BREAKING NEWS

২৮ আষাঢ়  ১৪২৭  মঙ্গলবার ১৪ জুলাই ২০২০ 

Advertisement

করোনায় শুধু আমেরিকাতেই মৃত্যু হতে পারে ২ লক্ষ ৪০ হাজার! আশঙ্কা হোয়াইট হাউসের

Published by: Subhajit Mandal |    Posted: April 1, 2020 8:50 am|    Updated: April 1, 2020 8:50 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা (coronavirus pandemic ) নিয়ে নতুন আশঙ্কার কথা শোনাল আমেরিকা। মার্কিন প্রশাসনের আশঙ্কা COVID-19-এর দাপটে আমেরিকায় মৃত্যু হতে পারে ১ লক্ষ থেকে ২ লক্ষ ৪০ হাজার পর্যন্ত। তাও, এখন আমেরিকানরা যে সামাজিক দুরত্ব বজায় রাখার সিদ্ধান্ত নিয়েছেন, সেটা মেনে চললে। সামাজিক দুরত্ব না মানলে সংখ্যাটা আরও বেশি হতে পারে।

Corona

ইউরোপের পর করোনার ভরকেন্দ্র এখন আমেরিকা। লাফিয়ে লাফিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা। স্বাস্থ্য পরিষেবা দিতে হিমশিম খাচ্ছে প্রশাসন। মার্কিন মুলুকে আক্রান্তের সংখ্যা ইতিমধ্যে ১ লক্ষ ৮৫ হাজার ছাড়িয়েছে। মৃতের সংখ্যা ৩ হাজার ৮০০-রও বেশি। এই বিপজ্জনক পরিস্থিতিতে সদ্যই দেশজুড়ে আরও একমাস লকডাউন জারির সিদ্ধান্ত নেন ট্রাম্প।করোনা রুখতে প্রাথমিকভাবে ১৫ দিনের জন্য যে ‘সামাজিক দূরত্ব’ চালু করা হয়েছিল, তার মেয়াদ সোমবার শেষ হয়েছে। ট্রাম্প জানিয়েছিলেন, তারপর দেশের কিছু অংশে নিয়মকানুন শিথিল করা হবে।কিন্তু পরিস্থিতির গুরুত্ব বুঝে তা করা সম্ভব হয়নি। উলটে আরও একমাসের জন্য বাড়ানো হয়েছে নিষেধাজ্ঞা। মার্কিন প্রসাশনের আশঙ্কা, তাতেও কাজ হবে না। সামাজিক দুরত্ব মানলেও অন্তত ১ থেকে ২.৪ লক্ষ মানুষের মৃত্যু হবে। আমেরিকায় মোট আক্রান্তের প্রায় ২৫ শতাংশ মানুষ মারা যেতে পারেন। 

[আরও পড়ুন: উদ্বেগজনকভাবে বাড়ছে মৃত্যুর হার, প্রত্যাশাকে হার মানাচ্ছে করোনার ভয়াবহতা!]

মঙ্গলবারই প্রথম সরকারিভাবে ক্ষয়ক্ষতির সম্ভাব্য খতিয়ান দিল মার্কিন প্রশাসন। ট্রাম্প প্রশাসনের তরফে প্রেসিডেন্টের ঘনিষ্ঠ চিকিৎসক অ্যান্টনি ফৌসি বলছেন, এই সংখ্যাটা ধরেই আমাদের এগোতে হবে। তবে, এটা ধরে নেওয়া ঠিক না যে, এত মানুষকে আমাদের হারাতেই হবে। সরকারের আরেক আধিকারিক বলছেন, আমরা এর কমে আটকে দিতে পারি। কিন্তু সেক্ষেত্রে প্রত্যেক আমেরিকানকে নিজের দায়িত্ব সঠিকভাবে পালন করতে হবে।

[আরও পড়ুন: পাকিস্তানের অমানবিক মুখ, লকডাউন চলাকালীন রেশন থেকে বঞ্চিত হিন্দুরা]

উল্লেখ্য, দিন কয়েক আগে করোনার জেরে এর থেকেও বড় ক্ষয়ক্ষতির আশঙ্কা করেছিলেন মার্কিন প্রেসিডেন্ট। রবিবারই তিনি আশঙ্কা প্রকাশ করেছেন, এই মহামারিতে আমেরিকায় ১০ লক্ষেরও বেশি মানুষের মৃত্যু হতে পারে ও লক্ষ লক্ষ সংক্রমিত হতে পারেন। মঙ্গলবার ট্রাম্প আমেরিকাবাসীর উদ্দেশ্যে সতর্কবার্তা দিয়ে বলেছেন, ‘আগামী ২ সপ্তাহ নরকবাসের জন্য প্রস্তুত হন’। মার্কিন প্রশাসন বলছে, নাগরিকরা যদি আরও কঠোরভাবে নির্দেশিকা না মানে তাহলে সমুহ বিপদ অপেক্ষা করছে মার্কিন যুক্তরাষ্ট্রের জন্য।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement