertisement

অনুমোদন ছাড়াই নাগরিকদের গোপনে ভ্যাকসিনের ডোজ দিয়েছে চিন! চিন্তায় বিশেষজ্ঞরা

Published by: Soumya Mukherjee |    Posted: September 27, 2020 4:17 pm|    Updated: September 27, 2020 4:30 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা ভাইরাসের ভ্যাকসিনের জন্য গবেষণা চালাচ্ছে বিশ্বের বিভিন্ন দেশ। এর মাঝেই জানা গেল, বিশ্ব স্বাস্থ্য সংস্থার কাছ থেকে অনুমোদন পাওয়ার আগেই দেশের হাজার হাজার মানুষের উপরে করোনা ভ্যাকসিনের ডোজ প্রয়োগ করেছে চিন (China)। এমনকী এই ঘটনার কথা যাতে প্রকাশ্যে না আসে তার জন্য যাঁদের শরীরে এই ডোজ দেওয়া হয়েছে তাঁদের সঙ্গে একটি গোপন চুক্তিও করেছে শি জিনপিংয়ের প্রশাসন। যদিও এখন এই ঘটনার কথা প্রকাশ্যে আসার পরেই বিশ্বজুড়ে তীব্র চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, গত জুলাই মাসে চিনে আবিষ্কৃত করোনা ভ্যাকসিনের তৃতীয় দফার ক্লিনিক্যাল পরীক্ষা চলছিল। সেসম অত্যন্ত গোপনভাবে হাজার হাজার নাগরিকের শরীরে শি জিনপিংয়ের প্রশাসন অনুমোদন না পাওয়া ওই ভ্যাকসিনের ডোজ প্রয়োগ করে। এমনকী বিষয়টি যাতে তাঁরা সংবাদমাধ্যমে বা কারও সামনে প্রকাশ না করে তার জন্য একটি চুক্তিতেও সই করায়। কিন্তু, এই ঘটনার কথা প্রকাশ্যে আসার পরেই পৃথিবীজুড়ে আলোড়ন সৃষ্টি হয়েছে। বিশ্বের বিভিন্ন বিজ্ঞানী ও গবেষকরা প্রশ্ন তুলছেন, চিনের ওই ভ্যাকসিন (vaccine) করোনাকে কুপোকাত করতে কার্যকরী কি না তা এখনও প্রমাণিত হয়নি। তারপরও কীভাবে তা মানুষের শরীরে প্রয়োগ করা হল?

[আরও পড়ুন: পাকিস্তানে মর্মান্তিক পথ দুর্ঘটনা, যাত্রীবোঝাই ভ্যানে অগ্নিদগ্ধ হয়ে মৃত ১৩ ]

যদিও এবিষয়ে চিনের জাতীয় স্বাস্থ্য কমিশনের আধিকারিক ঝেং ঝোংওয়েই (Zheng Zhongwei) শুক্রবার জানান, চিন এই ভ্যাকসিনের বিষয়ে জুন মাসেই বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)’র আধিকারিকদের জানিয়ে ছিল। তাঁদের কাছ থেকে অনুমোদন পাওয়ার পরেই জুলাই মাস থেকে ভ্যাকসিনের ডোজ দেওয়া শুরু হয়। এখনও পর্যন্ত সেনাবাহিনীর সদস্য এবং স্বাস্থ্য পরিষেবার সঙ্গে যুক্ত মানুষদেরই এই ভ্যাকসিনের ডোজ দেওয়া হয়েছে। পুরো বিষয়টি সম্পর্কে বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে জানানোও হয়েছে।

[আরও পড়ুন: রাষ্ট্রসংঘের সভায় গোটা বিশ্বকে ভ্যাকসিন সরবরাহের প্রতিশ্রুতি, মোদিকে ধন্যবাদ WHO’র]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement