BREAKING NEWS

২ আশ্বিন  ১৪২৭  শনিবার ১৯ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

সোয়াইন ফ্লু’র থেকে ১০ গুণ মারাত্মক করোনা ভাইরাস, সতর্ক করল WHO

Published by: Subhajit Mandal |    Posted: April 14, 2020 9:02 am|    Updated: April 14, 2020 9:02 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সোয়াইন ফ্লু’র থেকেও ১০ গুণ বিপজ্জনক নোভেল করোনা ভাইরাস। বিশ্বব্যাপী করোনার দাপটের মধ্যেই চরম সতর্কবার্তা দিল বিশ্ব সাস্থ্য সংস্থা। সোমবার দৈনিক সংবাদ বিবৃতিতে WHO কর্তা টেডরোজ আধানম গেবিয়াসেস (Tedros Adhanom Ghebreyesus ) বলেন, “আমরা জানি করোনা ভাইরাস খুব তাড়াতাড়ি ছড়ায়। আমরা এটাও জানি যে এই ভাইরাস প্রাণঘাতী। এতদিনে স্পষ্ট হয়ে গিয়েছে এই ভাইরাস ২০০৯ সালের সোয়াইন ফ্লু মহামারির থেকে ১০ গুণ বিপজ্জনক।” COVID-19-এর ভয়াবহতার কথা মাথায় রেখে WHO কর্তার পরামর্শ, যে দেশ যেমন সতর্কতামুলক পদক্ষেপ করছে, তা যেন হঠাৎ তুলে দেওয়া না হয়। এই পদক্ষেপগুলি ধীরে ধীরে তুলতে হবে।

Corona Virus

সালটা ২০০৯। সেবারেও গোটা পৃথিবীর বুকে নেমে এসেছিল ভয়ংকর এক মহামারি। যার পোশাকি নাম ছিল সোয়াইন ফ্লু। যে ভাইরাসের প্রকোপে এই মহামারির সৃষ্টি হয় সেটির নাম ছিল N1H1 ভাইরাস। N1H1-এর প্রকোপে গোটা বিশ্বে সরকারি হিসেবে প্রায় ১৬ লক্ষ ৩২ হাজার মানুষ আক্রান্ত হন। এই রোগের উপসর্গ দেখা গিয়েছিল প্রায় ৭০ কোটি মানুষের দেহে। সরকারি হিসেবে প্রাণ গিয়েছিল সাড়ে ১৮ হাজার মানুষের। হাজার হাজার এমন রোগীর মৃত্যু হয় যাঁদের শরীরে সোয়াইন ফ্লু’র উপসর্গ ছিল, কিন্তু পরীক্ষা হয়নি। সেই মারক ভাইরাসের থেকেও নাকি ১০ গুণ বেশি প্রাণঘাতী আজকের করোনা ভাইরাস। উপরের পরিসংখ্যান দেখলেই আন্দাজ করা যাবে এই COVID-19 কতটা বিপজ্জনক হতে পারে।

[আরও পড়ুন: করোনা যুদ্ধে জয়ী বরিস জনসন, হাসপাতাল থেকে ছুটি পেলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী]

করোনার প্রকোপে গোটা পৃথিবীতেই এখন ত্রাহি ত্রাহি রব।স্পেন, ইটালির মতো অন্যতম শিল্প, সংস্কৃতির দেশের প্রতিটি শহর এখন যেন খাঁ খাঁ করছে। ভেনিস, মিলান, রোমের স্থাপত্যের দিকে পর্যটকদের মুগ্ধদৃষ্টি আর নেই। কোনও মানুষই তো রাস্তায় নেই। জনবহুল স্থানগুলোতে যেন শ্মশানের নিস্তব্ধতা। চিনের ইউহানের পর ইটালি, ফ্রান্স, স্পেন হয়ে করোনার উপকেন্দ্র এখন আমেরিকা। সেখানে এখন ঝড়ের গতিতে নিজের দাপট দেখাচ্ছে COVID-19 জীবাণু। এই ভাইরাস যে মারাত্মক তা নিয়ে কোনও সন্দেহ ছিল না। এবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা সরকারিভাবে জানিয়ে দিল, করোনার ভাইরাস সোয়াইন ফ্লু’র থেকে ১০ গুণ বিপজ্জনক।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement