BREAKING NEWS

০৫ জ্যৈষ্ঠ  ১৪২৯  রবিবার ২২ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

দ্বিতীয় বিশ্বযুদ্ধের থেকেও কঠিন পরীক্ষার সামনে মানবসভ্যতা, সতর্ক করল রাষ্ট্রসংঘ

Published by: Subhamay Mandal |    Posted: April 1, 2020 2:13 pm|    Updated: April 1, 2020 2:13 pm

COVID-19: Greatest test since World War Two, says UN chief

ফাইল ছবি

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা ভাইরাসের জেরে ত্রস্ত গোটা বিশ্ব। মৃত্যু মিছিল অব্যাহত একাধিক দেশে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের চেয়েও বড় সংকটের মুখে এখন বিশ্ব। মানবসভ্যতাকে চ্যালেঞ্জের মুখে ফেলে দিয়েছে এই মারণ ভাইরাস। কোপ পড়তে পারে বিশ্বের অর্থনীতিতে। এমন ভয়ংকর মন্দা বিশ্বকে গ্রাস করতে যা আগে কখনও কেউ দেখেনি, এমনটাই বলে সতর্ক করলেন রাষ্ট্রসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। তিনি জানিয়েছেন, সমান্তরাল এমন কোনও ভয়ংকর পরিস্থিতি এযাবৎকালে তৈরি হয়নি বিশ্বে।

গোটা বিশ্বে ৮ লক্ষ ৬০ হাজার COVID-19 আক্রান্ত। মৃত্যুর সংখ্যা ৪২ হাজার ছাড়িয়েছে। প্রথম বিশ্বের দেশগুলিতে ভাইরাসের হত্যালীলা সবচেয়ে বেশি। এই পরিস্থিতি বিশ্বে ত্রাহি ত্রাহি রব। তার মধ্যে রাষ্ট্রসংঘের মহাসচিবের সতর্কবাণী বেশ তাৎপর্যপূর্ণ বলে মনে করছে কূটনৈতিক মহল। প্রথম বিশ্বের দেশগুলিতে ইতিমধ্যেই অর্থনীতিতে ধস নেমেছে। রাষ্ট্রপ্রধানরাও আক্রান্ত হয়েছেন ভাইরাসে। সেই পরিস্থিতি গুতেরেস বলেছেন, এই নয়া ভাইরাস সমাজের অভ্যন্তরে হানা দিয়েছে। মানুষের প্রাণ তো কাড়ছেই, সেইসঙ্গে বেহাল অর্থনীতির জন্য ভবিষ্যৎ প্রজন্মকেও অন্ধকারে ঠেলে দিতে বাধ্য করছে।

[আরও পড়ুন: করোনায় শুধু আমেরিকাতেই মৃত্যু হতে পারে ২ লক্ষ ৪০ হাজার! আশঙ্কা হোয়াইট হাউসের]

রাষ্ট্রসংঘের একটি রিপোর্ট উদ্বেগ আরও বাড়াচ্ছে। সেই রিপোর্টে উল্লেখ, মহামারীর জেরে বিশ্বের অর্থনীতিতে যে প্রভাব আগামিদিনে পড়বে তাতে কমপক্ষে ২.৫ কোটি মানুষ কর্মহীন হয়ে পড়বেন। বিদেশি বিনিয়োগে ৪০ শতাংশ ঘাটতি হবে। যা বিশ্বের উন্নত দেশগুলির পরিকাঠামো খাতে বিরাট প্রভাব ফেলবে। গুতেরেস এটাও জানিয়েছেন, রাষ্ট্রসংঘ স্থাপনের পর প্রথম কোনও বড় পরীক্ষার মুখে ফেলেছে COVID-19। এই বিশ্বব্যাপী মহামারি রুখতে প্রত্যেক দেশকে একজোট হয়ে লড়ার বার্তাও দিয়েছেন মহাসচিব। একইসঙ্গে উন্নত দেশগুলিকে তিনি আহ্বান করেছেন পিছিয়ে পড়া দেশগুলির দিকে সাহায্যের হাত বাড়ানোর জন্য।

[আরও পড়ুন: করোনায় আক্রান্ত রাশিয়ার চিকিৎসক, এক সপ্তাহ আগেই দেখা করেছিলেন পুতিনের সঙ্গে]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে