২৩  শ্রাবণ  ১৪২৯  বুধবার ১০ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ইউক্রেনের পথে পথে ছড়িয়ে মৃতদেহ! বহু মানুষকে দেওয়া হল গণকবর

Published by: Biswadip Dey |    Posted: April 3, 2022 12:49 pm|    Updated: April 3, 2022 12:49 pm

Dead civilians found in liberated towns of Ukraine। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইউক্রেনের (Ukraine) রাজধানী কিয়েভের কাছেই বুচা শহরে রাস্তায় রাস্তায় পড়ে থাকতে দেখা গেল অসংখ্য মৃতদেহ। শহরের মেয়র জানিয়েছেন, ইতিমধ্যে ২৮০ জনকে গণকবরে সমাহিত করা হয়েছে। গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে ঢুকে পড়েছিল রুশ সেনা (Russia-Ukraine War)। দেখতে দেখতে কয়েক সপ্তাহ পেরিয়ে গিয়েছে। রাশিয়ার হামলায় কীভাবে ক্ষতবিক্ষত হয়েছে ইউক্রেন তা আরেক বার স্পষ্ট হয়ে উঠল এই ঘটনায়। অবশেষে শহরটি ফের দখল করেছে বলে দাবি ইউক্রেনীয় সেনার। এরপরই শহরের মেয়র জানিয়েছেন, গত ১ মাস ধরে সেখানে কী অবাধ হত্যালীলা চালিয়েছে রুশ সেনা।

কিয়েভ থেকে মাত্র ৩৭ কিমি দূরের শহর বুচা। সংবাদ সংস্থা রয়টার্সের সাংবাদিকরা জানিয়েছেন, কীভাবে সেখানকার পথে ঘাটে তাঁরা যত্রতত্র ছড়িয়ে থাকতে দেখেছেন মৃতদেহ। চার্চ চত্বরের গণকবরেও দেখা গিয়েছে মাটি ফুঁড়ে বেরিয়ে রয়েছে অনেকর হাত কিংবা পায়ের অংশ।

[আরও পড়ুন: বিদ্রোহ রুখতে মরিয়া রাজাপক্ষে, জরুরি অবস্থা-কারফিউর পর শ্রীলঙ্কায় বন্ধ সোশ্যাল মিডিয়াও]

তবে ইউক্রেনীয় সেনার দাবি, রুশ হামলার পরে এই প্রথম কিয়েভের আশপাশের ৩০টি শহর ও গ্রামের দখল নিতে পেরেছে তারা। সেদেশের উপ প্রতিরক্ষামন্ত্রী হান্না মাল্যিয়ারের কথায়, ”কিয়েভকে আমরা পুরোপুরি দখলদারদের হাত থেকে স্বাধীন করতে পেরেছি।” তবে এখনও পর্যন্ত রাশিয়ার তরফে এই প্রসঙ্গে কোনও মন্তব্য করা হয়নি।

কবে যুদ্ধ শেষ হবে, তেমন কোনও ইঙ্গিত এখনও মেলেনি। এই পরিস্থিতিতে বেশ কয়েকবার বৈঠকে বসতে দেখা গিয়েছে দুই দেশকে। কিন্তু জট কাটেনি। যদিও শেষ বৈঠকের পরে কিয়েভে বড় আকারে সেনা তৎপরতা কমানোর ঘোষণা করে মস্কো। ফলে যুদ্ধ থামতে চলেছে বলেই মনে করছিলেন অনেকে। কিন্তু উদ্বেগ বাড়িয়ে আমেরিকার দাবি, রাশিয়ার সেনা তৎপরতা কমানোর দাবি মিথ্যা। পালটা, নতুন করে সেনা সাজাচ্ছে মস্কো।

রুশ-ইউক্রেন যুদ্ধ নিয়ে এক বিবৃতিতে পেন্টাগনের প্রেস সেক্রেটারি জন কিরবি দাবি করেছেন, কিয়েভের আশপাশ থেকে মোটেও সেনা সরাচ্ছে না রাশিয়া। বরং অবস্থান বদলে নতুন করে সেনা সাজাচ্ছে তারা। সব মিলিয়ে অসহায় পরিস্থিতিতে ইউক্রেনের সাধারণ মানুষ। যুদ্ধ যত দীর্ঘ হচ্ছে ততই বাড়ছে তাদের বিপন্নতা।

[আরও পড়ুন: ভারতের আকাশেই ফাটল চিনা রকেট, চাঞ্চল্য মহারাষ্ট্রে]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে