BREAKING NEWS

২০ শ্রাবণ  ১৪২৭  বুধবার ৫ আগস্ট ২০২০ 

Advertisement

‘খারাপ থেকে আরও খারাপের দিকে যাচ্ছে করোনা’, নতুন আশঙ্কার কথা শোনাল WHO

Published by: Subhajit Mandal |    Posted: July 14, 2020 11:23 am|    Updated: July 14, 2020 11:23 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা নামক মারক ব্যাধি থেকে এখনই নিস্তার নেই। এখনও অনেক অপেক্ষা করতে হবে। এ বিপদ এত সহজে কাটার নয়। বহু আগেই একথা জানিয়ে দিয়েছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এবার আরও বড় বিপদের ইঙ্গিত দিল তাঁরা। WHO বলছে, বিশ্বের কয়েকটি দেশে করোনা যেভাবে ছড়াচ্ছে, তাতে ঘুরে দাঁড়ানো তো দূরের কথা আমরা আরও ভয়াবহ পরিস্থিতির দিকে এগোচ্ছি।

চিন করোনা ভাইরাসের বিপদ নিয়ে WHO-কে সতর্ক করেছিল ঠিক ছ’মাস আগে। তারপর বহু ঢিলেমির অভিযোগ উঠেছে। আমেরিকা অভিযোগ করেছে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার গাফিলতির জেরে করোনা আজ মহামারির আকার নিয়েছে। আবার WHO দাবি করেছে, আমেরিকা-সহ বহু দেশ তাদের দেওয়া সতর্কবার্তাকে গুরুত্ব দেয়নি। কারণ যাই হোক, করোনা আজ বিশ্বব্যাপী ত্রাস সৃষ্টি করেছে। বিশ্বজুড়ে এর কবলে পড়েছেন ১ কোটি ৩২ লক্ষের বেশি মানুষ। প্রাণ গিয়েছে প্রায় ৫ লক্ষ ৭৫ হাজার জনের। এরপরও বিশ্ব স্বাস্থ্য সংস্থা কোনও আশার কথা শোনাতে পারল না। WHO’র ডিরেক্টর-জেনারেল টেড্রোস আধানম ঘেব্রিয়েসুস (Tedros Adhanom Ghebreyesus) বললেন, “এই মুহূর্তে করোনা পরিস্থিতি শুধু একটা দিকেই এগোচ্ছে। সেটা হল খারাপ, আরও খারাপ, এবং তার থেকেও খারাপ।”

[আরও পড়ুন:  কিছুতেই বাদ মানছে না করোনা, দেশে মোট আক্রান্তের সংখ্যা পেরল ৯ লক্ষ]

কিন্তু কেন এই দুরবস্থা? দায় কার? WHO কিন্তু এই পরিস্থিতির দায় নির্দিষ্ট কয়েকটি দেশের দিকে ঠেলে দিচ্ছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার ডিরেক্টর জেনারেল বলছেন,”বেশ কিছু দেশ করোনা মোকাবিলায় ভুলপথে এগোচ্ছে। যদি ন্যূনতম নিয়ম না মানা হয়, তাহলে পরিস্থিতি খারাপের দিকে যাবে সেটাই স্বাভাবিক।” WHO’র আশঙ্কা, এই দেশগুলি যদি নিজেদের মানসিকতা না বদলায়, তাহলে পরিস্থিতি হাতের বাইরে চলে যেতে পারে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার আরেক কর্তা মাইক রায়ান তো আমেরিকার নাম করেই বলে দিলেন, “আমেরিকার বেশ কিছু জায়গায় নতুন করে লকডাউন প্রয়োজন।” বিশ্বের সব দেশের কাছে তাঁর অনুরোধ, “দয়া করে স্কুল খুলবেন না। সব ঠিক হলে সময় করে স্কুল-কলেজ খোলা যাবে।”

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement